৫২টি সিনেমা নিয়ে অনুষ্ঠিত হবে ৭৬তম কান চলচ্চিত্র উৎসব

৫২টি সিনেমা নিয়ে অনুষ্ঠিত হবে ৭৬তম কান চলচ্চিত্র উৎসব

বিনোদন

এপ্রিল ১৮, ২০২৩ ৯:১৬ পূর্বাহ্ণ

কান চলচ্চিত্র উৎসবের ৭৬তম আসরে বিশ্বের বিভিন্ন দেশের তারকাদের মেলা বসবে। ১৯৪৬ সালে শুরু হওয়া এই অনুষ্ঠানে বিভিন্ন দেশ থেকে হাজির হবেন নির্মাতা, অভিনয়শিল্পী, সাংবাদিক, প্রযোজক, তারকা এবং চলচ্চিত্র ভক্তরা। এবারের আয়োজনের জন্য আয়োজকদের প্রস্তুতি প্রায় শেষের দিকে।

এর মধ্যে ঘোষণা হয়েছে উৎসবের প্রধান বিচারক হিসেবে থাকবেন সুইডেনের চলচ্চিত্র পরিচালক রুবেন অস্টলান্ড। এবার বৃহস্পতিবার (১৩ এপ্রিল) জানানো হলো মূল প্রতিযোগিতায় স্থান পাওয়া ১৯টিসহ অফিসিয়াল সিলেকশনে থাকা মোট ৫২টি চলচ্চিত্রের তালিকা।

কান চলচ্চিত্র উৎসব পরিচালক থিয়েরি ফ্রেমো ও সভাপতি আইরিস নোব্লোচ গত বৃহস্পতিবার (১৩ এপ্রিল) সকালে প্যারিসের ইউজিসি নর্মান্ডি সিনেমা হল থেকে উৎসবের পুরো লাইনআপ ঘোষণা করেছেন। আগামী ১৬ মে শুরু হয়ে ২৭ মে পর্যন্ত চলবে কান চলচ্চিত্র উৎসব ২০২৩।

এবারের স্বর্ণপাম প্রতিযোগিতায় যে ১৯টি চলচ্চিত্র স্থান পেয়েছে সেগুলো হলো, ক্লাব জিরো, পরিচালক: জেসিকা হাউসনার। দ্য জোন অব ইন্টারেস্ট, পরিচালক: জোনাথন গ্লেজার। ফলেন লিভস, পরিচালক: আকি কৌরিসমকি।

ফোর ডটার্স, পরিচালক: কাউথার বেন হানিয়া। অ্যাস্টেরয়েড সিটি, পরিচালক: ওয়েস অ্যান্ডারসন। অ্যানাটমি ডি উনে চুট, পরিচালক: জাস্টিন ট্রিয়েট। মনস্টার, পরিচালক: হিরোকাজু কোর-এডা। সল ডেলভানাইর, পরিচালক: নান্নি মরেট্টি। লা চিমেরা, পরিচালক: এলিস রোহরওয়াচার। লা’টে ডেরনির, পরিচালক: ক্যাথেরিন ব্রেইল্লাত। লে প্যাশন ডি ডোদিন বৌফান্ট, পরিচালক: ট্রান আনহ হুং। অ্যাবাউট ড্রাই গ্রাসেস, পরিচালক: নুরি বিলগে চেইলান। মে ডিসেম্বর, পরিচালক: টড হেইন্স।

রাপিটো, পরিচালক: মার্কো বেলোচ্চিও। ফায়ারব্র্যান্ড, পরিচালক: করিম আইনুজ। দ্য ওল্ড ওক, পরিচালক: কেন লোচ। বনেল এট আদমা, পরিচালক: রামাতা-তৈলায়ে সি। পারফেক্ট ডেইজ, পরিচালক: উইম ওয়েন্ডারস এবং সর্বশেষ চলচ্চিত্র জেউনেস্সে, পরিচালক: ওয়াং বিং।

প্রতিযোগিতার বাইরে যে চলচ্চিত্রগুলো রয়েছে তাদের মধ্যে অন্যতম কয়েকটি চলচ্চিত্র হলো: কিলার অব দ্য ফ্লাওয়ার মুন, পরিচালক: মার্টিন স্কোরসেস। জেয়ান্নে ডু ব্যারি, পরিচালক: মাঈয়েন। দ্য আইডল, পরিচালক: স্যাম লেভিনসন। কাবওয়েব, পরিচালক: কিম জি-উন এবং ইন্ডিয়ানা জোন্স অ্যান্ড দ্য ডায়াল অব ডেসটিনি, পরিচালক: জেমস ম্যাঙ্গোল্ড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *