ঈদে মহাসড়কে মোটরসাইকেল চলবে

ঈদে মহাসড়কে মোটরসাইকেল চলবে

জাতীয় স্লাইড

এপ্রিল ১০, ২০২৩ ১১:৪১ পূর্বাহ্ণ

পবিত্র ঈদুল ফিতরে মহাসড়কে মোটরসাইকেল চলাচলে বিধিনিষেধ থাকছে না। শুধু পদ্মা সেতুতে মোটরসাইকেল চালানো যাবে না।

রোববার বনানীর বিআরটিএর কার্যালয়ে পবিত্র ঈদুল ফিতর উদ্?যাপন-২০২৩ উপলক্ষ্যে সড়কপথে যাত্রীদের যাতায়াত নিরাপদ করতে মতবিনিময় সভায় সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এসব কথা বলেন।

মোটরসাইকেল চলাচলের বিষয়ে সেতুমন্ত্রী বলেন, ‘মহাসড়কে মোটরসাইকেল চলবে না, এটি কি আমরা বলেছি? তবে শুধু পদ্মা সেতু বাদে সব মহাসড়কেই মোটরসাইকেল চলবে।’

ফিলিং স্টেশন ২৪ ঘণ্টা খোলা থাকবে : ঈদযাত্রা নির্বিঘ্ন করতে ঈদের আগে-পরে মিলিয়ে মোট ১৩ দিন ২৪ ঘণ্টা সিএনজি ফিলিং স্টেশন খোলা থাকবে বলে জানিয়েছেন সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বিআরটিএ প্রধান কার্যালয়ে এক মতবিনিময় সভায় তিনি এ কথা জানান। মন্ত্রী বলেন, ‘ঈদুল ফিতর উপলক্ষ্যে ঈদের আগে ৫ দিন ও পরে ৭ দিন ফিলিং স্টেশন ২৪ ঘণ্টা খোলা থাকবে। ঈদের দিনও খোলা থাকবে।’

গ্যাস সংকটের কারণে বর্তমানে বিকাল ৫টা থেকে রাত ১১টা পর্যন্ত সিএনজি ফিলিং স্টেশন বন্ধ রাখা হয়, যা ঈদ ঘিরে ওই ১৩ দিন প্রযোজ্য হবে না। ঈদের পর আবার পুরোনো এ নিয়মে ফিরবে ফিলিং স্টেশন।

পণ্যবাহী যান চলাচলের বিষয়ে ওবায়দুল কাদের বলেন, ‘সব সময় ঈদের আগে তিন দিন ও পরে চার দিন পণ্যবাহী যান, বিশেষ করে ট্রাক চলাচল বন্ধ থাকে। কিন্তু বাস্তবে ঈদের পরদিন থেকেই চলাচল শুরু হয়ে যায়। এবার সার্বিক বিবেচনায় শুধু ঈদের আগের তিন দিন সড়কে পণ্যবাহী যান চলাচল বন্ধ থাকবে।’

ঈদ সামনে রেখে বাস মালিকদের ভাড়া বাড়িয়ে দেওয়া নিয়ে সভায় উদ্বেগ প্রকাশ করেন মন্ত্রী। তিনি বলেন, ‘অতিরিক্ত ভাড়া আদায় বন্ধ হচ্ছে না। স্টেশনে বিআরটিএ এবং পুলিশের নজরদারি বেশি থাকে সব সময়ই, সে জন্য বাস ড্রাইভার ও কর্মচারীরা স্টেশন থেকে দূরে গিয়ে যাত্রী ওঠায়। সেক্ষেত্রে ভাড়া বেশি নেওয়া হয় যাত্রীদের কাছ থেকে।’

সভায় অন্যদের মধ্যে সড়ক পরিবহণ শ্রমিক ফেডারেশনের সভাপতি শাজাহান খান, সড়ক ও সেতু সচিব এবিএম আমান উল্লাহ নুরী, বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, সড়ক পরিবহণ মালিক সমিতির মহাসচিব এনায়েত উল্লাহ, যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরীসহ পরিবহণের সঙ্গে সম্পৃক্ত বিভিন্ন সংস্থার প্রধানরা উপস্থিত ছিলেন।

১১ দিন বন্ধ থাকবে বালুবাহী বাল্কহেড চলাচল : ঈদের আগের পাঁচ দিন ও পরের পাঁচ দিন মিলিয়ে মোট ১১ দিন নদীতে বালুবাহী ‘বাল্কহেড’ চলাচল বন্ধ থাকবে। নৌপথে ঈদযাত্রা নির্বিঘ্ন করতে আগামী ১৭ থেকে ২৭ এপ্রিল বালুবাহী বাল্কহেড চলাচল সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। এদিকে ঈদে ঘরমুখো যাত্রীদের কাছ থেকে বাসগুলো যাতে বাড়তি ভাড়া আদায় করতে না পারে সে জন্য মাঠে থাকবে বাস মালিকদের টিম। অন্যদিকে ফেরি পারাপার নির্বিঘ্ন করতে মানিকগঞ্জ জেলা পুলিশ মতবিনিময় সভা করেছে।

রোববার নৌ পুলিশ সদর দপ্তরে নৌপথে আইনশৃঙ্খলা ও ট্রাফিক ব্যবস্থাপনা সংক্রান্ত এক সভায় ১১ দিন নদীতে বালুবাহী বাল্কহেড চলাচল বন্ধ থাকার বিষয়ে সিদ্ধান্ত হয় বলে বাহিনীর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

নৌ পুলিশের নির্দেশনার মধ্যে আরও রয়েছে-লঞ্চে অতিরিক্ত যাত্রী পরিবহণ না করা, ছোট ও ত্রুটিপূর্ণ লঞ্চে যাত্রী পরিবহণ বিরত থাকা, লঞ্চে যাত্রী সংখ্যার আনুপাতিক হারে লাইফ জ্যাকেট, বয়া প্রভৃতির ব্যবস্থা রাখা, আবহাওয়ার পূর্বাভাস জেনে নৌযান চালানো।

নৌ পুলিশের প্রধান অতিরিক্ত আইজিপি মো. শফিকুল ইসলাম বলেন, ঈদুল ফিতর উপলক্ষ্যে ঘরমুখো মানুষের নৌপথে ঈদযাত্রা নির্বিঘ্ন রাখতে নৌ পুলিশ বদ্ধপরিকর। যাত্রীদের নিরাপত্তা দিতে নৌ পুলিশ সব নৌ ঘাট ও নৌ টার্মিনালে দায়িত্ব পালন করবে।

নৌ পুলিশ আরও জানায়, যেকোনো সমস্যায় নৌ পুলিশের কন্ট্রোল রুমের নম্বর ০১৩২০১৬৯৫৯৮ অথবা জাতীয় জরুরি সেবা ৯৯৯-এর মাধ্যমে তাদেরকে জানালে সঙ্গে সঙ্গে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

মাঠে থাকবে বাস মালিকদের টিম : আসন্ন ঈদে বাসে বাড়তি ভাড়া আদায় না করার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা সড়ক পরিবহণ মালিক সমিতি। রোববার রাজধানীর ইস্কাটনে সমিতির কার্যালয়ে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। ওই সভায় জানানো হয়, বাড়তি ভাড়া আদায় রোধ ও শান্তিশৃঙ্খলা বজায় রাখতে মালিকদের ভিজিল্যান্স টিম মাঠে থাকবে। বৈঠকের পর সংগঠনের দপ্তর সম্পাদক সামদানী খন্দকার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

সভায় সিদ্ধান্ত হয়, সরকার নির্ধারিত হারের চেয়ে বেশি ভাড়া আদায় করা যাবে না। শ্রমিকেরা বেকার ভাতা বা ঈদ বকশিশের নামে গাড়ি থেকে অতিরিক্ত টাকা আদায় করতে পারবে না।

ফেরি পারাপার নির্বিঘ্ন করতে মানিকগঞ্জ পুলিশের সভা : ঈদ উপলক্ষ্যে পাটুরিয়া ফেরিঘাট দিয়ে যাতে যাত্রী ও যানবাহন নির্বিঘ্নে পারাপার হতে পারে সে লক্ষ্যে মানিকগঞ্জ জেলা পুলিশের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। ঘরমুখো যাত্রীরা যাতে অজ্ঞান পার্টি, মলম পার্টির খপ্পরে না পড়েন সেজন্য মানিকগঞ্জ জেলা পুলিশের সর্বোচ্চ নজরদারি থাকবে বলে জানান পুলিশ সুপার মোহাম্মাদ গোলাম আজাদ খান।

তিনি রোববার বিকালে পাটুরিয়া-আরিচা ফেরিঘাট ও লঞ্চঘাট পরিদর্শন করেন। পরে পাটুরিয়া ঘাটের পদ্মা রিভারভিউ রিসোর্টে জেলা পুলিশের আয়োজনে পুলিশ সুপারের সভাপতিত্বে সড়ক ও নৌ-পথে যানজট নিরসন, যাত্রী ও যানবাহন দ্রুত পারাপার এবং আইনশৃঙ্খলা সংক্রান্ত মতবিনিময় সভা হয়। প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ।

পুলিশ সুপার বলেন, ঈদে মানুষের পারাপার ও নিরাপত্তায় পাটুরিয়া লঞ্চ ও ফেরিঘাট এলাকায় পুলিশের সাতটি টিম একযোগে কাজ করবে।

আরিচা ফেরি সেক্টরের ডিজিএম শাহ মোহাম্মদ খালেদ নেওয়াজ জানান, পাটুরিয়া-দৌলতদিয়া রুটে ২০টি ফেরি সার্বক্ষণিক থাকবে। এছাড়া আরিচা-কাজিরহাট রুটে পৃথক আরও সাতটি ফেরি চলাচল করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *