মালয়েশিয়ায় তেল ও গ্যাস শিল্প মেলায় পুরস্কার পেলেন বাংলাদেশি হাসান

মালয়েশিয়ায় তেল ও গ্যাস শিল্প মেলায় পুরস্কার পেলেন বাংলাদেশি হাসান

জাতীয়

সেপ্টেম্বর ৩০, ২০২৪ ৬:১৩ পূর্বাহ্ণ

মালয়েশিয়ায় তেল ও গ্যাস শিল্প মেলায় উদ্ভাবকের পুরস্কার পেয়েছেন প্রবাসী বাংলাদেশি গবেষক হাসান তারিফ। অপটিক্যাল ফাইবার রেডিয়েশন সার্ভে মিটার উদ্ভাবনে তিনি এ পুরস্কার পান।

সম্প্রতি তিন দিনব্যাপী অনুষ্ঠিত তেল ও গ্যাস শিল্প মেলায় মালয়েশিয়া পেট্রোলিয়াম (পেট্রোনাস) এলাইপ এসডিএন বিএইচডির প্রোডাক্ট ডেভেলপমেন্ট অ্যাডভাইজার, গবেষক মো. জুবায়ের হাসান তারিফকে পুরস্কার প্রদান করেন।

হাসান তারিফের হাতে পুরস্কার তুলে দেন মালয়েশিয়া পেট্রোলিয়াম ম্যানেজমেন্টের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট দাতুক ইঞ্জিনিয়ার বাচো পিলং। এ সময় উপস্থিত ছিলেন এলাইপ এসডিএন বিএইচডির, সিনিয়র ইঞ্জিনিয়ার নাদজিম গনিসহ আরও অনেকে।

তেল ও গ্যাস শিল্প মেলায় অংশগ্রহণকারী ৪০টি প্রকল্পের মধ্যে ৬টি প্রকল্পের উদ্ভাবকদের পুরস্কার প্রদান করে মালয়েশিয়ার পেট্রোলিয়াম (পেট্রোনাস)।

হাসান তারিফ বলেন, এলাইপের উদ্ভাবন একটি অপটিক্যাল ফাইবার রেডিয়েশন সার্ভে মিটার, যা তেল এবং গ্যাস টিউবুলারগুলোতে দূষণের দূরবর্তী পর্যবেক্ষণের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে ডিজাইন করা হয়েছে। এই উদ্ভাবন, পেটেন্ট কো-অপারেশন ট্রিটির (পিসিটি) অধীনে ১২০টি দেশে পেটেন্ট করা হয়েছে। এটি শিল্পের একটি গুরুত্বপূর্ণ প্রয়োজন মেটায়। টিউবুলারগুলোর অভ্যন্তর বরাবর দূরবর্তী পরিমাপের সুযোগ দেয় এটি। ঐতিহ্যগত ডিভাইসের মাধ্যমে অ্যাকসেস করা প্রায়শই কঠিন হয়ে পড়ে। সাধারণত ১০ মিটার দৈর্ঘ্যের এই টিউবুলারগুলো বছরের পর বছর ধরে প্রাকৃতিকভাবে সংঘটিত তেজস্ক্রিয় পদার্থ জমা করে, যা উল্লেখযোগ্য ক্ষয়কারী চ্যালেঞ্জ তৈরি করে।

এই নতুন ডিভাইসটি শুধু দূরবর্তীভাবে পরিমাপ করার সুবিধা দিয়ে শ্রমিকদের জন্য নিরাপত্তা বাড়ায় না, ক্ষতিকারক বিকিরণে তাদের এক্সপোজার কমিয়ে দেয়। তবে এটি দ্রুত এবং আরও দক্ষ পরিমাপ সক্ষম করে অপারেশন খরচ ২০ শতাংশ কমিয়ে দেয়।

এই যুগান্তকারী ডিভাইসটির গবেষণা ও উন্নয়নের নেতৃত্বে ছিলেন মাল্টিমিডিয়া ইউনিভার্সিটির কম্পিউটিং অ্যান্ড ইনফরমেটিক্স অনুষদের বর্তমান প্রভাষক মো. জুবায়ের।

২০১৫ সালে, মাল্টিমিডিয়া ইউনিভার্সিটিতে মাস্টার্সের ছাত্র থাকাকালীন, মো. জুবায়ের ফাইবার অপটিক প্রযুক্তি ব্যবহার করে আয়নাইজিং রেডিয়েশন পরিমাপের জন্য একটি প্রোটোটাইপ সিস্টেম তৈরি করেছিলেন। উদ্ভাবনটি আরও বিকশিত হয়েছিল যখন এলাইপ কোম্পানি এবং মাল্টিমিডিয়া ইউনিভার্সিটি পাবলিক-প্রাইভেট রিসার্চ নেটওয়ার্ক স্কিমের অধীনে ডিভাইসটিকে উন্নত করার জন্য উচ্চশিক্ষা মন্ত্রণালয়ের কাছ থেকে একটি অনুদান পায়।

জুবাইর হাসান তারিফ বলেন, ডিজিটাল টুইন, অ্যানালিটিক্স এবং রোবোটিক প্রসেস অটোমেশন বর্তমানে তেল ও গ্যাস শিল্পে জনপ্রিয় বিষয়, যা তথ্যপ্রযুক্তি ব্যবহার করে দক্ষতা এবং অপারেশনাল পারফরম্যান্স বৃদ্ধি করছে। বিশেষ করে ডিজিটাল টুইনের মতো প্রযুক্তি,যেটা ফ্যাক্টরির সরঞ্জামের একটি ভার্চুয়াল মডেল হিসাবে কাজ করে, যা সময়মতো মনিটরিং এবং মেইন্টেনেন্স পূর্বাভাসের সুবিধা দেয় এবং উৎপাদন কর্মপ্রবাহকে অপ্টিমাইজ করে।

এ ক্ষেত্রে এই প্রযুক্তির ব্যবহারে বাংলাদেশের বর্তমান তেল ও গ্যাস শিল্পকে আধুনিকায়নের বড় একটি সুযোগ আছে বলেও জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *