ঈদে ট্রেনের অগ্রিম টিকিট ১৪ জুন

ঈদে ট্রেনের অগ্রিম টিকিট ১৪ জুন

জাতীয় স্লাইড

মে ৩১, ২০২৩ ৮:৪৪ পূর্বাহ্ণ

ঈদুল আজহায় আন্তঃনগর ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে ১৪ জুন। ২২ জুন থেকে দেওয়া হবে ফিরতি টিকিট। ঈদুল ফিতরের মতো এবারও শতভাগ টিকিট বিক্রি হবে অনলাইনে। তবে সার্ভারের চাপ কমাতে তা দেওয়া হবে দুই ভাগে।

পশ্চিমাঞ্চলে চলাচল করা ট্রেনের অগ্রিম টিকিট অনলাইনে পাওয়া যাবে সকাল ৮টা থেকে। আর দুপুর ১২টা থেকে মিলবে পূর্বাঞ্চলের। রেল ভবনে মঙ্গলবার দুপুরে সংবাদ সম্মেলনে রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ঈদ উপলক্ষ্যে বিভিন্ন রুটে আটজোড়া বিশেষ ট্রেন পরিচালনা করবে কর্তৃপক্ষ। কমলাপুর স্টেশনের কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার স্বার্থে ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন থেকে তিনজোড়া বিশেষ ট্রেন চালানো হবে। এর আগেই ৪ জুন ঢাকা-চিলাহাটি রুটে নতুন একটি ট্রেন চালু করা হবে। ওইদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি এ ট্রেনের উদ্বোধন করবেন। সুজন বলেন, এবারও ঈদের ১০ দিন আগের ট্রেনের অগ্রিম টিকিট বিক্রির সিদ্ধান্ত হয়েছে।

ঈদযাত্রার অগ্রিম টিকিট রিফান্ড (ফেরত) করা যাবে না। একজন যাত্রী ৪টি টিকিট কাটতে পারবেন। সংবাদ সম্মেলনে জানানো হয়, ১৪ জুন পাওয়া যাবে ২৪ জুনের টিকিট। এভাবে ১৫ জুন ২৫ জুনের, ১৬ জুন ২৬ জুনের, ১৭ জুন ২৭ জুনের এবং ১৮ জুন বিক্রি হবে ২৮ জুনের অগ্রিম টিকিট।

ঈদযাত্রার ফিরতি অগ্রিম টিকিট দেওয়া শুরু হবে ২২ জুন। সেদিন ২ জুলাইয়ের, ২৩ জুন ৩ জুলাইয়ের, ২৪ জুন ৪ জুলাইয়ের, ২৫ জুন ৫ জুলাইয়ের ও ২৬ জুন ৬ জুলাইয়ের টিকিট বিক্রি হবে। ২৪ জুন থেকে ঈদের আগের দিন পর্যন্ত সব আন্তঃনগর ট্রেনের সাপ্তাহিক ছুটি বাতিল করা হচ্ছে।

আরও বলা হয়, যাত্রীদের সুবিধার্থে শুধু যাত্রার দিন আন্তঃনগর ট্রেনের আসন সংখ্যার ২৫ শতাংশ টিকিট আসনবিহীন বিক্রি হবে কাউন্টার থেকে। ঢাকা, ঢাকা ক্যান্টনমেন্ট, বিমানবন্দর ও জয়দেবপুর স্টেশন থেকে এসব টিকিট পাওয়া যাবে। আসন্ন ঈদযাত্রায় ঢাকা থেকে আন্তঃনগর ট্রেনে প্রতিদিন প্রায় ২৯ হাজার আসনের টিকিট বিক্রি হবে।

সংবাদ সম্মেলনে রেলপথ মন্ত্রণালয়ের সচিব হুমায়ুন কবীর, রেলের মহাপরিচালক প্রকৌশলী কামরুল আহসান, অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার শাহাদাত আলী প্রমুখ উপস্থিত ছিলেন।

বিশেষ ট্রেন : রেলমন্ত্রী বলেন, ‘আমাদের কর্মপরিকল্পনা অনুযায়ী, ২৬ জুন থেকে ঈদের আগের দিন পর্যন্ত এবং ঈদের পরদিন থেকে ৫ দিন চাঁদপুর-চট্টগ্রাম ও ঢাকা-দেওয়ানগঞ্জ পথে তিন জোড়া বিশেষ ট্রেন চালানো হবে। এক জোড়া বিশেষ ট্রেন চালানো হবে ময়মনসিংহ-চট্টগ্রাম পথে।

ভৈরব ও ময়মনসিংহ থেকে দুই জোড়া বিশেষ ট্রেন চালানো হবে শুধু ঈদের দিন শোলাকিয়া ঈদগাহ ময়দানে যাওয়ার জন্য। এছাড়া আরও দুই জোড়া বিশেষ ট্রেন ঈদের আগে ও পরে ৬ দিন চালানো হবে ঢাকা ক্যান্টনমেন্ট থেকে পঞ্চগড় ও লালমনিরহাটের উদ্দেশে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *