মেয়ার্সের দাপটে বাংলাদেশের বিবর্ণ দিন

খেলা স্লাইড

জুন ২৬, ২০২২ ৮:৩৭ পূর্বাহ্ণ

সেন্ট লুসিয়া টেস্টের দ্বিতীয় দিনটি বাংলাদেশের জন্য খুব একটা সুখকর কাটেনি। যে মাঠে গতকাল বাংলাদেশের ব্যাটাররা ব্যাট করতে নেমে সর্ষে ফুল দেখছিল, সেই একই মাঠে সারাদিন বল করে বাংলাদেশের বোলাররা মাত্র ৫টি উইকেটের পতন ঘটাতে সক্ষম হয়েছে। উল্টো কাইল মেয়ার্সের সেঞ্চুরিতে প্রথম ইনিংসে বাংলাদেশের বিপক্ষে বড় লিড নেওয়ার পথে তারা।

প্রথম টেস্ট জিতে এগিয়ে থাকা ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় টেস্টেও আছে সুবিধাজনক অবস্থানে। দ্বিতীয় দিন শেষে তাদের সংগ্রহ ৫ উইকেটে ৩৪০ রান। দুই অপরাজিত ব্যাটার কাইল মেয়ার্স ও জশুয়া ডি সিলভার সংগ্রহ যথাক্রমে ১২৬ ও ২৬ রান। প্রথম ইনিংসে ক্যারিবিয়রা লিড নিয়েছে ১০৬ রান।

বাংলাদেশের ব্যাটিংয়ের সময় ‘ড্যারেন সামি স্টেডিয়ামের’ উইকেটটা যতটা পেসবান্ধব মনে হচ্ছিল, বাংলাদেশের বোলিং দেখে আজ তা মনে হচ্ছিল না। বরং ব্রাথওয়েট-ক্যাম্পবেল জুটিতে ১০০ রান সংগ্রহ করে উইন্ডিজ শিবির ভালোই জবাব দিচ্ছিল। তবে জুটি ভাঙ্গার পর কিছুটা সময় বাংলাদেশ ম্যাচের নিয়ন্ত্রণ পেয়েছিলো। এ সময় অফস্পিনার মেহেদী হাসান মিরাজ ও পেসার খালেদ আহমেদ মিলে মাত্র ১ রানে ৩ উইকেটের পতন ঘটান।

কিন্তু জার্মেইন ব্লাকউডকে সঙ্গে নিয়ে বিপর্যয় সামাল দেন কাইল মেয়ার্স। গতকাল বল হাতে মাত্র ৮ ওভার বল করেই বাংলাদেশের ২ উইকেট শিকার করা এই ব্যাটিং অলরাউন্ডার জ্বলে উঠেছেন ব্যাট হাতেও। ব্লাকউড ৪০ রান করে আউট হয়ে গেলেও সেঞ্চুরি হাঁকিয়েছেন মেয়ার্স। ক্যারিয়ারের প্রথম শতকের মতো দ্বিতীয় শতকটিও তিনি পেলেন বাংলাদেশেরই বিপক্ষে।

পঞ্চম উইকেটে ১১৬ রানের জুটি গড়ার পথে মেয়ার্স ও ব্লাকউড বাংলাদেশের সংগ্রহ পেরিয়ে যায়। লিড নেওয়ার পর অবশ্য জুটি আর বেশিক্ষণ স্থায়ী হয়নি। মিরাজের দ্বিতীয় শিকারে পরিণত হয়ে সাজঘরে ফেরেন ব্লাকউড। ৪০ রান করে লেগ বিফোরের ফাঁদে পরে আউট হয়ে যান তিনি।

ষষ্ঠ উইকেটে জশুয়া ডি সিলভাকে নিয়ে আরও একটি জুটি গড়েন মেয়ার্স। ৯২ রানের অবিচ্ছিন্ন জুটিতে দিনের বাকি সময়টা কাটিয়ে দেন তারা। এই জুটিতে জশুয়ার অবদান ২৬। আক্রমণাত্মক ব্যাটিং করতে থাকা মেয়ার্স দারুণ ঢংয়ে সেঞ্চুরি আদায় করে নেন। শরিফুলের এক ওভারে পরপর দুই বলে চার ও ছক্কা মেরে সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। ৯৩ রান নিয়ে ওভার শুরু করে প্রথমে একটা ডাবল নেন তিনি। এর পরের বলে দারুণ এক চারে পৌঁছে যান ৯৯ রানে। তবে তাকে কোন নার্ভাসনেস ছুঁতে পারেনি। ঠিক পরের বলে ছক্কা হাঁকিয়ে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি পূর্ণ করেন তিনি।

তার প্রথম সেঞ্চুরিটিও বাংলাদেশের বিপক্ষেই হাঁকিয়েছিলেন তিনি। সেই সেঞ্চুরি শেষ পর্যন্ত দ্বিশতকে রূপ দিয়ে অপরাজিত ছিলেন এই ব্যাটার।

বাংলাদেশের পক্ষে দুটি করে উইকেট পেয়েছেন খালেদ আহমেদ ও মেহেদী হাসান মিরাজ। বাকি উইকেটটি পেয়েছেন শরিফুল ইসলাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *