ইসরায়েলে আবারও ৫০০ পাউন্ড ওজনের বোমা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

ইসরায়েলে আবারও ৫০০ পাউন্ড ওজনের বোমা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক

জুলাই ১৪, ২০২৪ ৯:৩৩ পূর্বাহ্ণ

দখলদার ইসরায়েলে আবারও ৫০০ পাউন্ড ওজনের বোমা পাঠানো শুরু করবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন।

বৃহস্পতিবার (১১ জুলাই) একজন মার্কিন কর্মকর্তা এ তথ্য জানান।

জনাকীর্ণ এলাকায় ব্যবহার করা হতে পারে—এমন উদ্বেগ থেকে গত মে মাসের শুরুর দিকে যুক্তরাষ্ট্র ইসরায়েলের জন্য ২০০০ পাউন্ড বোমার চালান স্থগিত করেছিল। কারণ, তখন গাজার দক্ষিণাঞ্চলীয় রাফায় বড় ধরনের স্থল অভিযানের প্রস্তুতি নিচ্ছিল ইসরায়েল। যুক্তরাষ্ট্র সরকার ওই অভিযান শুরু করার ব্যাপারে বিরোধিতা করেছিল। তবে যুক্তরাষ্ট্রের ওই কর্মকর্তা বলেন, এখন রাফায় ইসরায়েল অভিযান বন্ধের ঘোষণা দেওয়ায় দেশটিতে এখন ৫০০ পাউন্ড বোমা পাঠানো হচ্ছে।

নাম প্রকাশ না করার শর্তে ওই মার্কিন কর্মকর্তা বলেন, ‘বিশেষ করে আমাদের উদ্বেগের জায়গা ছিল, রাফায় ইসরায়েলি অভিযানে ২০০০ পাউন্ড বোমার ব্যবহার নিয়ে। ওই অভিযান শেষ করার ঘোষণা দিয়েছে তারা।’

এই কর্মকর্তা ইঙ্গিত দেন, ৫০০ পাউন্ড বোমা মে মাসে স্থগিত হওয়া ২০০০ পাউন্ড বোমার চালানেরই অংশ। ৫০০ পাউন্ড বোমা নিয়ে উদ্বেগ না থাকায় এগুলো পাঠানো হচ্ছে। তিনি বলেন, ‘যেভাবে এসব চালান প্রস্তুত করা হয়, তাতে কখনো কখনো চালানে আলাদা ধরনের গোলাবারুদও থাকে। ৫০০ পাউন্ড বোমার ক্ষেত্রে এমনটা হয়েছে। ৫০০ পাউন্ড বোমা নিয়ে যেহেতু আমাদের দুশ্চিন্তা নেই, সে ক্ষেত্রে স্বাভাবিক প্রক্রিয়ার অংশ হিসেবে এগুলো চালান করা হচ্ছে।’

গত মাসে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু অভিযোগ করেন, প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন তার দেশে ধীরগতিতে অস্ত্র সরবরাহ করছে।

মার্কিন কর্মকর্তারা এ অভিযোগ অস্বীকার করেছেন। তাদের দাবি, শুধু একটি বোমার চালানই স্থগিত হয়েছে। পরে অবশ্য দুই পক্ষ সমস্যা সমাধানের প্রক্রিয়ায় অগ্রগতির ইঙ্গিত দিয়েছিল।

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে বাইডেন বলেন, ইসরায়েলের জন্য ২০০০ পাউন্ড বোমা পাঠানো হবে না। তিনি বলেন, ‘২০০০ পাউন্ডের বোমা জনাকীর্ণ এলাকায় ব্যবহার করলে মানবিক বিপর্যয় এবং বড় ক্ষয়ক্ষতি এড়ানো যাবে না।’

সামরিক খাতে ইসরায়েলকে সহায়তাদানকারী দেশগুলোর তালিকায় শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। তবে ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি বাহিনীর হামলায় বেসামরিক মানুষ নিহত হওয়ার সংখ্যা বাড়তে থাকায় হতাশা জানিয়েছে হোয়াইট হাউস। ইসরায়েলে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের হামলার জবাবে গাজা উপত্যকায় ৯ মাসের বেশি সময় ধরে তাণ্ডব চালাচ্ছে ইসরায়েলি বাহিনী।

হামাসের স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাব অনুসারে, গত ৭ অক্টোবর থেকে শুরু হওয়া এ হামলায় এখন পর্যন্ত অন্তত ৩৮ হাজার ৩৪৫ জন নিহত হয়েছেন। নিহতদের বেশির ভাগই নারী ও শিশু।

সূত্র: আল-জাজিরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *