রমজানে পেট ফাঁপা, বদ হজম, অ্যাসিডিটি, গ্যাস দূর করতে যা খাবেন

স্বাস্থ্য

এপ্রিল ৯, ২০২২ ১০:০৩ পূর্বাহ্ণ

রমজান এলেই আমাদের খাদ্যাভাসে এক বিরাট পরিবর্তন আসে। সেই সঙ্গে থাকে দীর্ঘ সময় খাবার ও পানীয়ের বিরতি। এ সময়টাতে পেট ফাঁপা, বদ হজম, অ্যাসিডিটির মতো সমস্যা হওয়াটা মোটেও অস্বাভাবিক নয়। তাই এই সমস্যাগুলো এড়াতে কী কী খাবারকে প্রাধান্য দেবেন তাই নিয়ে বিস্তারিত থাকছে আজকের আয়োজনে।

সারাদিন রোজা থাকার পর আমাদের সবারই কম বেশি তৈলাক্ত ও ভাজাপোড়া খাবার বেশি খাওয়া হয়ে থাকে। যা অনেক সময়ই পেটে গ্যাসের সমস্যা সৃষ্টি করে।

পেটে গ্যাসের সমস্যা দেখা দিলেই তা থেকে আমাদের বুক জ্বালা পোড়া, বমি ভাব, মাথা ঘোরা, পেট ব্যথাসহ নানা সমস্যার সৃষ্টি করে। তাই সমস্যা থেকে মুক্তি পেতে বিশেষ কিছু উপায় মেনে চলতে পারেন।

প্রথমেই হজমজনিত যে কোনো সমস্যা এড়াতে এসময় প্রচুর পরিমাণে পানি পান করার অভ্যাস গড়ে তুলতে হবে। এক্ষত্রে একবারে বেশি পানি পান না করে ৩০ মিনিট বিরতি নিয়ে ১/২ লিটার করে পানি পান করতে পারেন।

দিন শেষে ইফতার করেই শুয়ে পড়বেন না। অথবা হাঁটাহাটি করবেন না। এতে আপনার পাচনক্রিয়ায় চাপ পড়ে। যা থেকে আপনার পেটে অস্বস্তি বোধ সৃষ্টি হয়।

যে কোনো খাবার দ্রুত হজম করতে খাওয়ার সঙ্গে অবশ্যই শসা ও লেবুকে প্রাধান্য দিন। খাবার শেষে অবশ্যই রাখুন টক দইকে। এতে থাকা উপকারী ব্যাকটেরিয়া আমাদের পাচনক্রিয়াকে কার্যক্ষম করে এবং হজম শক্তিকে বাড়িয়ে তোলে।

হজম শক্তিকে আরও বাড়িয়ে তুলতে খাবার খাওয়ার পর খেতে পারেন পাকা কলা ও পাকা পেঁপে। এতে থাকা পুষ্টি উপাদানগুলো পেটের ব্যথা কমাতে সাহায্য করে। হজম ক্ষমতা বাড়িয়ে গ্যাসের সমস্যাও কমাতে পারে।

জিরা পানি অথবা ডাবের পানি পেট ফাঁপা সমস্যায় দারুণ কার্যকরী। হঠাৎ পেটে গ্যাসের সমস্যা দেখা দিলে চিবিয়ে খেতে পারেন সামান্য পরিমাণে আদা, তুলসি অথবা পুদিনা পাতাকে।

সূত্র: এই সময়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *