ভারত নিয়ে নতুন ইঙ্গিত দিলো হিন্ডেনবার্গ

ভারত নিয়ে নতুন ইঙ্গিত দিলো হিন্ডেনবার্গ

আন্তর্জাতিক

আগস্ট ১১, ২০২৪ ১০:২৮ পূর্বাহ্ণ

আদানি গ্রুপের ভয়াবহ প্রতারণার খবর প্রকাশ্যে এনে ভারতকে কাঁপিয়ে দেওয়া নিউইয়র্কভিত্তিক আর্থিক গবেষণা প্রতিষ্ঠান হিন্ডেনবার্গ রিসার্চ জানিয়েছে, ভারতের জন্য নতুন কিছু আসছে।

শনিবার (১০ আগস্ট) সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক পোস্টে সংস্থাটি বলেছে, ‘শিগগিরই বড় কিছু, ভারত’।

এদিকে শুধু এক লাইনের এই পোস্টটি করার পর ভারতে আবারও শোরগোল পড়েছে। দেশটির সংবাদমাধ্যমগুলো বিশ্লেষণ করার চেষ্টা করছে আসলে হিন্ডেনবার্গ আবার কি প্রকাশ করবে।

গত বছরের ২৪ জানুয়ারি ভারতের অন্যতম শীর্ষ ধনী ও ক্ষমতাসীন বিজেপির অতি ঘনিষ্ঠ বলে পরিচিত গৌতম আদানির প্রতিষ্ঠান আদানি গ্রুপের প্রতারণা নিয়ে চাঞ্চল্যকর এক অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করে হিন্ডেনবার্গ। সেখানে বলা হয়, দশককাল ধরে শেয়ার কারসাজি এবং আর্থিক লেনদেনে প্রতারণা চালিয়ে আসছে আদানি গ্রুপ। কৃত্রিমভাবে শেয়ারের দর বহু গুণ বাড়িয়ে এ গ্রুপ বিশাল সম্পদ গড়েছে। গত কয়েক বছরে আদানি গ্রুপের কোম্পানির শেয়ার ৫০০ শতাংশেরও বেশি বেড়েছে।

প্রতিবেদনটি প্রকাশের পর থেকেই আদানি গ্রুপের সব কোম্পানির শেয়ারের দাম পড়তে শুরু করে; সেই পতন দীর্ঘদিন অব্যাহত ছিল। ওই দরপতনে কয়েক হাজার কোটি ডলারেরও বেশি অর্থ খোয়ান গৌতম আদানি।

গত বছরের ফেব্রুয়ারিতে ভারতের আরেক ধনকুবের মুকেশ আম্বানিকে পেছনে ফেলে এশিয়ার শীর্ষ ধনীর তকমা নিজের করে নিয়েছিলেন গৌতম আদানি। একই সময়ে বিশ্বের দশম ধনী নির্বাচিত হন তিনি। কিন্তু হিন্ডেনবার্গের প্রতিবেদনে সবকিছু ওলট পালট হয়ে যায়।

স্কুল থেকে ঝরে পড়া গৌতম আদানি গত কয়েক বছর ধরেই ভারতের শীর্ষ ধনী শিল্পপতিদের একজন। দেশটির পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটের বাসিন্দা এবং ভারতের ক্ষমতাসীন দল বিজেপির সঙ্গে ভালো বোঝাপড়া থাকায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অন্যতম ঘনিষ্ঠ ব্যক্তিও তিনি। এই রাজনৈতিক যোগাযোগকে কাজে লাগিয়েই গত কয়েক বছরে রীতিমতো ফুলে-ফেঁপে উঠেছিল আদানি গ্রুপ।

সূত্র: ইন্ডিয়া টুডে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *