১০০ বিলিয়ন ডলার খোয়ালেন ইলন মাস্ক

১০০ বিলিয়ন ডলার খোয়ালেন ইলন মাস্ক

বিজ্ঞান ও প্রযুক্তি স্পেশাল

অক্টোবর ২৪, ২০২২ ৮:২০ পূর্বাহ্ণ

কমছে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্কের সম্পদ। বছর ব্যবধানে তিনি ১০০ বিলিয়ন ডলারেরও বেশি সম্পদ খুইয়েছেন, যা তার মোট সম্পদের এক-তৃতীয়াংশ। তবে এর পরও বিশ্বের শীর্ষ ধনীর তকমা ধরে রেখেছেন তিনি।

রোববার (২৩ অক্টোবর) বিজনেস সাময়িকী ফোর্বস-এর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, গত বছরের নভেম্বরে টেসলার প্রধান নির্বাহীর সম্পদ ৩০০ বিলিয়ন ডলারের মাইকফলক অতিক্রম করে। তিনিই ইতিহাসের প্রথম ব্যক্তি, যিনি এ মাইলফলক অর্জন করেন। কিন্তু এর পর অনেক কিছুই ঘটে গেছে। যার মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য ঘটনা টুইটার চুক্তি।

বর্তমানে ইলন মাস্কের সম্পদ কমে দাঁড়িয়েছে ২০৯ বিলিয়ন ডলারে। চলতি মাসেই তার সম্পদ কমেছে ২৮ বিলিয়ন ডলার। টেসলার শেয়ারের মূল্য উঠানামা করায় এ পরিসংখ্যান সামনে এসেছে।

জানুয়ারি থেকে টেসলার শেয়ার মূল্য কমেছে ৪৬ শতাংশ। সবশেষ লেনদেনের তথ্য অনুযায়ী কোম্পানিটির মূল্য দাঁড়িয়েছে ৬৭২ বিলিয়ন ডলারে। যদিও গত বছরের অক্টোবরে এটির মূল্য ট্রিলিয়ন ডলারে পৌঁছায়।

চলতি বছরের শুরুতে কিছু শেয়ার বিক্রির পর ইলন মাস্কের টেসলার মোট শেয়ার রয়েছে ১৫৫ মিলিয়ন, যা মোট শেয়ারের ১৫ শতাংশের কম।

গত সপ্তাহে প্রকাশিত টেসলার ত্রৈমাসিক আয় প্রতিবেদন অনুসারে, বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটির আয় বিশ্লেষকদের প্রত্যাশার তুলনায় কম হয়েছে, যা বিনিয়োগকারীদের আতঙ্কিত করেছে।

এ বিষয়ে মিলার তাবাক প্লাস কোম্পানির প্রধান মার্কেট স্ট্র্যাটেজিস্ট ম্যাট ম্যালি একটি ই-মেইলে ফোর্বসকে জানিয়েছেন, ‘ইলন মাস্ক উচ্চমূল্যে গাড়ি বিক্রি করেন। তাই চলমান অর্থনৈতিক মন্দা তার ব্যবসার জন্য ভালো হবে না।’

তবে ইলন মাস্ক এখনও বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি। ব্লুমবার্গের বিলিয়নিয়ার ইন্ডেক্স অনুসারে, বর্তমানে বিশ্বের এই শীর্ষ ধনী ব্যক্তির সম্পদ ২০৪ বিলিয়ন ডলার। তালিকার দ্বিতীয় স্থানে থাকা অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজসের সঙ্গে তার সম্পদের পার্থক্য ৬২ বিলিয়ন ডলার এবং তৃতীয় স্থানে থাকা এলভিএমএইচের প্রধান বার্নার্ড আর্নল্টের সঙ্গে পার্থক্য ৬৮ বিলিয়ন ডলার। জেফ বেজসের সম্পদ হচ্ছে ১৪২ বিলিয়ন ডলার এবং বার্নার্ড আর্নল্টের সম্পদ ১৩৬ বিলিয়ন ডলার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *