৩৫ হাজার টন বরফে করা হয়েছে হোটেলের নকশা

৩৫ হাজার টন বরফে করা হয়েছে হোটেলের নকশা

ফিচার স্পেশাল

ফেব্রুয়ারি ১৬, ২০২৩ ১১:৫০ পূর্বাহ্ণ

ধরুন আপনি একটি হোটেলে প্রবেশ করেছেন যেটা বরফ আর তুষার দিয়ে তৈরি। ভাবতেই ভালো লাগছে? হ্যাঁ এমন হোটেল কিন্তু রয়েছে। উত্তর সুইডেনের ইয়ুকাসিয়ার্ভি গ্রামে বিশ্বের প্রথম ও সবচেয়ে বড় আইস হোটেল অবস্থিত। আবাসিক এই হোটেলটি বরফ আর তুষার দিয়ে তৈরি। রুমের তাপমাত্রা থাকে মাইনাস পাঁচ ডিগ্রি সেলসিয়াস। হোটেলের ৬৫টি ঘরের প্রতিটি প্রতিবছর আলাদাভাবে ডিজাইন করা হয়। বিছানার জাজিম আর বলগা হরিণের চামড়া ছাড়া অন্য সব বরফ কিংবা তুষারের তৈরি।

বরফের হোটেল

বরফের হোটেল

ডয়চে ভেলের তথ্য, ডিসেম্বর থেকে এপ্রিল পর্যন্ত এই হোটেলে রাতে থাকা যায়। বাকি সময় অবশ্য একটি অংশ খোলা থাকে। সেই সময় সৌরশক্তি দিয়ে রুম ঠান্ডা রাখা হয়। প্রতিবছর নভেম্বরের শুরুতে প্রায় একশো জনের একটি দল হোটেলের অস্থায়ী ঘরগুলো তৈরির কাজ শুরু করে। এতে ব্যবহৃত হয় প্রায় ৩৫ হাজার টন বরফ ও তুষার। প্রতি মৌসুমে প্রায় ১০০ জন ডিজাইনার ঘরগুলোর জন্য নকশার প্রস্তাব করেন।

আইসহোটেল তৈরির পরিকল্পনা শুরু ১৯৮৯ সালে। বরফশিল্পীরা সেই সময় একটি ‘ইগলু’অর্থাৎ এস্কিমোদের ঘর তৈরি করেছিলেন, যা পরে বার হিসেবে ব্যবহৃত হয়েছিল। পার্টি শেষ করার পর অনেকে ঐ ইগলুতে ঘুমিয়ে পড়েছিলেন। সেই থেকে শুরু। এই হোটেলে এক রাত থাকার খরচ ২৩০ ইউরো। অতিথিরা সাধারণত একটি রাতই ঐ হোটেলে থাকেন।

বরফের হোটেল

বরফের হোটেল

ডিজাইনার আনা ওলুন্ডের নকশায় ঐ হোটেলে একটি ঘর সাজানো হয়েছিল। তিনি বলেন, ‘মানুষ যখন সুইডেনের কথা ভাবে তখন স্টকহোম আর আইসহোটেলের কথা মনে করে৷ এখন অনেক পর্যটক এখানে আসছেন, থাকছেন, কাজও করছেন। আমার মনে হয়, এটিই আসলে গুরুত্বপূর্ণ।’

বাইরের তাপমাত্রা মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াস হলেও হোটেল রুমের তাপমাত্রা রাখা হয় মাইনাস পাঁচ ডিগ্রি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *