আল-শিফা হাসপাতালের পরিচালকসহ ৫৫ বন্দিকে মুক্তি দিলো ইসরাইল

আল-শিফা হাসপাতালের পরিচালকসহ ৫৫ বন্দিকে মুক্তি দিলো ইসরাইল

আন্তর্জাতিক

জুলাই ৩, ২০২৪ ৮:৫০ পূর্বাহ্ণ

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা থেকে ধরে নিয়ে যাওয়া ৫৫ বন্দিকে মুক্তি দিয়েছে ইসরাইল। এদের মধ্যে উত্তর গাজার সবচেয়ে বড় হাসপাতাল আল-শিফার পরিচালক মুহাম্মদ আবু সালমিয়াও রয়েছেন।

সোমবার (১ জুলাই) তাদের মুক্তি দেয়া হয়। বিষয়টি নিশ্চিত করেছেন ফিলিস্তিনের স্বাস্থ্যবিষয়ক এক কর্মকর্তা। খবর এপির।

মূলত কারাগারের ধারণ ক্ষমতা না থাকায় এসব ফিলিস্তিনিকে মুক্ত করা হয়েছে বলে জানিয়েছে ইসরাইলের পাবলিক ব্রডকাস্টিং কর্পোরেশন।

এই সম্প্রচার মাধ্যমের তথ্যমতে, ইসরাইলি কারাগারগুলো বন্দিতে পূর্ণ হয়ে যাওয়ায় আল-শিফা হাসপাতালের পরিচালক মুহাম্মদ আবু সালমিয়াসহ কয়েক ডজন ফিলিস্তিনিকে মুক্তি দেয়া হয়েছে।

মুক্তি পাওয়া ফিলিস্তিনিদের অভিযোগ, ইসরাইলের কারাগারে তাদের প্রতিনিয়ত শারীরিক ও মানসিক নির্যাতন করা হতো। তাদের অনেককে আল-আকসা এবং আল-নাসের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

কারাগার থেকে মুক্তি পাওয়ার পর আল-শিফা হাসপাতালের পরিচালক জানান, ফিলিস্তিনি বন্দিরা কারাগারে খাবার, পানির অভাব আর নির্যাতন সহ্য করে দুঃখজনক অবস্থায় আছেন।

তিনি আরও বলেন, ‘শত শত চিকিৎসাকর্মীকে ইসরাইলি বাহিনী আটকে রেখেছে এবং অনেক ফিলিস্তিনি বন্দিকে নির্যাতনের সময় হত্যা করা হয়েছে।’

গত বছরের অক্টোবরে গাজায় আগ্রাসন শুরুর পর থেকেই শত শত ফিলিস্তিনিকে গ্রেফতার করে নেতানিয়াহু বাহিনী। এতে হাজার হাজার ফিলিস্তিনিতে ভরে যায় ইসরাইলি কারাগারগুলো। কারাগারগুলোতে বন্দির সংখ্যা এতই বেশি যে সেখানে ঠিক কতজন বন্দি আছেন সে তথ্য কারা কর্তৃপক্ষও জানে না।

গত বছরের ২৩ নভেম্বর আল-শিফা মেডিকেল কমপ্লেক্স থেকে সামরিক অভিযান চালিয়ে আবু সালামিয়াকে গ্রেফতার করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *