৮ মাসে রাজস্ব আয় ১ লাখ ৯৬ হাজার কোটি টাকা

৮ মাসে রাজস্ব আয় ১ লাখ ৯৬ হাজার কোটি টাকা

অর্থনীতি স্লাইড

মার্চ ২১, ২০২৩ ১২:১৯ অপরাহ্ণ

২০২২-২৩ করবর্ষের প্রথম ৮ মাসে (জুলাই-ফেব্রুয়ারি) আয়কর, স্থানীয় পর্যায়ের মূল্য সংযোজন কর (মূসক) এবং আমদানি-রফতানি শুল্ক মিলে মোট ১ লাখ ৯৬ হাজার ৩৭ কোটি ৫১ লাখ টাকা রাজস্ব আয় করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। বিগত করবর্ষের (২০২১-২২) একই সময়ের তুলনায় যা ৮ দশমিক ৯২ শতাংশ বেশি।

গত করবর্ষের প্রথম ৮ মাসে রাজস্ব আয়ের পরিমাণ ছিল ১ লাখ ৭৯ হাজার ৯৮৪ কোটি টাকা।

এনবিআরের খাতভিত্তিক রাজস্ব আয়ের হিসাব অনুযায়ী, ৮ মাসে আমদানি ও রফতানি শুল্ক খাত থেকে আয় হয়েছে ৫৯ হাজার ১৯৮ কোটি ৭ লাখ টাকা, স্থানীয় পর্যায়ে মূসক থেকে ৭৬ হাজার ৪০১ কোটি ৪৬ লাখ, আয়কর ও ভ্রমণ কর খাতে ৬০ হাজার ৪৩৭ কোটি ৯৮ লাখ টাকা।

এনবিআরের তথ্যমতে, ২০২১-২২ করবর্ষের প্রথম পাঁচ মাসে আমদানি-রফতানি শুল্ক থেকে রাজস্ব আয়ের পরিমাণ ছিল ৫৬ হাজার ৭২৬ কোটি টাকা, যা চলতি করবর্ষের একই সময়ে বেড়ে দাঁড়িয়েছে ৫৯ হাজার ১৯৮ কোটি ৭ লাখ টাকা। এক্ষেত্রে প্রবৃদ্ধি ৪ দশমিক ৩৬ শতাংশ।

আলোচ্য সময়ে (২০২২-২৩ করবর্ষ) আয়কর আহরণ বেড়েছে ৬ দশমিক ২৯ শতাংশ। গত করবর্ষের ৮ মাসে এ খাত থেকে রাজস্ব আয় ছিল ৫৬ হাজার ৮৬১ কোটি ৫৬ লাখ টাকা। এবার তা বেড়ে দাঁড়িয়েছে ৬০ হাজার ৪৩৭ কোটি ৯৮ লাখ টাকা।

শুল্ক ও আয়করের তুলনায় মূসক রাজস্ব আয়ের ক্ষেত্রে উচ্চ প্রবৃদ্ধি অনেক বেশি। এক্ষেত্রে ১৫ দশমিক ০৭ শতাংশ প্রবৃদ্ধি এসেছে। গত করবর্ষের ৮ মাসে মূসক রাজস্ব আয়ের পরিমাণ ছিল ৬৬ হাজার ৩৯৬ কোটি ৪৩ লাখ টাকা। এবার সেটা বেড়ে হয়েছে ৭৬ হাজার ৪০১ কোটি ৪৬ লাখ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *