রমজান মুমিনের বসন্তকাল

ধর্ম

এপ্রিল ২, ২০২৩ ১১:২০ পূর্বাহ্ণ

মুহাম্মদ নাহিদ হোসেন নাঈম,শিক্ষার্থী জগন্নাথ বিশ্ববিদ্যালয় 
হিজরিবর্ষের নবম মাস রমজান। এ মাস ঈমানদারদের জন্য অনেক বড় নিয়ামত। এটি দয়াময় আল্লাহর করুণা লাভের সুবর্ণ সুযোগ, নৈকট্য লাভের উত্তম সময়, পরকালীন পাথেয় অর্জনের উৎকৃষ্ট মৌসুম। তিনি এই মাসের প্রতিটি মুহূর্তে দান করেছেন অশেষ খায়ের-বরকত ও অফুরন্ত কল্যাণ।

রমজান মুমিন বান্দার জন্য পরম স্বস্তির প্রতীক। বান্দা নিজেকে নিবেদন করে আল্লাহ জাল্লাহু শানুহুর কাছে। আর এই নিবেদনের পুরস্কার হিসেবে সে পেতে চায় একান্ত আরাধ্য জান্নাত বা বেহেশত। রমজ ধাতু থেকে থেকে রমজান শব্দের উৎপত্তি। রমজান অর্থ জ্বালিয়ে পুড়িয়ে ভস্ম করে দেয়া। যে মাসে মানুষের রিপু সমূহ যেমন-কাম, লোভ, মোহ ও ভোগের মানসিকতাকে জ্বালিয়ে ছাই করার ব্যবস্থা রয়েছে, তাই রমজান মাস। রমজানকে যারা সেভাবে কাজে লাগাতে পারল তারা সফল হল। আর যারা সেভাবে আত্মসংশোধন করতে পারল না তারা বড়ই দুর্ভাগা। তাদের সিয়াম সাধনা যেন কোন কাজেই আসল না।
রমজান মাসের আগমন ঘটে প্রধানত রোজা ও তারাবীহর বার্তা নিয়ে। এটি রমজান মাসের বিশেষ আমল।তাই প্রত্যেক মুসলমানের এ দুই বিষয়ে যত্নবান হওয়া কর্তব্য।

ইরশাদ হয়েছে, ‘হে ঈমানদাররা! তোমাদের ওপর রোজা ফরজ করা হয়েছে, যেমন ফরজ করা হয়েছিল তোমাদের পূর্ববর্তীদের ওপর যাতে তোমরা তাকওয়া অবলম্বনকারী হতে পারো।
(সুরা : বাকারা, আয়াত : ১৮৩)।

অন্য আয়াতে ইরশাদ হয়েছে, ‘সুতরাং তোমাদের মধ্যে যে ব্যক্তি এ মাস (রমজান) পাবে, সে যেন অবশ্যই রোজা রাখে।
আর তোমাদের মধ্যে কেউ যদি অসুস্থ হয় বা সফরে থাকে, তবে অন্য সময় সে সমান সংখ্যা পূরণ করবে। (সুরা : বাকারা, আয়াত : ১৮৫)

আবু হুরায়রা (রা) বলেন, যখন রমজান মাসের আগমন ঘটল, তখন নবীজি (সা.) ইরশাদ করলেন, ‘তোমাদের কাছে বরকতময় মাস রমজান এসেছে। আল্লাহ তাআলা তোমাদের ওপর এ মাসের রোজা ফরজ করেছেন । (মুসনাদে আহমদ, হাদিস : ৭১৪৮)

মানুষের প্রত্যেকটি আমল বৃদ্ধি করে দেওয়া হয় এ মাসে। একটি নেকী ১০ গুণ থেকে (ক্ষেত্র বিশেষে) ৭০০ গুণ পর্যন্ত বৃদ্ধি করা হয়। আল্লাহ তাআলা ইরশাদ করেন: কিন্তু রোজার ব্যাপারটি ভিন্ন। কারণ রোজা আমার জন্য। সুতরাং তার প্রতিদান আমি নিজেই প্রদান করব। (বুখারি, হাদিস : ১৮৯৪)

জান্নাতে রাইয়ান নামক একটি বিশেষ দরজা রয়েছে, যা দিয়ে একমাত্র রোজাদাররাই প্রবেশ করবে। অন্য কেউ সে দরজা দিয়ে প্রবেশ করতে পারবে না। (মুসলিম, হাদিস: ১১৫২)। আর যে ব্যক্তি সে রাইয়ান গেট দিয়ে প্রবেশ করবে সে আর কখনো পিপাসার্ত হবে না।

আবু হুরায়রা (রা.) বলেন, রমজান মাস লাভকারী ব্যক্তি, যিনি উত্তমরূপে সিয়াম ও কিয়াম পালন করে, তার প্রথম পুরস্কার—রমজান শেষে গুনাহ থেকে ওই দিনের মতো পবিত্র হয় যেদিন মায়ের গর্ভ থেকে ভূমিষ্ঠ হয়েছিল।
(মুসান্নাফে ইবনে আবি শায়বা, হাদিস : ৮৯৬৬)

ইসলামী শরিয়ত সমর্থিত ওজর ছাড়া ইচ্ছাকৃত রোজা ভঙ্গকারী মৌলিক ফরজ লংঘনকারী ও ইসলামের ভিত্তি বিনষ্টকারীরূপে গণ্য। নবীজি (সা.) বলেন, ‘যে ব্যক্তি কোনো ওজর বা অসুস্থতা ছাড়া রমজানের একটি রোজা পরিত্যাগ করবে সে যদি ওই রোজার পরিবর্তে আজীবন রোজা রাখে তবু ওই এক রোজার ক্ষতিপূরণ হবে না।
(তিরমিজি, হাদিস : ৭২৩)

আল্লাহর ক্ষমার মুহূর্তগুলো আমাদের জীবনে বারবার ঘুরেফিরে আসে। রমজানের প্রতিটি মুহূর্ত অনেক মূল্যবান। মুমিনের জন্য এটি কল্যাণ ও বরকতের বসন্তকাল। তাই একজন মুমিন রমজানের পুরো সময় কাজে লাগাতে পারে।

রমজান মাসের গুরুত্ব আমলগুলো নিন্মে উল্লেখ করা হলো।

এক. তাহাজ্জুদ ও দোয়া: সাহরির আগে যথেষ্ট সময় নিয়ে ঘুম থেকে জাগ্রত হলে বিভিন্ন ইবাদত করা যায়। এ সময় তাহাজ্জুদ ও দোয়ার আমল করা সহজ। আল্লাহ তাআলা মুমিনের গুণাবলি উল্লেখ করে বলেন, ‘তাঁরা শয্যা ত্যাগ করে তাদের রবকে আশা ও ভয় নিয়ে ডাকে এবং আমি তাদের যা দিই তা থেকে তারা ব্যয় করে।’ (সুরা সিজদাহ, আয়াত : ১৬)

দুই. সাহরি গ্রহণে বরকত: সাহরি খাওয়া সুন্নত। রাসুল (সা.) রোজাদারকে সাহরি খেতে বলেছেন। রাসুল (সা.) ইরশাদ করেন, ‘তোমরা সাহরি খাও। কেননা, সাহরিতে বরকত আছে। (সহিহ মুসলিম : ১০৯৫)

তিন. জামাতে নামাজ আদায়ে বহু গুণ সওয়াব: আজানের আগে থেকে মসজিদে যাওয়ার প্রস্তুতি নিতে হয়। বাসায় অজু করে মসজিদে যাবে। মসজিদে প্রথমে ‘তাহিয়্যাতুল মসজিদ’ দুই রাকাত নামাজ পড়া সুন্নত। মুয়াজ্জিন আজান দেওয়ার আগ পর্যন্ত দোয়া, কোরআন তিলাওয়াত বা জিকির করার সুযোগ থাকে। আজানের সময় আজানের জবাব দেওয়া সুন্নত। মুয়াজ্জিনের বাক্যগুলোর পুনরাবৃত্তি করাই আজানের জবাব। আজান শেষ হলে আজানের দোয়া পড়া সুন্নত। এরপর ফরজ নামাজের সুন্নত আদায় করবে। ইবনে উমর (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) বলেন, একাকী নামাজ আদায়ের চেয়ে জামাতে নামাজ আদায়ে সাত শ গুণ বেশি সওয়াব। (বুখারি, হাদিস নং : ৬৪৫)

চার. ইশরাকের নামাজ আদায়: রমজানে সূর্যোদয়ের অনেক আগেই ফজরের জামাত হয়। তাই জামাতের পর থেকে সূর্যোদয় পর্যন্ত দীর্ঘ সময় থাকে। এ সময় না ঘুমিয়ে কোরআন তিলাওয়াত করা যায়। তা ছাড়া দিনের শুরুর ভাগে নিরিবিলি পরিবেশে মন প্রশান্ত থাকে। সূর্যোদয়ের কিছুক্ষণ পর ইশরাকের নামাজ পড়া সুন্নত। রাসুল (সা.) দিনের শুরুর অংশের জন্য দোয়া করেছেন। আলী (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) বলেন, ‘হে আল্লাহ, আপনি আমার উম্মতকে দিনের শুরুতে বরকত দান করুন।’ (মুসনাদে আহমদ, হাদিস নং : ১৩২০)

পাঁচ. ইফতার করালে রোজার সওয়াব: রোজাদারের ইফতারের ব্যবস্থা করা অনেক বড় পুণ্যের কাজ। রমজান মাসের কারণে এর সওয়াব অনেক বৃদ্ধি পায়। আল্লাহ তাআলা জান্নাতিদের গুণাবলি বর্ণনা করেন, ‘খাবারের প্রতি আসক্তি সত্ত্বেও তাঁরা অভাবী, এতিম ও বন্দিকে আহার করায়।’ (সুরা দাহর, আয়াত : ৮)

ছয়. দানের বহু গুণ প্রতিদান: দান করা সব সময় পুণ্যের কাজ। আর রমজানে দানের সওয়াব অনেক গুণ বৃদ্ধি পায়। রাসুল (সা.) সর্বদা বেশি দান করতেন। আর রমজানে দানের পরিমাণ আরো বেড়ে যেত। ইবনে আব্বাস (রা.) বলেন, রাসুল মানুষের মধ্যে সবচেয়ে বেশি দানশীল ছিলেন। আর রমজান মাসে তা আরো বেড়ে যেত। এ সময় জিবরাইল (আ.) তাঁর সঙ্গে সাক্ষাৎ করতেন।

রমজানের প্রতি রাতে জিবরাইল (আ.) মহানবী (সা.)-এর সঙ্গে কোরআন পাঠ করতেন। এ সময় রাসুল (সা.) প্রবহমান বাতাসের চেয়েও বেশি দান করতেন। (সহিহ বুখারি, হাদিস নং : ৬, মুসলিম, হাদিস নং : ২৩০৮)

সাত. কোরআনের সুপারিশ: রমজান মাস কোরআন তিলাওয়াতের সময়। এ মাসে পবিত্র কোরআন অবতীর্ণ হয়েছে। রাসুল (সা.) বলেন, ‘রোজা ও কোরআন মানুষের জন্য কেয়ামতের দিন সুপারিশ করবে। রোজা বলবে, ‘হে আমার রব, আমি তাকে খাবার ও প্রবৃত্তি পূরণে বাধা দিয়েছি। তাঁর ব্যাপারে আমার সুপারিশ কবুল করুন। আর কোরআন বলবে, আমি তাঁকে রাতের বেলা ঘুমাতে বাধা দিয়েছি। অতএব তাঁর ব্যাপারে আমার সুপারিশ গ্রহণ করুন। অতঃপর উভয়ের সুপারিশ গ্রহণ করা হবে। (মুসনাদে আহমদ, হাদিস নং : ৬৫৮৯)

আট. ওমরা আদায়ে হজের সওয়াব: রমজান মাসে ওমরাহ আদায়ে অনেক সওয়াব। ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) এক আনসারি নারীকে বলেন, আমার সঙ্গে তুমি হজ পালন করছ না কেন? ওই নারী বলেন, আমাদের উটে করে আমার স্বামী ও ছেলে চলে গেছে। আরেক উটে আমরা যাব। রাসুল (সা.) বলেন, রমজান মাসে তুমি ওমরাহ পালন করবে। কারণ রমজানে ওমরাহ পালন হজের সমতুল্য।
(সহিহ বুখারি, হাদিস নং : ১৬৯০, সহিহ মুসলিম, হাদিস নং : ১২৫৬)

নয়. পাপ ও পরনিন্দা পরিহার: আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) বলেন, যে ব্যক্তি (রোজা অবস্থায়) মিথ্যা কথা ও মিথ্যা কাজ পরিহার করবে না, তার পানাহার পরিহার করা আল্লাহর প্রয়োজন নেই। (সহিহ বুখারি, হাদিস নং : ১৮০৪)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *