যে আপনাকে বাঁশ খাওয়ায়, তিনিই আসল বন্ধু

মজার খবর স্পেশাল

সেপ্টেম্বর ২৬, ২০২২ ৯:০৬ পূর্বাহ্ণ

বাঁশ—ঘরবাড়ি তৈরি, আসবাবপত্র তৈরি ইত্যাদি কাজে এটি ব্যবহৃত হয়ে থাকে। তবে পাহাড়ি অঞ্চলে কিন্তু এই বাঁশই খাওয়া হয়। স্থানীয় উপায়ে রান্না করা বাঁশ কোড়ল খেতে যেমন সুস্বাদু তেমন শরীরের জন্যও উপকারী। দৈহিক সুস্থতায় বাঁশ বেশ উপকারী। আর কেউ যদি আপনাকে দাওয়াত দিয়ে বাঁশ খাওয়ায়, তিনি কিন্তু আপনার ভালোই চান।

বাঁশ কোড়ল হল বাঁশের অঙ্কুরোদগম হবার পর ৪ থেকে ৬ ইঞ্চি পর্যন্ত বড় হওয়া পর্যন্ত কচি বাঁশ যা এশিয়া মহাদেশে বিশেষ করে সুস্বাদু খাবার হিসাবে জনপ্রিয়। ইংরেজিতে একে ‘বেম্বো শ্যুটস’ বলা হয়। সারা পৃথিবী জুড়েই বাঁশ কোড়লের কদর বহু জাতির মধ্যে রয়েছে।

প্রতি বছর ১৮ সেপ্টেম্বর বিশ্ব বাঁশ দিবস পালিত হয়  মানুষের মধ্যে বাঁশ সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দিতে এবং বাঁশ শিল্পের প্রচারের জন্য। সবুজ বাঁশের ডালের ভেতরের অংশ অর্থাৎ বাঁশ কোড়ল অনেক স্বাস্থ্য উপকারিতা দেয়।

কীভাবে বাঁশ খেতে হবে

বাঁশ সম্পর্কে একটি বড় প্রশ্ন মনে আসে যে এটি কীভাবে খেতে হয় বা কীভাবে এটি রান্না করা হয়। সবুজ বাঁশ ধুয়ে সিদ্ধ করা হয়। এর পর বিভিন্ন খাবার তৈরিতে ব্যবহার করা হয়। আপনি রান্না করা বেম্বো শ্যুটস  মাখন এবং সয়া সসের সঙ্গে মিশিয়ে সবজির সাথে পরিবেশন করতে পারেন। এতে আপনার খাবারের স্বাদ বাড়বে।

বেম্বো শ্যুটস  স্যুপ, স্টু, সালাড এবং গ্রেভি তৈরিতে ব্যবহার করা যেতে পারে। এর পাশাপাশি আচার তৈরিতেও ব্যবহার করা হয় বাঁশ। বাজার থেকে সহজেই এর আচার কিনতে পারবেন।

তাজা বাঁশের কোড়ল  প্রায় ২ সপ্তাহের জন্য ফ্রিজে রাখা যেতে পারে। এটি সূর্যালোক থেকে দূরে রাখা হয় যাতে এর স্বাদ তেতো না হয়। তবে খেয়াল রাখবেন, আপনি কখনই বাঁশ কাঁচা খাওয়ার চেষ্টা করবেন না কারণ এতে  পেটের সমস্যা হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *