স্মার্টফোন গরম হলে যা করনীয়

স্মার্টফোন গরম হলে যা করনীয়

বিজ্ঞান ও প্রযুক্তি

মার্চ ১৭, ২০২৩ ৯:১২ পূর্বাহ্ণ

প্রতিনিয়তই স্মার্টফোনের প্রসেসিংয়ের শক্তি বাড়ছে। একই সঙ্গে বড় ব্যাটারি এবং দ্রুতগতির চার্জিং প্রযুক্তিও আসছে।  এর ফলে অনেক সময় স্মার্টফোন খুবই গরম হয়ে যায়। কাজের সময়, চার্জ দেয়ার সময়, ভিডিও চালানো বা ধারণ করার সময় কিংবা গেমিং বা ভারী কোনো অ্যাপ ব্যবহারের সময় ফোন বেশি গরম হচ্ছে।

এদিকে অধিকাংশ ক্ষেত্রে ফোন গরম হওয়ার বিষয়টিকে হার্ডওয়্যার সংশ্লিষ্ট বিষয় বলে ধরা হয়। তবে ঠিক কি কারণে ফোন অতিরিক্ত গরম হচ্ছে বা এটি ঠেকানোর উপায় কি, জেনে নেয়া যাক।

স্বাভাবিকভাবে স্মার্টফোন ৩৫-৪৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত গরম হতে পারে। তবে স্ট্যান্ডবাই মোডেও যদি ফোনটি ৩৫-৪৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত গরম হয় তবে বুঝবেন আপনার ফোনে সমস্যা আছে।

এবার জেনে নেয়া যাক স্মার্টফোন অতিরিক্ত গরম হওয়া থেকে যেভাবে আপনি রক্ষা পেতে পারেন—

>> অনেকেই অনেক সময় স্মার্টফোনের সঙ্গে অতিরিক্ত কভার বা কেসযুক্ত করে ব্যবহার করেন। এ ধরনের কেস ফোন থেকে বের হওয়া গরম আটকে রেখে ফোন বেশি গরম করে। ফোন যদি অতিরিক্ত গরম হয় তবে এ ধরনের কেস বা কভার সরিয়ে ফেলুন।

>> সব সময় খেয়াল রাখবেন যে, ফোনে যেন চার্জ থাকে। একসঙ্গে বেশি অ্যাপস চালু করে রাখবেন না। ফোনের অতিরিক্ত অ্যাপস ব্যাকগ্রাউন্ডে বেশি জায়গা নিচ্ছে কিনা সেদিকে খেয়াল রাখুন। স্মার্টফোন বেশি ব্যবহার করলে বা ফোনে অতিরিক্ত গেমস খেললে গরম হয় এটা একেবারেই ঠিক নয়। এছাড়া সব সময় ওয়াইফাই ব্যবহার করা থেকে বিরত থাকুন। পাশাপাশি সব সময় ডেটা চালু করে রাখা উচিত নয়।

>> অনেকেই ফোনের সঙ্গে সারারাত চার্জার লাগিয়ে রাখেন। সারারাত চার্জ দেয়ার ফলে দীর্ঘমেয়াদে ব্যাটারির সক্ষমতার ওপর প্রভাব পড়ে এবং ফোন গরম হয়। অনেক সময় অতিরিক্ত গরমে ফোনে আগুন লাগার ঘটনাও ঘটতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *