মোদিকে সরাতে পাকিস্তানের সাহায্য নেওয়ার চেষ্টায় রাহুল, অভিযোগ বিজেপির মন্ত্রীর

মোদিকে সরাতে পাকিস্তানের সাহায্য নেওয়ার চেষ্টায় রাহুল, অভিযোগ বিজেপির মন্ত্রীর

আন্তর্জাতিক

আগস্ট ১০, ২০২৪ ৮:৪৫ পূর্বাহ্ণ

বাংলাদেশ যখন জ্বলছে, ঠিক সেই মুহূর্তে লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধীসহ সাত বিরোধী এমপিকে আম পাঠিয়েছে পাকিস্তান। এ নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক দরজা। বেছে বেছে কেন বিরোধী এমপিকে পাকিস্তান আম পাঠাল? তাই নিয়ে প্রশ্ন তুলে রাহুলকে আক্রমণ করেছে বিজেপি। একই সঙ্গে পাকিস্তানের সঙ্গে হাত মিলিয়ে রাহুলের বিরুদ্ধে ষড়যন্ত্র করার অভিযোগ তুলেছেন কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিং।

পাকিস্তানের দূতাবাসের পক্ষ থেকে রাজ্যসভার এমপি কপিল সিবাল, তিরুবনন্তপুরমের কংগ্রেস এমপি শশী থারুর, সমাজবাদী পার্টির এমপি মহিবুল্লাহ নাদভি, জিয়াউর রহমান বার্গ এবং ইকরা হাসান ও গাজীপুরের এমপি আফজাল আনসারিকে আম পাঠানো হয়েছে।

এ নিয়ে রাহুলকে আক্রমণ করে গিরিরাজ বলেন, ‘কিছুদিন আগে রাহুল গান্ধী বলেছিলেন তিনি নাকি উত্তরপ্রদেশের আম পছন্দ করেন না। পাকিস্তান দূতাবাস এখন রাহুল গান্ধীকে আম পাঠিয়েছে। তাই এখন রাহুলের বলা উচিত তিনি আর কী কী জিনিস পছন্দ করেন না।’ এরপরেই প্রধানমন্ত্রী মোদিকে ক্ষমতা থেকে সরিয়ে দেওয়ার জন্য রাহুল পাকিস্তানের সাহায্য পাওয়ার চেষ্টা করছেন বলে অভিযোগ তুলেছেন গিরিরাজ।

তিনি বলেন, ‘রাহুল গান্ধীর বলা উচিত তিনি মোদিকে সরানোর জন্য পাকিস্তানের কাছে কিছু চেয়েছেন কিনা।’

বিজেপির এমপি অনুরাগ ঠাকুরও বিষয়টি নিয়ে রাহুলকে কটাক্ষ করেছেন। তিনি বলেন, ‘রাহুল উত্তরপ্রদেশের আম পছন্দ করেন না। তবে তিনি পাকিস্তান থেকে আসা আম নিয়ে বেশ উত্তেজিত বলেই মনে হচ্ছে।’ বিজেপির অমিত মালব্যও বিরোধীদের আক্রমণ করেছেন। বেছে বেছে বিরোধী এমপিদের কেন আম পাঠানো হলো তাই নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি।

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সম্প্রতি প্রধানমন্ত্রী মোদিসহ বিজেপি নেতাদের এবং কিছু মুখ্যমন্ত্রীর কাছে আম পাঠিয়েছিলেন। এ বিষয়ে এখন একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, অন্যান্য দলের নেতারা উত্তরপ্রদেশের আম পছন্দ করেন না।

যদিও আমকে বহুকাল ধরেই কূটনৈতিক অস্ত্র হিসেবে ব্যবহার করা হয়ে থাকে। এর আগেও ভারতকে আম পাঠিয়েছে পাকিস্তান। ২০১৫ সালে পাকিস্তানের তৎকালীন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আম পাঠিয়েছিলেন। মোদি ছাড়াও তৎকালীন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় এবং কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধীকেও আম পাঠিয়েছিল পাকিস্তান। এ ছাড়া বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাও প্রায় প্রতি বছরই প্রধানমন্ত্রী মোদিকে আম পাঠাতেন। তিনি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং কংগ্রেসের সাবেক সভানেত্রী সোনিয়া গান্ধীকেও আম পাঠিয়েছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *