যুদ্ধে দুটি পা হারিয়েও এভারেস্ট জয় হরি বুধামাগরের

যুদ্ধে দুটি পা হারিয়েও এভারেস্ট জয় হরি বুধামাগরের

ফিচার স্পেশাল

মে ২২, ২০২৩ ১১:১৯ পূর্বাহ্ণ

কথায় আছে, ‘মনের ইচ্ছা, অদম্য সাহস আর কঠোর পরিশ্রমের মাধ্যমে জয় করা যায় যেকোনো জিনিসি ’। সেই ইচ্ছা, সাহস আর অদম্য পরিশ্রমের মাধ্যমে দুটি পা হারিয়েও এভারেস্ট জয় করেছেন নেপালের হরি বুধামাগর।

নেপাল প্রশাসন সূত্রের খবর, শুক্রবার বিকেলের দিকে এভারেস্ট জয় করেছেন হরি। হাঁটু থেকে দুটি পা নেই তার। এমন শারীরিক প্রতিবন্ধকতা নিয়ে পৃথিবীর সর্বোচ্চ শিখর ছোঁয়ার রেকর্ড পর্বতারোহণের ইতিহাসে প্রথম বলে মনে করছে নেপালের প্রশাসন।

ছবি: অন্তর্জাল

ছবি: অন্তর্জাল

৪৩ বছরের হরি ব্রিটিশ-গোর্খা বাহিনীর প্রাক্তন সেনা। ২০১০ সালে আফগানিস্তানে যুদ্ধে হাঁটু থেকে দুটি পা হারিয়েছেন তিনি। এর পর লাগানো হয় কৃত্রিম পা। বিশ্বের সর্বোচ্চ শিখর ছোঁয়া হরির বহু দিনের স্বপ্ন। যুদ্ধে দুটি পা হারিয়ে এক সময় ধাক্কা খেয়েছিল সেই স্বপ্ন। পরে কৃত্রিম পা নিয়েই তা সত্যি করার কথা ভেবেছেন হরি। কিন্তু বাধা হয়ে দাঁড়ায় পর্বতারোহণ সংক্রান্ত একটি আইন। ২০১৭ সালে চালু হওয়া ওই আইনে বলা হয়, অন্ধ, দুটি পা নেই এমন কেউ বা একা কেউ পর্বতারোহণ করতে পারবেন না। এভারেস্টের ক্ষেত্রেও জারি হয় সেই নিয়ম। তার ফলে হরির সর্বোচ্চ শৃঙ্গ জয়ের স্বপ্ন এক রকম থমকে গিয়েছিল।

তবে শেষ পর্যন্ত হার মানেননি তিনি। আইনের দরজার শুরু হয় নতুন লড়াই। সেই আইনকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে পাল্টা আবেদন জানান হরি ও অন্যান্যরা। ২০১৮ সালে আইনটি বাতিল করে সুপ্রিম কোর্ট। তার পর থেকে কঠোর প্রস্তুতি নিয়েছেন প্রাক্তন ওই সেনাকর্মী। মনের ইচ্ছা, অদম্য সাহস আর কঠোর পরিশ্রমের জেরে কৃত্রিম পা নিয়েই আজ ইতিহাস গড়েছেন হরি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *