বাণিজ্যিক ব্যাংকগুলোকে রেকর্ড পরিমাণ ধার দিল কেন্দ্রীয় ব্যাংক

বাণিজ্যিক ব্যাংকগুলোকে রেকর্ড পরিমাণ ধার দিল কেন্দ্রীয় ব্যাংক

অর্থনীতি স্লাইড

সেপ্টেম্বর ১৯, ২০২৪ ৫:০৪ পূর্বাহ্ণ

তারল্য সংকট নিরসনে ব্যাংকগুলোকে রেকর্ড পরিমাণ ধার দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। মঙ্গলবার এক দিনে ২১ হাজার ৩৪০ কোটি টাকা ধার দিয়েছে। ওই অর্থে ব্যাংকগুলো আগের দেনা সমন্বয় করেছে ১৮ হাজার ৫০ কোটি টাকা। বাকি ৩ হাজার ২৮৯ কোটি টাকা নতুন ধার হিসাবে নিয়েছে। ব্যাংকগুলোর কাছে ট্রেজারি বিল ও বন্ডের স্থিতি বেড়ে যাওয়ায় সেগুলো বন্ধক রেখে কেন্দ্রীয় ব্যাংক এখন বেশি ঋণ দিচ্ছে। এছাড়া কলমানি মার্কেট ও এক ব্যাংক অন্য ব্যাংক থেকে ধার নিয়েছে আড়াই হাজার কোটি টাকা।

গত সরকারের আমলে কয়েকটি ব্যাংকে ব্যাপক লুটপাট হওয়ায় ঋণের নামে আমানতকারীদের টাকা বের করে নেয়া হয়েছে। ওইসব টাকার একটি অংশ পাচার করে দেওয়া হয়েছে। যে কারণে ব্যাংকে আর টাকা ফেরৎ আসছে না। এসব কারণে ৯টি ব্যাংক তারল্য সংকটে ভুগছে। ওইসব ব্যাংককে সহায়তা করতে কেন্দ্রীয় ব্যাংক থেকে তারল্য সহায়তা দেওয়া হচ্ছে।

নতুন সরকার ক্ষমতায় আসার পর কেন্দ্রীয় ব্যাংক থেকে দুর্বল ব্যাংকগুলোকে ধার দেওয়ার প্রবণতা কমিয়ে দেওয়া হয়েছিল। এখন ব্যাংকগুলো আগের ধার সমন্বয় করে নতুন ধার নিতে পারছে। ফলে কেন্দ্রীয় ব্যাংকও ধার দিচ্ছে। এছাড়া ব্যাংকগুলোকে আন্তঃব্যাংক থেকেও ধার দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।

গত ১৪ আগস্ট কেন্দ্রীয় ব্যাংকের নতুন গভর্নর দায়িত্ব নেওয়ার পর বুধবারই সর্বোচ্চ ২১ হাজার কোটি টাকার বেশি ধার দেওয়া হয়েছে। এর আগে ধারের পরিমাণ আরও কম ছিল। কেন্দ্রীয় ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোর হাতে থাকা ট্রেজারি বিল বা বন্ড বন্ধক রেখে ব্যাংকগুলোকে বিশেষ ধার দেয়। এখন ব্যাংকগুলোর হাতে ট্রেজারি বিল ও বন্ডের স্থিতি বেড়েছে। যে কারণে ওইসব বিল বন্ড বন্ধক রেখে কেন্দ্রীয় ব্যাংক থেকে ধার নিতে পারছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *