মোবাইল টাওয়ারের রেডিয়েশন মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয়: বিটিআরসি

মোবাইল টাওয়ারের রেডিয়েশন মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয়: বিটিআরসি

বিজ্ঞান ও প্রযুক্তি স্পেশাল

মে ২১, ২০২৩ ৮:২৫ পূর্বাহ্ণ

দেশজুড়ে ছড়িয়ে থাকা অসংখ্য মোবাইল টাওয়ার থেকে কেমন মাত্রায় ক্ষতিকর বিকিরণ ছড়ায় তা পরীক্ষা-নিরীক্ষা করেছে বাংলাদেশে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। সংস্থাটি জানিয়েছে, মোবাইল টাওয়ারের রেডিয়েশন মানব স্বাস্থ্য ও জীবকুলের জন্য ক্ষতিকর নয়।

শনিবার রাজধানীর মহাখালীর ব্র্যাক সেন্টার ইনে টেলিকম অ্যান্ড টেকনোলজি রিপোর্টারস নেটওয়ার্ক বাংলাদেশ (টিআরএনবি) আয়োজিত এক গোলটেবিলে বক্তারা এ কথা বলেন।

মোবাইল টাওয়ার বসানোর ক্ষেত্রে যেসব আন্তর্জাতিক নীতিমালা মেনে চলা হয় বাংলাদেশের সব অপারেটর তা মেনে চলে। বিটিআরসি সময়ে সময়ে দেশজুড়ে এসব টাওয়ারের রেডিয়েশনের পরিমাণ পরিবীক্ষণ করে এবং যে ফল পেয়েছে তাতে দেখা গেছে যে, তা সহনীয় মাত্রার নিচে।

অনুষ্ঠানে বক্তারা বলেন, রেডিয়েশন মূলত দুই প্রকারের হয়- আয়োনইজড এবং নন আয়োনাইজড। অতি বেগুনি রশ্মি, গামা রশ্মি, এক্স রে ইত্যাদি হল আয়োনাইজড যা মানব দেহের ক্ষতি করতে পারে। কিন্তু মোবাইল ফোন, মোবাইল টাওয়ার, রাউটার এসব হলো নন আয়োনাইজড। এতে ক্ষতিকর কিছু নেই। অথচ এই কাল্পনিক ভীতির কারণে মানুষ মোবাইল নেটওয়ার্ক সম্প্রসারণে বাধা প্রধান করছে। সরকারি বা বেসরকারি পর্যায়ে ভবনে স্থাপিত টাওয়ার সরিয়ে নিতে হচ্ছে।

তারা আরও জানান, আমাদের বাড়িতে নিত্য ব্যবহার্য মোবাইল ফোন, রাউটার, রেডিও, মাইক্রোওয়েভ ওভেন ইত্যাদিতে যে ধরনের বৈদ্যুতিক তরঙ্গ ব্যবহার করা হয় মোবাইল টাওয়ারেও তেমন তরঙ্গই ব্যবহার করা হয়। আমাদের মনে রাখা দরকার যে, বাংলাদেশে যে ধরনের মোবাইল টাওয়ার ইকুইপমেন্ট ব্যবহার করা হয় দুনিয়ার আর সব দেশেও ঠিক একই ধরনের যন্ত্রই ব্যবহার করা হয়।

বৈঠকে প্রধান অতিথি ছিলেন বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর শিকদার এবং আলোচনায় সরকারি নীতি নির্ধারকরা ছাড়াও অংশ নেন মোবাইল খাত ও তথ্যপ্রযুক্তি প্রদানকারী প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিটিআরসির উপ-পরিচালক ডক্টর সামসুজ্জোহা। আলোচনা সঞ্চালন করেন টিআরএনবির সভাপতি রাশেদ মেহেদী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *