যুক্তরাজ্যে তিনটির বেশি টমেটো কেনা নিষেধ

যুক্তরাজ্যে তিনটির বেশি টমেটো কেনা নিষেধ

আন্তর্জাতিক স্লাইড

ফেব্রুয়ারি ২৮, ২০২৩ ৯:২৭ পূর্বাহ্ণ

পর্যাপ্ত সরবরাহ স্বল্পতার কারণে তীব্র সবজি সংকট দেখা দিয়েছে যুক্তরাজ্যে। এর ফলে যেমন দাম বেড়েছে, তেমনি কে কতটা সবজি নিতে পারবে সেই হিসাবও বেধে দেওয়া হচ্ছে। দেশটির স্থানীয় কিছু সুপারমার্কেটে গ্রাহকদের তিনটির বেশি টমেটো না কিনতে নিষেধ করেছে। কোথাও আবার তা দুটি। এ ছাড়াও গোলমরিচ, বেগুন, ফুলকপি, শসা ও লতার সংকটেও পড়েছে দেশটি। ইউরোপ ও আফ্রিকায় চলমান খারাপ আবহাওয়া, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, বিদ্যুৎ ও গ্যাসের দাম বৃদ্ধিসহ নানা কারণে উৎপাদন ও সরবরাহ বাধাগ্রস্ত হওয়ায় এই সংকটের সৃষ্টি হয়েছে। খবর গার্ডিয়ান, সিসিটিভি, রয়টার্সের।

বাধ্য হয়েই দেশটির প্রধান প্রধান সুপার মার্কেটগুলো গ্রাহকদের কেনাকাটা সীমিত করার সিদ্ধান্ত নিয়েছে। দেশটির তৃতীয় বৃহত্তম সুপার মার্কেট আসদা মঙ্গলবার বার্তা সংস্থা রয়টার্সকে বলেছে, তারা টমেটো, মরিচ, শসা, লেটুস, সালাদ ব্যাগ, ব্রকলি ও ফুলকপি কেনার ক্ষেত্রে একটি অস্থায়ী তিন প্যাকের সীমা চালু করেছে। অর্থাৎ কোনো গ্রাহক এগুলো যেকোনো তিনটি আইটেম ক্রয় করতে পারবেন। তিনি আরও বলেন, দেশের অন্যান্য সুপার মার্কেটের মতো আমরাও দক্ষিণ স্পেন ও উত্তর আফ্রিকা থেকে আসা কিছু সবজি সরবরাহের ক্ষেত্রে সমস্যার সম্মুখীন হচ্ছি। আসদার প্রতিদ্বন্দ্বী মরিসনও বুধবার থেকে টমেটো, শসা, লেটুস ও মরিচের ক্ষেত্রে গ্রাহকপ্রতি যেকোনো দুটি আইটেম কেনার শর্ত আরোপ করেছে।

ব্রিটিশ রিটেইল কনসোর্টিয়াম, যারা বাজারের প্রধান সুপার মার্কেট টেসকো ও সেইনসবুরিসহ সব প্রধান সুপার মার্কেটগুলোর প্রতিনিধিত্ব করে, জানিয়েছে পণ্য সরবরাহের সমস্যাগুলো শিল্পজুড়ে ছিল। তাদের মতে, দক্ষিণ ইউরোপ ও উত্তর আফ্রিকার বৈরী আবহাওয়া বিভিন্ন ফসলের উৎপাদন ব্যাহত করেছে। যা আমদানিতে প্রভাব ফেলেছে এবং এটি কয়েক সপ্তাহ স্থায়ী হতে পারে।

যুক্তরাজ্যের বিআরসির খাদ্য ও স্থায়িত্বের পরিচালক এন্ড্র– অপি বলেছেন, দেশটির সুপার মার্কেটগুলো সরবরাহজনিত সমস্যাগুলো চিহ্নিত করতে এবং গ্রাহকদের পর্যাপ্ত পণ্যপ্রাপ্তি সুবিধা নিশ্চিত করতে যথেষ্ট সক্ষম।

ব্যবসায়ীরা বলেছেন, অতিরিক্ত বিদ্যুৎ খরচের জন্য যুক্তরাজ্য ও নেদারল্যান্ডসের গ্রিনহাউজগুলোতে শীতকালে কম উৎপাদনের কারণে পরিস্থিতি আরও খারাপের দিকে এগিয়েছে। স্থানীয় আরেক সুপার মার্কেট ওয়েটরোসের নির্বাহী পরিচালক জেমস বেইলি বলেছেন, স্পেনে তুষারপাত ও শিলাবৃষ্টি এবং গত সপ্তাহে উত্তর আফ্রিকায় শিলাবৃষ্টির কারণে ফসলের একটি বড় অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে।

পল ক্রেন, লন্ডনের বিখ্যাত বরো মার্কেটের একজন ব্যবসায়ী। দক্ষিণ লন্ডনের বাজারে ৩৫ বছরেরও বেশি সময় ধরে কাজ করছেন। গার্ডিয়ানকে বলেন, তার শিল্পটি গত ২৫ বছরের মধ্যে সবচেয়ে কঠিন পরিস্থিতির মুখোমুখি হচ্ছে। এই সংকটটি গত ছয় বা সাত সপ্তাহ ধরে হয়েছে। এমনকি সুপারশপগুলোতে প্রায় সব ধরনের সবজির দামও বেড়েছে।

কৃষকরা বলেছেন, গত সপ্তাহে ফল ও সবজিসহ সালাদ আইটেমগুলোর কম সরবরাহের জন্য জলবায়ু সংকট, বিদ্যুতের দাম এবং ব্রেক্সিটসহ বেশ কয়েকটি কারণ জড়িত। যদিও খারাপ আবহাওয়া মূল কারণ হয়ে দাঁড়িয়েছে ।

একজন ব্যবসায়ী জানান, সাধারণত তিনি বছরে ১০ লাখ কেজির মতো শসা উৎপাদন করেন। কিন্তু গত সপ্তাহে তার কাচের ঘরগুলো খালি ছিল। বলেছেন, মাসে পাঁচ লাখ পাউন্ড পর্যন্ত শীতকালীন বিদ্যুৎ বিল এড়াতে এই বছর মার্চ পর্যন্ত তার ফসল ফলাতে বিলম্ব করেছেন। চলতি বছরে তার উৎপাদন অর্ধেকে কমার আশঙ্কা করছেন তিনি। ব্রিটিশ টমেটো গ্রোয়ার্স অ্যাসোসিয়েশন গত সপ্তাহে বলেছে যে, তার অনেক সদস্য উচ্চ গরমের বিল এড়াতে তাদের ফসলের মৌসুম দুই বা তিন সপ্তাহ বিলম্বিত করেছে। এপ্রিলের পর থেকে টমেটো সংকট কেটে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *