মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দর হবে ‘গেম চেঞ্জার’: সালমান এফ রহমান

মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দর হবে ‘গেম চেঞ্জার’: সালমান এফ রহমান

অর্থনীতি স্লাইড

মার্চ ১২, ২০২৩ ১০:৩৯ পূর্বাহ্ণ

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, আগামী ২০২৬ সালের মধ্যে মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দর চালু হবে এবং সেটিই হবে বাংলাদেশের জন্য ‘গেম চেঞ্জার’।

শনিবার রাজধানীর আগারগাঁও বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই) আয়োজিত বাংলাদেশ বিজনেস সামিটে ‘বিজনেস লিডারস প্যানেল: বাংলাদেশ- দ্য বিগ পিকচার’ শীর্ষক অধিবেশনে এ কথা বলেন তিনি।

সালমান এফ রহমান বলেন, বর্তমান সরকার চট্টগ্রাম বন্দর, মোংলা বন্দর ও পায়রা বন্দরের সক্ষমতা বাড়ানোর জন্য প্রতিনিয়ত কাজ করে চলেছে।

দক্ষ জনবল তৈরি প্রসঙ্গে তিনি বলেন, দেশে দক্ষ মানবসম্পদ নিশ্চিত করার লক্ষ্যে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কারিকুলাম চতুর্থ শিল্প বিপ্লবের উপযোগী করা হচ্ছে।

সিএনএনের উপস্থাপক রিচার্ড কোয়েস্টের এক প্রশ্নের জবাবে সালমান এফ রহমান বলেন, যানজট কমানোর লক্ষ্যে রাজধানীতে মেট্রোরেলের মত যুগান্তকারী প্রকল্প চালু করা হচ্ছে। তিনি বলেন, আপনি যদি ৫ বছর পর আবার এখানে আসেন, তাহলে বর্তমান দুই ঘণ্টার যাত্রায় তখন সময় লাগবে মাত্র ২০ মিনিট।

অধিবেশনে অন্যদের মধ্যে এফবিসিসিআই সভাপতি মো. জসীম উদ্দিন, বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) উপ-মহাপরিচালক জিয়াংচেন ঝং এবং সিএমএ সিজিএম এশিয়া প্যাসিফিক লিমিটেডের সিইও লরেন্ট ওলমেটা বক্তব্য রাখেন। সিএনএনের উপস্থাপক ও বিজনেস এডিটর রিচার্ড কোয়েস্ট অধিবেশনটি সঞ্চালনা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *