হামজা শাহবাজকে একতরফাভাবে পাঞ্জাবের ‘মুখ্যমন্ত্রী’ ঘোষণা

আন্তর্জাতিক স্লাইড

এপ্রিল ৭, ২০২২ ৮:৪৫ পূর্বাহ্ণ

পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ‘র (পিএমএল-এন) প্রার্থী হামজা শাহবাজকে একতরফাভাবে পাঞ্জাবের ‘মুখ্যমন্ত্রী’ ঘোষণা করা হয়েছে। বিরোধীদের দাবি, হামজাই পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ‘নির্বাচিত’ হয়েছেন।

পাকিস্তান ন্যাশনাল অ্যাসেম্বলির মতোই দেশটির পাঞ্জাব প্রদেশের পার্লামেন্ট নিয়েও রাজনৈতিক অস্থিতিশীলতা সৃষ্টি হয়েছে। বুধবার (৬ এপ্রিল) পাঞ্জাব অ্যাসেম্বলির মুখ্যমন্ত্রী নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু একেবারে শেষ পর্যায়ে এসে তা স্থগিত করা হয়।

মঙ্গলবার (৫ এপ্রিল) পার্লামেন্ট দফতর থেকে ঘোষণা দেওয়া হয়, আগামি ১৬ এপ্রিল পর্যন্ত ভোটাভুটি স্থগিত থাকবে। শুধু তাই নয়, এদিন পার্লামেন্টের প্রধান ফটকে তালা মেরে দেওয়া হয়।

এ ঘটনার পর এদিনই লাহোরে পার্লামেন্টের বাইরে একটি হোটেলে প্রধান বিরোধী দল পিএমএল-এন’র নেতৃত্বে অধিবেশনের আয়োজন করে বিরোধী আইনপ্রণেতারা। এ অধিবেশনেই হামজাকে পাঞ্জাবের ‘নির্বাচিত’ মুখ্যমন্ত্রী বলে ঘোষণা করা হয়।

পাকিস্তানের প্রভাবশালী সংবাদমাধ্যম ডন বলেছে, বিরোধীদের এ অধিবেশন ও হামজাকে ‘বিজয়ী’ ঘোষণার বৈধতা কী তা স্পষ্ট নয়। কারণ এ অধিবেশন পাঞ্জাব অ্যাসেম্বলির বাইরে অনুষ্ঠিত হয়েছে। আর এর অংশগ্রহণকারীরা সবাই বিরোধী দলের আইনপ্রণেতা।

অধিবেশনে স্পিকার পারভেজ এলাহি বা ডেপুটি স্পিকার সরদার দোস্ত মোহাম্মদ মাজারির কেউই উপস্থিত ছিলেন না। এছাড়া অধেবেশনের স্থান বদল কিম্বা হামজাকে ‘বিজয়ী’ ঘোষণা করে পাঞ্জাব অ্যাসেম্বলি থেকে কোনো নোটিশও জারি করা হয়নি।

সম্প্রতি পাঞ্জাবের মুখ্যমন্ত্রী পদ থেকে ওসমান বাজদারকে সরিয়ে দেয় ক্ষমতাসীন পিটিআই সরকার। এরপর নতুন মুখ্যমন্ত্রী নির্বাচনে ভোটাভুটির ঘোষণা দেওয়া হয়।

পরবর্তী মুখ্যমন্ত্রী পদে পিএমএল-কিউ’র প্রার্থী চৌধুরি পারভেজ এলাহিকে সমর্থন দেয় ইমরান খানের পিটিআই। অন্যদিকে পিএমএল-এন’র প্রার্থী করা হয় হামজা শাহবাজকে। হামজার পেছনে সমর্থন রয়েছে জাহাঙ্গির খান তারিন গ্রুপও।

মুখ্যমন্ত্রী হতে হলে ৩৭১ ভোটের মধ্যে ১৮৬ ভোট প্রয়োজন। পাঞ্জাবে পিটিআই’র আছে ১৮৩ আইনপ্রনেতা। পিএমএল-কিউ’র আছে ১০, পিএমএল-এন’র আছে ১৬৬ এবং পিপিপি’র আছে ৭ আইনপ্রনেতা।

এর আগে গত রোববার অধিবেশন বসলেও কোনো ভোট অনুষ্ঠিত হয়নি। সরকার ও বিরোধী দলীয় নেতাদের মধ্যে হট্টগোলের কারণে পার্লামেন্টের মধ্যে বিশৃঙ্খলা সৃষ্টি হয়।

এরপর সর্বশেষ বুধবার ভোটাভুটির কথা থাকলেও আগের দিনই পাঞ্জাব অ্যাসেম্বলি থেকে ভোটাভুটি স্থগিত ঘোষণা করা হয়। বলা হয়, নির্ধারিত দিনে অর্থাৎ আগামী ১৬ই এপ্রিল সকাল সাড়ে ১১টায় আবারও পার্লামেন্টের অধিবেশন বসবে। তার আগেই একতরফাভাবে অধিবেশন ডেকে নিজেদের প্রার্থী হামজা শাহবাজকে ‘মুখ্যমন্ত্রী’ ঘোষণা করল বিরোধীরা।

অধিবেশনের পর পিএমএল-এন’র ভাইস প্রেসিডেন্ট মরিয়ম নওয়াজ শরীফ এক টুইটার বার্তায় বলেন, হামজা শাহবাজ শরীফ ১৯৯ ভোটে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী নির্বাচিত হয়েছেন। হামজা শাহবাজ পিএমএল-এন প্রেসিডেন্ট শাহবাজ শরীফের ছেলে ও মরিয়ম নওয়াজের চাচাত ভাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *