১৫ বছর ব্যবসা করার পর রাশিয়া ছাড়ছে স্টারবাকস

আন্তর্জাতিক স্লাইড

মে ২৪, ২০২২ ৯:২৩ পূর্বাহ্ণ

ইউক্রেনের রাশিয়ার সামরিক অভিযানের শুরু পর অনেক প্রতিষ্ঠানই রাশিয়া ছেড়ে গেছে। এবার এ তালিকায় যুক্ত হচ্ছে কফি চেইন স্টারবাকস কর্পোরেশন। টানা ১৫ বছর ব্যবসায় করার পর ব্র্যান্ডটি রাশিয়া থেকে সরে যাওয়ার ঘোষণা দিয়েছে।

বিবিসি এর প্রকাশিত প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা গেছে।

কফি চেইন জানিয়েছে, চলতি বছরের মার্চ মাসে রাশিয়ায় কার্যক্রম স্থগিত করার পর এবার সেখানে ব্যবসায় বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, ২০০৭ সালে স্টারবাকস রাশিয়ায় তাদের যাত্রা শুরু করে। দেশটিতে ব্র্যান্ডটির ১৩০টি কফি শপ রয়েছে।

চলমান যুদ্ধের কোনো স্পষ্ট পরিণতি দেখা না দেয়ায় প্রতিষ্ঠানটি মূলত এমন পদক্ষেপ গ্রহণ করেছে।

ইউক্রেনে অভিযানের প্রতিক্রিয়া স্বরূপ রাশিয়াকে অর্থনৈতিকভাবে বিচ্ছিন্ন করার পাশাপাশি বৈশ্বিক আর্থিক ব্যবস্থা থেকে বিচ্ছিন্ন করার লক্ষ্যে মার্কিন ‍যুক্তরাষ্ট্রে এবং পশ্চিমা মিত্ররা রাশিয়ার ওপর নানা নিষেধাজ্ঞা আরোপ করেছে। এসব নিষেধাজ্ঞার কারণে পশ্চিমা সংস্থাগুলোর পক্ষে দেশটিতে ব্যবসা কার্যক্রম চালিয়ে যাওয়া বেশ কঠিন হয়ে দাঁড়িয়েছে।

গেল মার্চ মাসে স্টারবাকস রাশিয়ায় তাদের শিপমেন্ট বন্ধ করে দিয়েছিল। বর্তমানে কফি ব্র্যান্ডটি দেশটি থেকে প্রস্থানের সিদ্ধান্ত নেওয়ার কথা উল্লেখ করে জানিয়েছে, রাশিয়ার বাজারে স্টারবাকসের কোনো উপস্থিতি নেই।

কফি ব্র্যান্ডটি এমন সিদ্ধান্তের আর্থিক প্রভাবের বিশদ বিবরণ দেয়নি। তবে এটি দেশটির স্টারবাকসের দোকানগুলোর প্রায় ২ হাজার কর্মীদের ৬ মাস পর্যন্ত বেতন দেওয়া অব্যাহত রাখার কথা জানায়। এছাড়া তারা অংশীদারদের ‘স্টারবাকসের বাইরে নতুন সুযোগ’ পেতে সহায়তা প্রদানের কথাও জানিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *