রাশিয়ার সঙ্গে যুদ্ধের ‘দ্বারপ্রান্তে’ যুক্তরাষ্ট্র: রুশ মন্ত্রী

রাশিয়ার সঙ্গে যুদ্ধের ‘দ্বারপ্রান্তে’ যুক্তরাষ্ট্র: রুশ মন্ত্রী

আন্তর্জাতিক

ফেব্রুয়ারি ১, ২০২৩ ১১:১৩ পূর্বাহ্ণ

ইউক্রেন নিয়ে যুক্তরাষ্ট্র রাশিয়ার সঙ্গে প্রত্যক্ষ যুদ্ধে লিপ্ত হওয়ার একদম ‘দ্বারপ্রান্তে’ রয়েছে বলে মন্তব্য করেছেন রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ।

সোমবার (৩০ জানুয়ারি) রুশ বার্তা সংস্থা আরআইএকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এই মন্তব্য করেছেন।

২০২৬ সালে মেয়াদ শেষ হবে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যকার পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি। এই চুক্তির আওতায় ২০২২ সালের নভেম্বরে পরিদর্শন স্থগিত করা হয়। এই পরিদর্শন শুরুর বিষয়ে সাক্ষাৎকারে প্রশ্ন করা হয়েছিল রিয়াবকভকে।

জবাবে তিনি বলেছেন, এই চুক্তির লক্ষ্য ছিল দ্বিপক্ষীয় আস্থা এবং নিরাপত্তা নীতির ভিত্তিতে কৌশলগত সম্পর্ক জোরদার করা। কিন্তু এই ধারাগুলো মার্কিন পদক্ষেপে লঙ্ঘিত হয়েছে।

রুশ উপ-পররাষ্ট্রমন্ত্রী বলেন, এর অর্থ হলো যুক্তরাষ্ট্র ও ন্যাটোর সঙ্গে রাশিয়ার সরাসরি সংঘাতের কাছাকাছি রয়েছি আমরা। ২০২৬ সালের পর চুক্তিটি নবায়নের সম্ভাবনা খুব একটা নেই।

তিনি বলেন, এমন পরিস্থিতির জন্য আমরা প্রস্তুত। এই চুক্তি বাতিলের জন্য আমরা দায়ী নই। এটি আমাদের ইচ্ছা নয়।

২০১০ সালে স্বাক্ষরিত এই চুক্তির আওতায় বিশ্বের শীর্ষ দুই পারমাণবিক শক্তিধর দেশের স্ট্র্যাটেজিক ওয়ারহেড ও লঞ্চারের সংখ্যা সীমিত রাখা হয়েছে এবং একে অপরের মজুত পরিদর্শনের সুযোগ পায়।

রিয়াবকভ আরো বলেছেন, ওয়াশিংটনের রুশবিরোধী অবস্থানের কারণে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের সম্পর্ক অচলাবস্থায় পৌঁছে গেছে।

ইউক্রেনকে মার্কিন আব্রামস ট্যাংক সরবরাহের সিদ্ধান্তকে চরম ধ্বংসাত্মক পদক্ষেপ হিসেবে উল্লেখ করেছেন তিনি। তার মতে, এতে করে যুদ্ধের উত্তেজনা আরও তীব্র হবে।

সূত্র: নিউজউইক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *