সরকারি তহবিলের ৩৮ হাজার টাকা দিয়ে অন্তর্বাস ক্রয় ফরাসি নারী এমপির

আন্তর্জাতিক স্লাইড

মে ৬, ২০২২ ৮:৪৯ পূর্বাহ্ণ

সপ্তাহ খানেক আগেই ফরাসি প্রেসিডেন্ট হিসাবে দ্বিতীয় বারের জন্য নির্বাচিত হয়েছেন ইম্যানুয়েল ম্যাক্রোঁ। এমন সময়েই হঠাৎ আলোচনায় আসা একটি ঘটনা নিয়ে বেশ বিব্রতকর অবস্থায় পড়েছেন তিনি।

ম্যাক্রোঁর দলের এক নারী এমপির তহবিলের খরচ পর্যবেক্ষণ করার সময় দেখা গেছে, প্রায় ৭ হাজার ইউরো (বাংলাদেশি মুদ্রায় ৬ লাখ ৩৭ হাজার টাকারও বেশি) দামি জামাকাপড় ও অন্তর্বাস কিনে খরচ করেছেন।

কোর‌্যালি ডাবস্ট নামের ওই নারী ২০১৬ সালে ম্যাক্রোঁ দল গঠন করার পর এলআরইএম দলে যোগ দেন। ২০১৭ সালে দক্ষিণ ফ্রান্সের মন্টপেলিওর থেকে পার্লামেন্টের সদস্য হিসেবে নির্বাচিত হন তিনি।

সেই বছরেই ম্যাক্রোঁ তহবিলের অর্থ খরচ করার ক্ষেত্রে আরও কঠোর নিয়মবিধি জারি করেন। পার্লামেন্টের যে সব সদস্যের বেতন ৮৬ হাজার ইউরো (৭৮ লাখ ২৯ হাজার টাকার কাছাকাছি), তাদের খরচের রসিদ খতিয়ে দেখতে বলা হয় নিরীক্ষা বিভাগকে।

পার্লামেন্টের সদস্যদের খরচ নিয়ে তদন্ত অবশ্য ফ্রান্সেই প্রথম নয়। এর আগে ব্রিটিশ পার্লামেন্টেও এমনটা হয়েছিল। তদন্তে উঠে আসে, পার্লামেন্টের সদস্যরা তহবিলে সঞ্চিত বিশাল পরিমাণ অর্থ ব্যক্তিগত শখ-শৌখিনতার পিছনে খরচ করেন। ২০০৯ সাল থেকেই এ রকম নানা তথ্য প্রকাশ পেতে থাকে।

ইংল্যান্ডের নর্থ হাইকেহামের ডগলাস হগ ব্রিটিশ পার্লামেন্টের প্রথম সদস্য, যিনি বিশালাকার দুর্গ পরিষ্কার করাতে ২,২০০ ইউরো (২ লাখ টাকা) খরচ করেছিলেন। এর পর এ ধরনের কেলেঙ্কারি আরও নজরে আসে।

আরও নজির রয়েছে। ব্রিটিশ পার্লামেন্টের সদস্য স্যর পিটার ভিগার্স তহবিলের অধিকাংশ অর্থ খরচ করে হাঁস রাখার জন্য একটি ভাসমান ‘ডাক হাউস’ কিনেছিলেন। পরে এই ‘ডাক আইল্যান্ড ইন্সিডেন্ট’-এর ব্যাপারে জানাজানি হলে তাকে পদ থেকে সরিয়ে দেওয়া হয়। পরবর্তী কালে সেই ‘ডাক হাউস’ অবশ্য নিলামে বিক্রি করে দেওয়া হয়েছিল।

ফ্রান্সের ন্যাশনাল অ্যাসেম্বলি অডিট এজেন্সির আধিকারিকরা ২০২১ সাল থেকেই কোর‌্যালিকে নিয়ে তদন্ত শুরু করেন। এতদিন এই তথ্যগুলি গোপন রেখেছিলেন তারা।

কিন্তু দ্বিতীয় বার দল পুনর্গঠনের সময় ম্যাক্রোঁ আবার খতিয়ে দেখতে বলেছিলেন। তখনই তথ্য-সহ সমস্ত প্রমাণ প্রকাশ্যে আসে।

২০১৮ সাল থেকেই কোর‌্যালি ফ্রান্সের নামী ব্র্যান্ডের জামা ছাড়াও ৪২০ ইউরোর (৩৮ হাজার টাকার বেশি) অন্তর্বাস পর্যন্ত কেনেন। টানা তিন মাস তহবিলের টাকা খরচ করেই কেনাকাটা করেন ক্যারোলি।

কোর‌্যালি প্রথমে এই অভিযোগ অস্বীকার করলেও সংবাদমাধ্যমে তার কীর্তি প্রকাশ্যে আসায় তিনি নিজে থেকেই দলত্যাগ করেন।

কোর‌্যালির দাবি, ‘আমি কাউকে ঠকাইনি। সাংসদ হিসেবে আমাকে যে ধরনের জামা পরতে হত, ব্যক্তিগত জীবনে আমি কখনোই সেগুলো পরতাম না।’

তিনি জানান, ‘আমি রাজনৈতিক জীবন থেকে নিজেকে সম্পূর্ণ ভাবে সরিয়ে নিলাম। এখন নিজের পরিবারের সদস্যদের সঙ্গে সুন্দর সময় কাটাতে পারব।’

তিনি যে পরিমাণ টাকা খরচ করেছেন, তার সবটাই ফেরত দিয়ে দিয়েছেন বলেও দাবি করেন তিনি। তবুও তাকে এখন নানা ভাবে বিপর্যস্ত করা হচ্ছে বলে ক্ষোভ প্রকাশ করেন তিনি।

কোর‌্যালির কথায়, তারই এক সহকর্মী তাকে ভুল তথ্য দিয়েছিলেন তহবিল খরচের বিষয়ে। তার দাবি, ক্যারোলি যে অর্থ তহবিল থেকে ব্যক্তিগত জামাকাপড় কেনার জন্য খরচ করেছিলেন, তা যে তিনি করতে পারেন না, তা তাকে জানানো হয়নি।

সূত্র: ডেইলি মেইলআনন্দবাজার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *