১০ ডিসেম্বরের ব্যর্থতায় সক্রিয় হচ্ছে তারেক-বিরোধীরা

১০ ডিসেম্বরের ব্যর্থতায় সক্রিয় হচ্ছে তারেক-বিরোধীরা

রাজনীতি স্লাইড

ডিসেম্বর ৩০, ২০২২ ৯:৫৪ পূর্বাহ্ণ

১০ ডিসেম্বর যেকোনো মূল্যে ঢাকা দখল করে সরকারের পতন ঘটাতে নির্দেশ দিয়েছিলেন লন্ডনে পালাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

তারেক যেভাবে বলেছেন নেতারা পরিকল্পনা সাজিয়েছিলেন সেভাবেই। দলের সাংগঠনিক অবস্থার কথা তারেক রহমানকে অবহিত করলেও তিনি কারো কথা শোনেননি।

নির্দেশ দিয়েছিলেন- যেকোনো মূল্যে ১০ ডিসেম্বর ঢাকাকে অবরুদ্ধ করে সরকারকে পদত্যাগে বাধ্য করতে হবে। কিন্তু জনগণ বিএনপির পক্ষে ছিল না। ফলে শেষ পর্যন্ত ১০ ডিসেম্বর শোচনীয় পরাজয় হয় বিএনপির। আর এ পরাজয়ের জন্য দলের নেতাদের কাউয়ার্ড বলেছেন তারেক রহমান। এমন মন্তব্যে দীর্ঘদিন ধরে তারেকের অপরিপক্ব নেতৃত্ব আর অত্যাচার সহ্য করা নেতাকর্মীরা ফুঁসে উঠেছেন।

জানা গেছে, তারেক-বিরোধী নেতারা এখন চাইছেন- স্থায়ী কমিটির মধ্য থেকে একজনকে দলের দায়িত্ব দেওয়া হোক। যিনি দলের এবং দেশের রাজনৈতিক অবস্থা পর্যবেক্ষণ করে যৌক্তিক কর্মসূচি দিতে পারবেন এবং সরকারবিরোধী কঠোর আন্দোলন গড়ে তুলতে পারবেন। তবে মির্জা ফখরুলের প্রতি তাদের আস্থা রয়েছে। সহসা মির্জা ফখরুল জেল থেকে মুক্তি না পেলে দায়িত্বশীল কোনো নেতার ওপর দল পরিচালনার দায়িত্ব দিতে চান তারেক-বিরোধীরা।

এদিকে, সামাজিক যোগাযোগমাধ্যমে এখনো বিএনপির ১০ ডিসেম্বরের কর্মসূচি নিয়ে রীতিমতো ট্রলের শিকার হচ্ছে বিএনপি। এসব দেখে তারেক রহমানের প্রতি ক্ষোভ বাড়ছে দলের বড় একটি অংশের নেতাদের মধ্যে। এই বৃহদাংশের নেতাকর্মীরা প্রকাশ্যে তারেক রহমানের বিরুদ্ধে কথা বলতে না পারলেও গোপনে গোপনে তারা একজোট হয়ে কাজ করছেন বলে জানিয়েছে বিএনপির নির্ভরযোগ্য একটি সূত্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *