আন্দোলনে শিক্ষার্থী হত্যা: শেখ হাসিনার বিরুদ্ধে আরও ১২ মামলা

রাজনীতি স্লাইড

আগস্ট ২৮, ২০২৪ ৭:৩৫ পূর্বাহ্ণ

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শিক্ষার্থী নিহতের ঘটনায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে আরও ১২টি হত্যা মামলা করা হয়েছে। সোমবার ও মঙ্গলবার করা এসব মামলার মধ্যে ঢাকায় ৬টি, সাভারে ৩টি, রাজশাহীর বাঘায় দুটি, ময়মনসিংহের গৌরীপুরে একটি হয়েছে। এসব মামলায় শেখ হাসিনাসহ তার সরকারের বিভিন্ন মন্ত্রী-এমপিকেও আসামি করা হয়েছে। প্রতিবেদন ও প্রতিনিধিদের পাঠানো খবর-

ঢাকা : আন্দোলনের সময় নিহতের ঘটনায় রাজধানীর ডেমরায় ১টি, মোহাম্মদপুরে ২টি, মিরপুরে ১টি, যাত্রাবাড়ীতে ২টিসহ শেখ হাসিনার বিরুদ্ধে ৬টি হত্যা মামলা করা হয়েছে। ৬টি মামলাই আদালত এজাহার হিসাবে গ্রহণের জন্য সংশ্লিষ্ট থানাকে নির্দেশ দিয়েছেন। ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট বেলাল হোসেনের আদালতে মিরাজ হোসেনকে হত্যার অভিযোগে ৯২ জনকে আসামি করে খোরশেদ আলম মিয়া মামলা করেন। আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে ডেমরা থানা পুলিশকে এজাহার হিসাবে গ্রহণের নির্দেশ দেন। এ মামলায় শেখ হাসিনা ছাড়া উল্লেখযোগ্য আসামির মধ্যে রয়েছেন আসাদুজ্জামান খান কামাল, চৌধুরী আব্দুল্লাহ-আল-মামুন, হাবিবুর রহমান, হারুন-অর-রশীদ ও বিপ্লব কুমার সরকার।

ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রাজেশ চৌধুরীর আদালতে মনসুর মিয়া নিহতের ঘটনায় ২২ জনকে আসামি করে তার ভাই আয়নাল হক আরেকটি মামলা করেন। আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে অভিযোগটি মোহাম্মদপুর থানা পুলিশকে এজাহার হিসাবে গ্রহণের নির্দেশ দেন।

এ মামলায় শেখ হাসিনা ছাড়া উল্লেখযোগ্য অপর আসামিদের মধ্যে রয়েছেন ওবায়দুল কাদের, আসাদুজ্জামান খান কামাল, আনিসুল হক, তাজুল ইসলাম, জাহাঙ্গীর কবির নানক, হাছান মাহমুদ, মোহাম্মদ আলী আরাফাত, সালমান এফ রহমান, সাদেক খান, চৌধুরী আব্দুল্লাহ-আল-মামুন, হাবিবুর রহমান, হারুন-অর-রশীদ, বিপ্লব কুমার সরকার, ও ড. খ মহিদ উদ্দিন।

অন্যদিকে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মেহেদী হাসানের আদালতে নাহিদুল ইসলাম নিহতের ঘটনায় শেখ হাসিনাসহ ৪১ জনকে আসামি করে তার ভাই সবুজ একটি হত্যা মামলা করেন। আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে অভিযোগটি মিরপুর থানা পুলিশকে এজাহার হিসাবে গ্রহণের নির্দেশ দেন।

এ মামলায় শেখ হাসিনা ছাড়া উল্লেখযোগ্য আসামিদের মধ্যে রয়েছেন বোন শেখ রেহানা, ছেলে সজীব ওয়াজেদ জয়, ওবায়দুল কাদের, আসাদুজ্জামান খান কামাল, ফজলে নূর তাপস ও ফজলে শামস পরশ।

ঢাকা উত্তর : সাভারে শিক্ষার্থী আব্দুল কাইয়ুম, মিঠু ওরফে মারুফসহ তিনজনের নিহতের ঘটনায় শেখ হাসিনাসহ ১ হাজার ৩৯ জনের নামে ৩টি হত্যা মামলা হয়েছে। সোমবার রাতে সাভার মডেল থানায় মামলা করেন নিহত শিক্ষার্থীর মা কুলছুম। এ মামলায় ৬৯ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত ১৫০ জনকে আসামি করা হয়েছে। আরেক নিহত শিক্ষার্থীর বাবা শাহাজান ইসলাম মামলা করেন ১৩১ জনের নাম উল্লেখ করে।

এ মামলায় অজ্ঞাত আরও ৪০০ জনকে আসামি করা হয়েছে। মঙ্গলবার সকালে সাভার মডেল থানায় আরও একটি মামলা করেন নিহত শিক্ষার্থীর বাবা ওয়াজেদ আলী। এ মামলায় ১১৯ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত ১৫০ জনকে আসামি করা হয়। এতে শেখ হাসিনাসহ সাবেক সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত, সংসদ-সদস্য তালুকদার মো. তৌহিদ জং মুরাদসহ ১ হাজার ৩৯ জনের নাম উল্লেখসহ দেড় হাজার জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

বাঘা (রাজশাহী) : বাঘায় শেখ হাসিনাসহ দুই মামলায় ১৬৫ জনের নাম উল্লেখ করে থানায় মামলা করা হয়েছে। এ মামলায় আরও ১২০-১৮০ জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে। সোমবার রাতে জেলা ছাত্রদলের আহ্বায়ক সালাউদ্দিন আহম্মেদ শামীম সরকার এবং ছাত্রদল কর্মী জাহিদ হাসান বাদী হয়ে এ মামলা দুটি করেন। শামীম সরকারের মামলায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসনের সাবেক এমপি শাহরিয়ার আলমসহ ২৪ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরও ২০-৩০ জনকে আসামি করা হয়েছে। বাঘা থানার ওসি আবু সিদ্দিক বলেন, দুটি অভিযোগ মামলা হিসাবে রেকর্ড করা হয়েছে। আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে।

গৌরীপুর (ময়মনসিংহ) : ময়মনসিংহ-কিশোরগঞ্জ মহাসড়কের গৌরীপুর উপজেলার কলতাপাড়া বাজারে ৩ জন নিহতের ঘটনায় মঙ্গলবার আরেকটি মামলা হয়েছে। এ মামলায় শেখ হাসিনা, তার বোন শেখ রেহানা, সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, ময়মনসিংহ-৩ গৌরীপুরের সাবেক এমপি অ্যাডভোকেট নিলুফার আনজুম পপি, ময়মনসিংহ-৪ সদরের সাবেক এমপি মোহিত উর রহমান শান্তসহ ৯৭ জনের নাম উল্লেখ ছাড়াও অজ্ঞাতনামা ২০০-৩০০ জনকে আসামি করা হয়েছে। উপজেলার ডৌহাখলা ইউনিয়নের চুড়ালী গ্রামের সেকান্দর আলীর ছেলে কৃষক দলনেতা আবুল কাশেম কৃষক বাদী হয়ে ময়মনসিংহ বিজ্ঞ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট গৌরীপুর আমলি আদালতে এ মামলা করেন।

মামলার অন্য আসামিরা হলেন উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন খান, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান মুনতা মিয়া, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান সোমনাথ সাহা, মাওহা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক রমিজ উদ্দিন স্বপন, সাবেক সাংগঠনিক সম্পাদক আবুল কালাম আজাদসহ অজ্ঞাতনামা ২০০-৩০০ জনকে এ মামলায় আসামি করা হয়েছে।

একই ঘটনায় উপজেলার ডৌহাখলা ইউনিয়ন স্বেচ্ছাসেবক দলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক আব্দুর রহিম আকন্দ বাদী হয়ে রোববার ময়মনসিংহ বিজ্ঞ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট গৌরীপুর আমলি আদালতে এ মামলা করেন। মামলায় শেখ হাসিনা, তার বোন শেখ রেহানা, ওবায়দুল কাদের, আসাদুজ্জামান খান কামালসহ ৬৪ জনের নাম উল্লেখ ছাড়াও অজ্ঞাতনামা ২০০-২৫০ জনকে আসামি করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *