সুপ্রিমকোর্টে হামলার ঘটনা নজিরবিহীন

সুপ্রিমকোর্টে হামলার ঘটনা নজিরবিহীন

আদালত স্লাইড

মার্চ ১৬, ২০২৩ ৮:৫২ পূর্বাহ্ণ

সুপ্রিমকোর্ট বার নির্বাচন ঘিরে আওয়ামী লীগ ও বিএনপি সমর্থিত আইনজীবীদের হট্টগোল ও পুলিশের হামলার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন দেশের আইন বিশেষজ্ঞরা। নির্বাচনকে কেন্দ্র করে যেসব ঘটনা ঘটেছে তা বিচার বিভাগের ইতিহাসে নজিরবিহীন বলে তারা মনে করেন।

সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ বলেন, সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি আইনজীবীদের মধ্যে সবচেয়ে বড় একটি সংগঠন। ঐতিহ্যবাহী এই সংগঠনের একটি গৌরবোজ্জ্বল ইতিহাস আছে। এ সংগঠনের নেতৃত্ব দিয়েছেন দেশের বড় বড় আইনজীবী। তখন দলমত নির্বিশেষে সুপ্রিমকোর্ট বারের বিষয়ে সবাই এক ছিলেন।

তিনি বলেন, নির্বাচনকে কেন্দ্র করে গত দুই বছর ধরে সুপ্রিমকোর্ট বারে অনৈক্য দেখছি। যেসব অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে তা কোনোভাবেই কাম্য নয়। যেসব ঘটনা ঘটেছে, তা বিচার বিভাগের ইতিহাসে নজিরবিহীন। শফিক আহমেদ বলেন, আইনজীবীদের আরও দায়িত্বশীল হওয়া উচিত। আইনজীবীরা যদি গোলমাল, মারামারি করে তাহলে আর থাকে কী? এর একটা স্থায়ী সমাধান হওয়া দরকার। এখন যারা সিনিয়র আছেন তারা বসে এর সমাধান করবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সংবিধান বিশেষজ্ঞ ড. শাহদীন মালিক বলেন, দেশে যে গণতন্ত্রের অভাব এর প্রতিফলন হলো সুপ্রিমকোর্টে সাম্প্রতিককালের নির্বাচন। সুপ্রিমকোর্ট বারের গত দুই নির্বাচন দেখে মনে হচ্ছে, বারের নির্বাচনের জন্য দুই-তিন সপ্তাহের জন্য একটা তত্ত্বাবধায়ক নির্বাচনি ব্যবস্থা দরকার। বিদ্যমান অবস্থায় আর সুষ্ঠু নির্বাচন সম্ভব হবে না। তিনি বলেন, বিগত দিনে বারের নির্বাচনে আইনশৃঙ্খলা বাহিনীর উপস্থিতি ছিল বলে মনে হয় না। সব সময় সুশৃঙ্খলভাবে নির্বাচন হয়েছে। এখন দেশে গণতন্ত্রহীনতার প্রভাব বিরাজ করছে। সুপ্রিমকোর্টও সেই প্রভাব থেকে মুক্ত নয়। এটা এখন স্পষ্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *