শিগগিরই ভেঙে দেওয়া হচ্ছে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি

শিগগিরই ভেঙে দেওয়া হচ্ছে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি

রাজনীতি স্লাইড

মে ১৯, ২০২৩ ৯:০২ পূর্বাহ্ণ

শিগগিরই ভেঙে দেওয়া হচ্ছে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি। সংগঠনের নেতাকর্মীদের মধ্যেও এ আলোচনা প্রবল। ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি ভেঙে দ্রুতই নতুন কমিটি গঠন করা হবে। বিষয়টি বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ঘনিষ্ঠ সূত্র নিশ্চিত করেছেন।

নব্বই এ স্বৈরাচারবিরোধী আন্দোলনে ছাত্রদলকে সামনে রেখেই সফলতা পেয়েছিল বিএনপি। বিগত ১৪ বছর সেই সুনাম ধরে রাখতে পারেনি ছাত্রদল। শ্রাবণ-জুয়েল নেতৃত্বাধীন ছাত্রদলের কমিটিও গড়ে তুলতে পারেনি বড় কোনো আন্দোলন। এমনকি পেছনে থেকে বিএনপিকে আন্দোলনে সহায়তা করতে পারেনি বর্তমান নেতৃত্ব। সামনে দশ দফার আন্দোলনে ছাত্রদলের বর্তমান নেতৃত্ব বড় ধরনের ভূমিকা রাখতে পারবে কি না তা নিয়ে সন্দেহে পড়েছেন বিএনপির হাইকমান্ড।

এছাড়াও শ্রাবণ-জুয়েল নেতৃত্বাধীন ছাত্রদলের বর্তমান কমিটির বিরুদ্ধে নানা অভিযোগের পাহাড় জমে গেছে। সভাপতি শ্রাবণের বিরুদ্ধে নিষ্ক্রিয় নেতাদের পদায়ন করেন। ছাত্রদল নেতারা বলছেন, এখন ‘টু-লেট’ দিয়ে পদ দেওয়া হচ্ছে। সভাপতি শ্রাবণের বিরুদ্ধে অভিযোগ— তিনি সবাইকে নিজের অনুগত না হলে খুব বেশি কথা বলেন না। সিনিয়রদের অনুপস্থিতিতে তাদের নিয়ে বিভিন্ন বাজে ও অশালীন মন্তব্য করেন।

অন্যদিকে সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল কেবল তার নিজ এলাকা বরিশালের ছেলেদের প্রাধান্য দেন। জুয়েলের বিরুদ্ধে শুধু বরিশালের আঞ্চলিক কর্মীদের নেতা বানানোর অভিযোগ ওঠে। অনেকে বর্তমান কমিটিকে বরিশাল সমিতি অভিহিত করেন। জুয়েল এমনকি ছাত্রলীগের সঙ্গে আঁতাত করে চলেন বলে অভিযোগ রয়েছে।

ঘনিষ্ঠ সূত্রে জানা যায় ছাত্রদলের সাধারণ সম্পাদক জুয়েল সঙ্গে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের তিন মাস কোনো যোগাযোগ নেই।

২০২২ সালের ১৭ এপ্রিল কাজী রওনকুল ইসলাম শ্রাবণকে সভাপতি ও সাইফ মাহমুদ জুয়েলকে সাধারণ সম্পাদক করে প্রথমে সুপার ফাইভ এবং গত বছরের ১১ সেপ্টেম্বরে ৩০২ সদস্যের পূর্ণাঙ্গ কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়। এরপর গত ১৫ ফেব্রুয়ারি কেন্দ্রীয় কমিটিতে আরও ৮৯ জনকে পদ দেওয়া হয়। এখন আরও ৭২ থেকে ৮০ জনকে নতুনভাবে পদ দেওয়ার প্রক্রিয়া চলছে। মূলত সভাপতি শ্রাবণ ও সাধারণ সম্পাদক জুয়েলের অনুসারীদের পদায়ন করতেই এই উদ্যোগ বলে অভিযোগ উঠেছে।

যে কোনো সময় ভেঙে যেতে পারে ছাত্রদলের এই কেন্দ্রীয় কমিটি- এমন গুঞ্জন নেতাকর্মীদের মাধ্যমে ছড়িয়ে পড়েছে। নতুন কমিটির রূপরেখাও দিচ্ছেন কেউ কেউ। সম্ভাব্য নতুন কমিটিতে কাঙ্ক্ষিত জায়গা পেতে পদপ্রত্যাশীরা বেশ দৌড়ঝাঁপও শুরু করেছেন।

ছাত্রদলের কেন্দ্রীয় সম্ভাব্য কমিটির শীর্ষ পদে আলোচনায় যারা-

বর্তমান কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক আবু আফসান মোহাম্মদ ইয়াহিয়া,সিনিয়র সহ-সভাপতি রাশেদ ইকবাল খান,সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক রাকিবুল ইসলাম রাকিব,সহ-সভাপতি তানজিল হাসান,সহ-সভাপতি আক্তার হোসেন,সহ-সভাপতি নাছির হোসেন,সহ-সভাপতি করিম প্রধান রনি।যুগ্ম-সাধারণ সম্পাদক জহির রায়হান আহমেদ, যুগ্ম সাধারণ সম্পাদক ইব্রাহিম খলিল ফিরোজ, যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ার পারভেজ, যুগ্ম সাধারণ সম্পাদক আমান উল্লাহ আমান,যুগ্ম সাধারণ সম্পাদক রিয়াদ রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক সাফি ইসলাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *