শুক্রবার থেকে জাপান ঢুকতে পারবে ১০৬ দেশের নাগরিক

আন্তর্জাতিক স্লাইড

এপ্রিল ৭, ২০২২ ১০:৩৯ পূর্বাহ্ণ

করোনাভাইরাস সম্পর্কিত বিধিনিষেধের সঙ্গে সঙ্গে ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল করছে জাপান। ফলে শুক্রবার (৮ এপ্রিল) থেকে বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ফ্রান্স সহ বিশ্বের ১০৬টি দেশের নাগরিক দেশটিতে ঢুকতে পারবে। খবর রয়টার্সের।

করোনাভাইরাস মহামারিতে আরোপিত বিভিন্ন ধরনের বিধি-নিষেধ আস্তে আস্তে শিথিল করছে টোকিও। তবে দেশটির সরকারি কর্মকর্তারা বলেছেন, সীমান্ত বিধি-নিষেধ শিথিল করা মানে পর্যটকদের জন্য সম্পূর্ণরূপে খুলে দেওয়া নয়।

বুধবার (৬ এপ্রিল) এক নির্দেশনায় জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, শুক্রবার থেকে বিশ্বের ১০৬টি দেশের নাগরিকরা জাপানে প্রবেশের অনুমতি পাবেন। তবে কেবলমাত্র পর্যটনের উদ্দেশ্যে বিদেশিরা জাপানে প্রবেশের অনুমতি পাবেন না।

২০২০ সালে মহামারি শুরুর দিনগুলোতে বিশ্বের বেশিরভাগ দেশের নাগরিকদের জন্য সীমান্ত বন্ধ করে দেয় জাপান। সম্প্রতি শুধুমাত্র শিক্ষার্থী ও ব্যবসায়ীদের দেশটিতে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে। অন্যান্য অনেক উন্নত দেশ পর্যটকদের জন্য তাদের সীমান্ত পুনরায় খুলে দিয়েছে।

পৃথক এক বিবৃতিতে জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, সীমান্ত বিধি-নিষেধ প্রত্যাহারের পরিকল্পনা করলেও ৫৬টি দেশের জন্য তা বন্ধ থাকবে। দেশটির সরকার বলেছে, চলতি মাসে জাপানে বিদেশি পর্যটকদের প্রবেশের দৈনিক কোটা ৭ হাজার থেকে বাড়িয়ে ১০ হাজার করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *