আরও দুই বছর অ্যাফেয়ার্স ইউনিটের প্রধান থাকছেন খুরশেদ আলম

আরও দুই বছর অ্যাফেয়ার্স ইউনিটের প্রধান থাকছেন খুরশেদ আলম

জাতীয় স্লাইড

ডিসেম্বর ২৯, ২০২২ ৯:৩৫ অপরাহ্ণ

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের প্রধান হিসেবে আবারও নিয়োগ পেলেন অবসরপ্রাপ্ত রিয়ার অ্যাডমিরাল মো. খুরশেদ আলম। আরও দুই বছরের জন্য একই পদে তাকে চুক্তিভিত্তিক নিয়োগ দিয়েছে সরকার।

আজ বৃহস্পতিবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের চুক্তি ও বৈদেশিক নিয়োগ শাখার উপসচিব মোহা. রফিকুল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, সরকারি চাকরি আইন ২০১৮ এর ধারা ৪৯ অনুযায়ী পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের প্রধান হিসেবে সচিব পদমর্যাদায় অবসরপ্রাপ্ত রিয়ার অ্যাডমিরায় মো. খুরশেদ আলমকে তাঁর বর্তমান চুক্তির ধারাবাহিকতায় এবং অনুরূপ শর্তে ২০২৩ সালের ২০ জানুয়ারি অথবা যোগদানের তারিখ থেকে পরবর্তী দুই বছর মেয়াদে আবারও একই পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হলো।

খুরশেদ আলমের জন্ম ১৯৫৩ সালে। প্রকৌশল বিভাগে পড়াশোনারত অবস্থায় বাংলাদেশ নেভিতে তিনি যোগ দেন। ১৯৭৩ সালে কমিশন্ডপ্রাপ্ত হন। তিনি যুক্তরাজ্যের ন্যাশনাল ওশেনোগ্রাফিক সেন্টার থেকে ওশেনোগ্রাফির ওপর প্রথম শ্রেণিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন এবং মাদ্রাজ বিশ্ববিদ্যালয় থেকে এমফিল ডিগ্রি অর্জন করেন। যুক্তরাজ্যের রয়্যাল ন্যাভাল স্টাফ কলেজ থেকে সমুদ্র আইন বিষয়ক ডিগ্রি অর্জন করেন এবং তার মেধার জন্য ‘কমেন্ডশেন লেটার’ পান। এছাড়া ১৯৭৪ সালে ভারতের ন্যাভাল একাডেমি থেকে ইন্ডিয়ান প্রেসিডেন্ট গোল্ড মেডেল পান তিনি।

নৌবাহিনীতে কর্মরত থাকা অবস্থায় ১৯৯১ সালে খোরশেদ আলম মালয়েশিয়াতে ডিফেন্স অ্যাডভাইজার হিসেবে নিয়োগ পান। এছাড়া তিনি মোংলা পোর্টের চেয়ারম্যান, খুলনা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য, জনতা ও চিটাগাং স্টক এক্সচেঞ্জ লিমিটেডের পরিচালক হিসেবে কাজ করেছেন। ২০১৬ সালে ইন্টারন্যাশনাল সিবেড অথরিটির প্রেসিডেন্ট নির্বাচিত হন তিনি।

খুরশেদ আলম ২০০৯ সালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে চুক্তিভিত্তিক নিয়োগ পান। ২০১৮ সালের ১১ জানুয়ারি মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের প্রধান হিসেবে চুক্তিতে নিয়োগ পান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *