লিজ ট্রাস যে ‘ভুল’ করায় খুশি হয়েছিল রাশিয়া

আন্তর্জাতিক

সেপ্টেম্বর ৬, ২০২২ ৬:৫৪ পূর্বাহ্ণ

সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে রুশ বিরোধীদের বিশ্বনেতাদের কাতারে শীর্ষে রেখেছিল রাশিয়া। লিজ ট্রাসের বেলাতেও ব্রিটেনের রুশ বিরোধী মনোভাবের নড়চড় তো হবেই না বরং আরও খারাপ হবে সেই ইঙ্গিত আগেই দিয়েছিল রাশিয়া।

চলতি বছরের শুরুতে ইউক্রেন আক্রমণ বন্ধ করার লক্ষ্যে যেসব রাজনীতিবিদ মস্কোতে তাদের মধ্যে ট্রাসকেই রাশিয়ার নেতৃত্বের ব্যাপারে সবচেয়ে বিরক্ত হতে দেখা গেছে।

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ সে সময় তাদের আলোচনা বধির এবং বোবা মানুষের মধ্যে কথোপকথনের সঙ্গে তুলনা করেছিলেন।

সে সময় একটি রাশিয়ান সংবাদপত্র জানিয়েছিল যে ট্রাস ওই বৈঠকের সময়, অসাবধানতাবশতঃ লাভরভকে বলেছিলেন যে ব্রিটেন কখনই রাশিয়ার দুটি শহর রোস্তভ এবং ভোরোনেজের উপর মস্কোর সার্বভৌমত্বকে স্বীকৃতি দেবে না।

পশ্চিমা নেতাদের বাজেভাবে তুলে ধরার উদাহরণ হিসেবে ক্রেমলিন ট্রাসের অসাবধানতাবশতঃ বলা ত্রুটিটি ঘুঁটি হিসেবে ব্যবহার করেছে। ব্রিটেন অবশ্য ওই অভিযোগকে প্রোপাগান্ডা বলে প্রত্যাখ্যান করেছে।  ব্রিটেনের দাবি ট্রাস কেবল লাভরভের একটি প্রশ্ন ভুল শুনেছেন।

এ ব্যাপারে রাজনৈতিক বিশ্লেষণ সংস্থা আর পলিটিকের প্রতিষ্ঠাতা তাতিয়ানা স্ট্যানোভায়া বলেছেন, ওই ঘটনা ট্রাসের প্রতি রাশিয়ার মনোভাব তৈরিতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

তিনি বলেন, ক্রেমলিন মহান, শক্তিশালী এবং যোগ্য নেতাদের সঙ্গে মোকাবেলা করার স্বপ্ন দেখে। ট্রাসকে ক্রেমলিন নতুন প্রজন্মের পৃষ্ঠপোষক পশ্চিমা রাজনীতিবিদদের প্রতিনিধি হিসেবে মনে করে। ক্রেমলিনের কাছে এই ধরনের রাজনীদতিবিদ রাশিয়ার মতো দেশগুলোকে মোকাবেলা করতে অক্ষম। তারা কৌশলগতভাবে চিন্তা করে এবং দীর্ঘমেয়াদী পরিকল্পনা করে।

তাই ট্রাস যখন ওই ভুল করেছিল তখন খুব খুশি হয়েছিল ক্রেমলিন। ওই বিষয়টি ক্রেমলিনের কাছে তার বিরুদ্ধে তাৎক্ষণিকভাবে ব্যবহার করার মতো একটি ‘উপহার’ ছিল বলেও জানান তিনি।

এছাড়া লিজ ট্রাস যখন কৃষ্ণ ও বাল্টিক সাগরের মধ্যে গুলিয়ে ফেলেছিলেন তখনো রাশিয়ার তরফ থেকে তীব্র সমালোচনা করা হয়।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা তার বিরুদ্ধে ‘অ্যাংলো-স্যাক্সন রাজনীতিবিদদের মূর্খতা এবং অজ্ঞতার’ অভিযোগ আনেন।

অন্যদিকে, রাশিয়ার সরকারি সংবাদপত্র ট্রাসকে তার রোল মডেল মার্গারেট থ্যাচারের মতো রেড স্কয়ারে একটি পশম টুপি পড়ে পোজ দেওয়ার জন্য উপহাস করে। কারণ তার সফরের সময় খুব বেশি শীত ছিল না।

সূত্র: রয়টার্স

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *