শরীরে পানির অভাব মেটাতে পারে যে খাবার

শরীরে পানির অভাব মেটাতে পারে যে খাবার

স্বাস্থ্য

জানুয়ারি ২৮, ২০২৩ ১১:০৯ পূর্বাহ্ণ

শীতকালে বাতাসে আর্দ্রতার পরিমাণ কমে যায়। শুষ্ক আবহাওয়ায় ত্বক খসখসে হয়ে যায়। শুধু তাই নয়, শরীরের ভেতর থেকে শুকিয়ে যায়। শরীরে পানির অভাব ঘটলে নানারকম সমস্যা দেখা দিতে শুরু করে। তাছাড়া শীতকালে পানি খাওয়ার প্রবণতা একেবারে তলানিতে এসে ঠেকে। তেষ্টা না পেলে পানি খাওয়ার কথা প্রায় মনেই থাকে না। তবে পানির ঘাটতি মেটাতে ফল খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন পুষ্টিবিদরা।

শরীরে যাতে পানির অভাব না হয়, সেজন্য ফল রাখতেই পারেন খাবার তালিকায়। তবে কিছু খাবার রয়েছে যেগুলো প্রতিনিয়ত খেলে শরীরে জলশূন্যতা দেখা দিতে পারে। সুস্থ থাকতে কয়েকটি খাবার থেকে এড়িয়ে চলুন।

উচ্চমাত্রার প্রোটিনযুক্ত খাবার: পানির ঘাটতির কারণ হচ্ছে উচ্চমাত্রার প্রোটিনযুক্ত খাবার খাওয়া। মনে রাখবেন পানিশূন্যতার আশঙ্কা এড়াতে কার্বোহাইড্রেট ও প্রোটিন খাওয়ার পরিমাণ ঠিক রাখতে হবে। দুইটি খুব বেশি পরিমাণে খেলে শরীরে জলের ঘাটতি দেখা দিতে পারে।

লেবুর রস: লেবুর উপকারিতা নিয়ে আলাদা করে কিছু বলার নেই। তবে এর উপকারিতা থাকলেও প্রতি দিন বেশি পরিমাণে লেবুর রস পান করলে প্রস্রাবের পরিমাণ বেড়ে যায়। ঘন ঘন প্রস্রাবের ফলে শরীরে পানিশূন্যতার সমস্যা দেখা দিতে পারে। শীতকাল মানেই ধোঁয়া ওঠা কফির সঙ্গে বন্ধুত্ব। মাত্রাতিরিক্ত কফি পান করলে তীব্র ডিহাইড্রেশন, মাথাব্যথা ও অন্যান্য উপসর্গ দেখা দিতে পারে। দৈনিক ১১০ মিলিগ্রামের বেশি কফি খাওয়া ঠিক নয়।

লবণাক্ত খাবার: উচ্চমাত্রার সোডিয়ামযুক্ত খাবার খেলে শরীরে পানির ভারসাম্য নষ্ট হয়। কারণ লবণ-পানির শোষণ করে নেয়। লবণ শরীর থেকে পানি শোষণ করে নেয়। ফলে এমনিতেই শরীর থেকে পানির পরিমাণ কমতে থাকে।

ভাজাভুজি: বেশি ভাজাভুজি খেলে পানিতেষ্টা পায়। বেশি ভাজা খাবার স্বাস্থ্যের জন্যও উপকারি নয়। এ ছাড়া, এই ধরনের খাবার বেশি মাত্রায় খেলে শরীরে পানির ঘাটতি দেখা দিতে পারে। তাই শীতকালে এই ধরনের ভাজাভুজি থেকে এড়িয়ে চলুন।

সূত্র: আনন্দবাজার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *