রোজা রেখে পানিশূন্যতা রোধে করণীয়

রোজা রেখে পানিশূন্যতা রোধে করণীয়

স্বাস্থ্য

এপ্রিল ১৪, ২০২৩ ১:৩৫ অপরাহ্ণ

বর্তমানে তাপমাত্রা এত বেশি যে মানুষ পানিশূণ্যতায় ভুগছে। অন্যদিকে চলছে পবিত্র মাহে রমজানও। এ সময় সঠিক খাদ্যাভাস মেনে চলা জরুরি। এ বিষয়ে বেসরকারি এক গণমাধ্যমে পরামর্শ দিয়েছেন রাজধানীর ঢাকা সেন্ট্রাল ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ এন্ড হসপিটালের পুষ্টিবিদ তাসনিম আশিক।

শরীরে পানিশূণ্যতার কারণ: রোজা ও গরমকাল একসঙ্গে পড়ে যাওয়ায় বেশ ধকল যাচ্ছে মানুষের। কাজের জন্য আমাদের অনেকেরই ঘরের বাইরে যেতেই হচ্ছে। এজন্য শরীর থেকে প্রচুর পরিমানে ঘাম বের হচ্ছে। যার ফলে শরীরে ইলেক্ট্রোলাইট ইমব্যালেন্স হচ্ছে। পাশাপাশি আমাদের শরীর পানি শূণ্য হয়ে যাচ্ছে।

সেহরি ও  ইফতারে পানি পানের নিয়ম: সেহরি ও ইফতারে  নিয়ম করে পানি খেতে হবে। ইফতার করার পর থেকে সেহরি পর্যন্ত কমপক্ষে আড়াই থেকে তিন লিটার পানি অবশ্যই পান করতে হবে।

ইফতারে তরল জাতীয় খাবার: প্রচন্ড গরমে ভাজা পোড়া না খেয়ে ফলের জুস, স্যূপ, টক দইয়ের মাঠা, টক দইয়ের লাচ্ছি রাখলে ভালো হবে।  বাজারে প্রচুর পরিমানে তরমুজ এখন পাওয়া যাচ্ছে। তরমুজ ও বাঙ্গি খেলে পানির চাহিদা মিটবে। এছাড়া ডাবের পানি, শরবত, লেবু মধু পানি, ইসুবগুলের মিশানো পানি, স্যালাইন, তোকমাদানা এসব শরীরের জন্য এখন উপকারী হবে।

কেমন হবে রাতের খাবার: ইফতারের পর রাতের খাবারে শাক কিংবা সবজি রাখা যেতে পারে। কাঁচা পেঁপে, লাউ, চিচিঙ্গা, চালকুমড়া এই সবজি গুলোতে পানির মাত্রা বেশি থাকে।  তাই সবজিগুলো নরম করে রান্না করে খেলে ভালো হবে।

সারাদিন রোজা রেখে শরীরের পানি শূণ্যতা রোধ করার জন্য উল্লেখিত খাবারগুলো খেতে হবে। এতে শরীর হাইড্রেট থাকবে। শরীরে ইনফেকশন হবে না। মিলবে স্বস্তিও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *