৬ মে ব্রিটেনের রাজা চার্লসের রাজ্যাভিষেক

৬ মে ব্রিটেনের রাজা চার্লসের রাজ্যাভিষেক

আন্তর্জাতিক স্লাইড

অক্টোবর ১২, ২০২২ ১১:১৯ পূর্বাহ্ণ

ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেক ২০২৩ সালের ৬ মে অনুষ্ঠিত হবে। আর তার রাজত্ব জুন মাস থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হবে ।

মঙ্গলবার এক বিবৃতিতে এসব তথ্য জানান বাকিংহাম প্যালেসের কর্মকর্তারা।

বিবৃতিতে বলা হয়েছে, অভিষেক অনুষ্ঠানটি করা হবে লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে। অন্যান্য বারের তুলনায়  এবারের অভিষেক অনুষ্ঠান আধুনিক ধাঁচে করা হবে।

আর্চবিশপ অব ক্যান্টারবারি অনুষ্ঠানটি পরিচালনা করবেন। এদিন আর্চবিশপ তার মাথায় খাঁটি সোনার মুকুট পরাবেন। পরে বিভিন্ন আনুষ্ঠানিকতার মাধ্যমে রাজা তৃতীয় চার্লস নতুন দায়িত্বের প্রতীক হিসেবে রাজদণ্ড গ্রহণ করবেন।

মূলত অভিষেক অনুষ্ঠান হলো- রাজা হিসেবে চার্লসের দায়িত্ব নেয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রতীকী ধাপ। রাজ্যাভিষেক অনুষ্ঠানেই আনুষ্ঠানিকভাবে মুকুট পরবেন তিনি। তবে এজন্য প্রস্তুতি নিতে হয়। তাই গত মাসে রাজা হিসেবে সিংহাসনে বসলেও এ অভিষেক অনুষ্ঠান হয়নি।

গত ৮ সেপ্টেম্বর মা ও রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর  ব্রিটেনের নতুন রাজা হন চার্লস। ব্রিটিশ সাম্রাজ্যের নিয়ম অনুযায়ী, রানির মৃত্যুর পর স্বয়ংক্রিয়ভাবে ও কোনো ধরনের আনুষ্ঠানিকতা ছাড়াই রাজার পদবি পান চার্লস। নতুন ব্রিটিশ রাজা ১৪টি কমনওয়েলথ দেশেরও রাজা। ৭৪ বছর বয়সে রাজ্যাভিষেকের সময় চার্লস ব্রিটিশ ইতিহাসের সবচেয়ে বয়স্ক রাজা হবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *