লা লিগায় কোন দল কত আয় করল

লা লিগায় কোন দল কত আয় করল

খেলা

জুন ৭, ২০২৩ ১০:৫৮ পূর্বাহ্ণ

চলতি মৌসুমের লা লিগা শেষ। সর্বশেষ ২০১৯ সালে লা লিগার ট্রফি উচিয়ে ধরেছিল বার্সেলোনা। এরপর তিন মৌসুম বাদে আবারো শিরোপা জিতল তারা। লিগ শিরোপা জিতে বিশাল অর্থ আয় করেছে ক্লাবটি। তবে বাকি ক্লাবগুলো কত টাকা আয় করেছে, তা দলগুলোর অবস্থান অনুযায়ী জানিয়েছে স্প্যানিশ সংবাদমাধ্যম ‘মার্কা’ ও ‘এএস’।

মূলত দলগুলো আয়ের খাত রয়েছে  লা লিগা টিভি স্বত্ব, টিকিটসিহ ইত্যাদি। স্প্যানিশ কংগ্রেস অনুমোদনকৃত লা লিগার রয়্যাল ডিক্রি ৫/২০১৫ আইন অনুযায়ী, লা লিগা টিভি স্বত্ব থেকে যে অর্থ পাবে তার ২৫ শতাংশ সমান অঙ্কে ভাগ করে দেয়া হবে ক্লাবগুলোর মধ্যে। আর ২৫ শতাংশ ভাগ করে দেয়া হয় ক্লাবগুলোর মাঠের পারফরম্যান্সের ভিত্তিতে।

২৫ শতাংশ ভাগ করে দেয়া হয় সামাজিকভাবে ক্লাবগুলোর প্রসার দেখে। হিসাব অনুযায়ী, লিগ শিরোপা জেতা বার্সেলোনা টিভি স্বত্বের ১৭ শতাংশ পাবে। এর অর্থের পরিমাণ ৩ কোটি ৫৬ লাখ ইউরো। আর লিগ চ্যাম্পিয়ন হওয়ায় এবং গত পাঁচ মৌসুমের পারফরম্যান্স বিচারে মোট ৬ কোটি ৬৫ লাখ ইউরো এবার আয় করবে বার্সা।

এদিকে লিগে দ্বিতীয় স্থানে থেকে লিগ শেষ করেছে রিয়াল মাদ্রিদ। মার্কার দেয়া হিসাব অনুযায়ী, রিয়াল পাবে ৫ কোটি ৩৫ লাখ ইউরো। টিভি স্বত্বের ১৫ শতাংশ অর্থ পাবে রিয়াল। তৃতীয় স্থানে থেকে লিগ শেষ করা অ্যাতলেটিকো মাদ্রিদ পাবে ৪ কোটি ৬৩ লাখ ইউরো। রিয়াল সোসিয়েদাদ ও ভিলারিয়াল পাবে যথাক্রমে ৩ কোটি ৯২ লাখ এবং ৩ কোটি ২১ লাখ ইউরো।

এবারের লা লিগায় অবনমন হওয়া তিন দল হচ্ছে এলচে, এসপানিওল ও রিয়াল ভ্যালাডোলিড। এই দলগুলোও টিভি স্বত্বের টাকার ভাগ পাবে। লা লিগায় ২০তম স্থানে থেকে লিগ শেষ করায় এলচে পাবে টিভি স্বত্বের ০.২৫ শতাংশও, যা টাকার অঙ্কে দাঁড়ায় ৮ লাখ ৯০ হাজার ইউরো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *