শ্রীলঙ্কায় সরকারবিরোধী আন্দোলন অব্যাহত

আন্তর্জাতিক স্লাইড

এপ্রিল ৯, ২০২২ ১০:২৫ পূর্বাহ্ণ

শ্রীলঙ্কায় অব্যাহত রয়েছে সরকারবিরোধী আন্দোলন।

এনডিটিভি জানায়, শুক্রবারও রাজধানী কলম্বোর রাস্তায় বিক্ষোভ করেন সাধারণ মানুষ। বিক্ষোভকারীদের ঠেকাতে জলকামান ও টিয়ার গ্যাস ব্যবহার করে নিরাপত্তা বাহিনী। এই পরিস্থিতিতে সরকারের বিরুদ্ধে পার্লামেন্টে অনাস্থা প্রস্তাবের হুমকি দিয়েছে দেশটির প্রধান বিরোধী দল। অন্যদিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে সুদের হার দ্বিগুণ করার ঘোষণা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

শ্রীলঙ্কার পার্লামেন্ট ভবনের সামনের চিত্র এটি। শুক্রবার (৮ এপ্রিল) টানা ষষ্ঠ দিনের মতো চলমান অর্থনৈতিক সংকট ও প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে জড়ো হন দেশটির ছাত্র, ট্রেড ইউনিয়নের কর্মী ও সাধারণ মানুষ। এ সময় স্লোগান ও প্রতিবাদে মুখর হয়ে ওঠে পুরো এলাকা। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে জলাকামান ও টিয়ার গ্যাস ব্যবহার করে নিরাপত্তা বাহিনী।

এদিন কলম্বোসহ বেশ কয়েকটি শহরেও বিক্ষোভ করে সাধারণ মানুষ। এ সময় বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষ বাঁধে পুলিশের।

শ্রীলঙ্কার সরকারের বিরুদ্ধে পার্লামেন্টে অনাস্থা প্রস্তাবের হুমকি দিয়েছে দেশটির প্রধান বিরোধী দল। শুক্রবার পার্লামেন্টে প্রধান বিরোধী নেতা সাজিথ প্রেমাদাসা বলেন, অর্থনৈতিক সংকট নিরসন এবং চলমান পরিস্থিতির উন্নতি ঘটালে সরকারকে ক্ষমতাচ্যুত করতে পার্লামেন্টে অনাস্থা প্রস্তাব আনা হবে।

শ্রীলঙ্কায় খাদ্য সংকট তীব্র হচ্ছে। দেশটির পার্লামেন্টের স্পিকার জানিয়েছেন, অদূর ভবিষ্যতে আরও ভয়াবহ সময় অপেক্ষা করছে। এদিকে অর্থনীতির চাকা সচল করতে শুক্রবার শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংক সুদের হার দ্বিগুণ করার ঘোষণা দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *