শেরপুরের নালিতাবাড়ী মধুটিলা ইকোপার্কে বন্য হাতির তাণ্ডব

শেরপুরের নালিতাবাড়ী মধুটিলা ইকোপার্কে বন্য হাতির তাণ্ডব

দেশজুড়ে

জুন ৭, ২০২৩ ৫:৫৭ অপরাহ্ণ

মাহফুজুর রহমান সোহাগ, নালিতাবাড়ী (শেরপুর)

শেরপুরের বিনোদন কেন্দ্র মধুটিলা ইকোপার্কে বন্য হাতির দল তান্ডব চালিয়ে মহুয়া রেষ্ট হাউজ, মিনি চিড়িয়াখানার বাউন্ডারি বেড়া ও গোলাপ বাগানের ব্যাপক ক্ষতি করেছে। শনিবার (৩ জুন হতে ৬ জুন) মঙ্গলবার পর্যন্ত তারা মধুটিলার পাশে একটি পুকুর পাড়ের ঘন জঙ্গলে অবস্থান করছে। বন্য হাতি সীমান্ত এলাকায় দফায় দফায় তান্ডব চালিয়ে জানমালের ব্যাপক ক্ষতি সাধন করায় গ্রামবাসীর মাঝে আতঙ্ক বাড়ছে। তারা এর স্থায়ী সমাধানের দাবী জানিয়েছেন।

এলাকাবাসীর সুত্র জানায়, নালিতাবাড়ী সীমান্তের গাড়ো পাহাড়ি এলাকায় প্রায় দুই যুগ ধরে বন্য হাতির দল তান্ডব চালিয়ে জানমালের ব্যাপক ক্ষতি করে আসছে। গত এক সপ্তাহে কয়েক দফায় তান্ডব চালিয়ে মধুটিলা ইকোপার্ক ও আশপাশের এলাকার মানুষের ঘরবাড়ি ও মৎস্য খামারের ক্ষতি করেছে। এলাকার সাধারণ মানুষ হাতি তাড়াতে নির্ঘুম রাত কাটাচ্ছেন। বর্তমানে কৃষকেরা বোরো ধান কেটে ঘরে তুলার পর খাদ্যের সন্ধানে হাতির দল হানা দিচ্ছে ঘরবাড়ি ও কাঠাঁল বাগানে। একই সঙ্গে চলমান তাপ প্রবাহের তীব্র গরমে পানি পান করা ও গোসল করতে হাতিগুলো নেমে পড়ছে এলাকার মানুষের মৎস্য খামারে। এতে গ্রামবাসীরা প্রতিরোধ গড়ে তুলেও তাদের জানমাল রক্ষা করতে পারছে না।

এদিকে, মধুটিলা ইকোপার্কে উত্তর পূর্ব দিকে সীমানা প্রাচীর না থাকায় শনিবার রাতে ৪০/৫০ টির মত বন্যহাতি পার্কের্র ভিতরে ঢুকে পড়ে। পাকের্র ভিতরে মিনি চিড়িয়াখানার বাউন্ডারি বেড়া ও গোলাপ বাগান ক্ষতিগ্রস্থ করে। পরে সেখান থেকে তাড়া খেয়ে চলে যায় মহুয়া রেষ্ট হাউজে। সেখানে গিয়ে রান্না ঘরের দরজা জানালা ভেঙে তছনছ করে। এ সময় রেষ্ট হাউজে রাত যাপন করা কেয়ার টেকার বাদশা মিয়া হাতির ভয়ে চিৎকার চেঁচামেচি করলে পাশের গ্রামের শতাধিক মানুষ মশাল জ্বালিয়ে সেখানে গিয়ে হৈ-হুল্লোড় করে বাদশাকে উদ্ধার করে।

বেঁচে যাওয়া কেয়ার টেকার বাদশা মিয়া জানান, আমি ঘর হতে বের হতে চেয়ে ছিলাম। কিন্তু হাতির দল চারিদিকে ঘিরে ফেলেছে। পরে ঘর থেকে চিৎকার দিই এবং ফোন করলে মানুষ জন এসে হাতি গুলি কে ধাওয়া দিলে কিছুটা সরে গেলে পরে আমি সেখান থেকে বের হই।

বুরুঙ্গা কালাপানি গ্রামের কৃষক ও মৎস খামারি উসমান আলী জানান, হাতির দল আমার মৎস্য খামার ক্ষতি করেছে। দীর্ঘদিন যাবত এমন তাণ্ডব চালালেও এর কোন স্থায়ী সমাধান হচ্ছে না। আমরা এর স্থায়ী সমাধান চাই।

ময়মনসিংহ বন বিভাগের মধুটিলা রেঞ্জ কর্মকর্তা রফিকুল ইসলাম বলেন, বন্য হাতির দল তান্ডব চালিয়ে পাকের্র মহুয়া রেষ্ট হাউজ, গোলাপ বাগান ও মিনি চিড়িয়াখানার বাউন্ডারি বেড়া ক্ষতিগ্রস্থ করেছে। পরে আমরা হাতির পালকে তাড়িয়ে দিয়েছি। পার্কের ক্ষয়ক্ষতির বিষয়টি বিভাগীয় বন কর্মকর্তাদের অবগত করেছি। এছাড়া স্থানীয় অধিবাসীদের ক্ষতিপূরণ দেয়ার প্রক্রিয়া চলামান রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *