শেরপুরের মধুটিলা ইকোপার্কে হরিণ জবাই, আটক ১

শেরপুরের মধুটিলা ইকোপার্কে হরিণ জবাই, আটক ১

দেশজুড়ে

মে ৩১, ২০২৩ ৩:৩৭ অপরাহ্ণ

মাহফুজুর রহমান সোহাগ, নালিতাবাড়ী (শেরপুর)

শেরপুরের নালিতাবাড়ী উপজেলার পোড়াঁগাও ইউনিয়নের মধুটিলা ইকোপার্কের চিড়িয়াখানায় থাকা একটি বন্য চিত্রা হরিণ রাতের আধারে চুরি করে এটিকে জবাই করে খাওয়ার অভিযোগে বাদশা মিয়া নামে একজনকে আটক করেছে বন বিভাগ। আজ ৩০ মে, মঙ্গলবার বিকেলে আটক বাদশা মিয়াকে আদালতে প্রেরণ করা হয়েছে।

বন বিভাগ সূত্রে জানা গেছে, মধুটিলা ইকোপাকের্র চিড়িয়াখানায় ২টি চিত্রা হরিণ ছিল। স¤প্রতি পার্কে একটি মৃত হরিণের অর্ধাংশ পড়ে থাকে। বলা হয় হরিণটিকে শেয়ালে খেয়েছে। বেঁচে থাকা অপর চিত্রা হরিণটি গত রোববার রাতে ধরে নিয়ে যায় স্থানীয় দুর্বৃত্তরা। সোমবার সকালে তাকে চিড়িয়াখানায় না পেয়ে খোঁজ করতে থাকে কর্তৃপক্ষ। এলাকাবাসী ও বন বিভাগের লোকজন অনেক সন্ধানের পর সন্দেহভাজন একজনকে আটক করে। আটককৃত বাদশা মিয়া বাতকুচি নামাপাড়া গ্রামের জাহেদ আলীর ছেলে। জিজ্ঞাসাবাদে বাদশার বাড়ির পুকুর থেকে ওই হরিণের চামড়া উদ্ধার করে বন বিভাগ ও এলাকাবাসী।

উদ্ধারকৃত হরিণের চামড়ার দৈর্ঘ্য ছিল ৫ ফুট আর প্রস্থ আড়াই ফুট। ওই চিত্রা হরিণটি জবাই করে রাতেই দুর্বৃত্তরা গোস্ত ভাগ বাটোয়ারা করে নেয়। হরিণটির ওজন ছিলো প্রায় ৫০ কেজির মতো। এলাকাবাসী জানায়, মধুটিলা ইকোপাকের্র চারদিকে সামান্য কিছু অংশে বাউন্ডারি থাকলেও অধিকাংশই খোলা মেলা। তাই অরক্ষিত অবস্থায় রয়েছে পার্কটি। ৭/৮ বছর আগে মিনি চিড়িয়াখানায় ছিল ১২/১৩টি হরিণ। এভাবে কমতে কমতে সর্বশেষ একটি হরিণ দেখা যায় পার্কে। এই একটি হরিনটির শেষ রক্ষা হল না।

বন বিভাগের মধুটিলা রেঞ্জ কর্মকর্তা রফিকুল ইসলাম সাংবাদিকদের বলেন, বাদশা মিয়া নামের একজনকে আটক করা হয়েছে। তার সাথে আরো ৭জন রযেছে। জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। বন্য প্রাণী সংরক্ষণ আইনে মামলা করা হয়েছে। ধৃত বাদশাকে শেরপুর আদালতে প্রেরণ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *