মাগুরা জেলার প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দের অংশগ্রহণে সেমিনার ও মতবিনিময় সভা

মাগুরা জেলার প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দের অংশগ্রহণে সেমিনার ও মতবিনিময় সভা

দেশজুড়ে

জুন ১০, ২০২৩ ২:৩৩ অপরাহ্ণ

শাহিন খন্দকার. মাগুরা

সাংবাদিকদের নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সূদুরপ্রসারী চিন্তাভাবনা রয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশে সাংবাদিকদের ডাটাবেজ প্রস্তুতি করা হচ্ছে, নীতিমালা তৈরি হচ্ছে। অচিরেই প্রেস কাউন্সিলকে আধুনিকায়ন করে সেবার মান বৃদ্ধি করা হবে।’ বাংলাদেশ প্রেস কাউন্সিল ও জেলা প্রশাসন আয়োজিত মাগুরা সার্কিট হাউজ কনফারেন্স রুমে শুক্রবার সকাল ১০ টায় “সংবাদপত্র ও সাংবাদিকতার মান সংরক্ষণে সাংবাদিকতার নীতি ও নৈতিকতা এবং সাংবাদিকতার আচরণবিধি প্রতিপালন” শীর্ষক সেমিনার ও মতবিনিময় সভায় বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মো. নিজামুল হক নাসিম প্রধান অতিথির বক্তব্যে এ কথাগুলো বলেন।

মাগুরা জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগ এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বাংলাদেশ প্রেস কাউন্সিলের সদস্য ড. উৎপল কুমার সরকার, অতিরিক্ত জেলা প্রশাসক ( রাজস্ব) প্রশান্ত কুমার বিশ্বাস, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ কলিমুল্লাহ, জেলা তথ্য অফিসার পাভেল দাস।সুস্থ সমাজ বিনির্মাণে সাংবাদিকদের অবদানের কথা উল্লেখ করে তিনি বলেন, সাংবাদিকরা তাদের লেখনীর মাধ্যমে সমাজের সকল অন্যায়, অবিচার, অসঙ্গতি তুলে ধরেন। সাংবাদিকদের প্রতি দায়বদ্ধতা, ভালবাসা থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রেস কাউন্সিল আইন ১৯৭৪ প্রণয়ন করেন।

তিনি আরো বলেন, সমাজে কিছু অসাধু সাংবাদিকদের কারণে মূল ধারার সাংবাদিকদের ভাবমূর্তি নষ্ট হচ্ছে এ কারণে সাংবাদিকদের সাধারণ মানুষের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তুলতে হবে। সেইসাথে পেশাদার সাংবাদিকদের ঐক্যবদ্ধ হতে হবে। সত্য ও বস্তুনিষ্ঠ খবর প্রকাশের মাধ্যমে সাংবাদিকরা দেশের উন্নয়নে অগ্রণী ভূমিকা রাখে। আগামীর সমৃদ্ধ বাংলাদেশ গঠনে বাস্তব ও ন্যায় সংগত লেখনীর মাধ্যমে এগিয়ে আসার জন্য তিনি উপস্থিত সকলের প্রতি আহবান জানান। অনুষ্ঠানে উপস্থিত সাংবাদিকদের “প্রেস কাউন্সিল আইন ১৯৭৪ ও আচরণবিধি এবং তথ্য অধিকার আইন ২০০৯” সম্পর্কে অবহিত করা হয়।

বাংলাদেশ প্রেস কাউন্সিলরের সুপারিনটেনডেন্ট মোহাম্মদ শাখাওয়াত হোসেনের পরিচালনায় উন্মুক্ত আলোচনায় অংশ নেন- মাগুরা জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোঃ শামীম আহমেদ খান, মাগুরা রিপোর্টার্স ইউনিটির সভাপতি এইচ, এন কামরুল ইসলাম, সাধারণ সম্পাদক মোহাম্মদ ইউনুস আলী, দৈনিক যুগান্তর পত্রিকা ও ইনডিপেনডেন্ট টেলিভিশনের আবু বাসার আখন্দ, প্রথম আলোর প্রতিনিধি কাজী আশিক রহমান, দৈনিক আজকের পত্রিকা ও ডিবিসি প্রতিনিধি ফয়সাল পারভেজ, আরটিভি প্রতিনিধি এডভোকেট মোখলেছুর রহমান, সময় টিভির শেখ ইলিয়াস আলী মিথুন।

সেমিনারে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- মাগুরা রিপোর্টার্স ইউনিটির সহ-সভাপতি মোঃ আলী আশরাফ, সাংগঠনিক সম্পাদক মোঃ নাজমুল হাসান মিরাজ, কোষাধ্যক্ষ খন্দকার নজরুল ইসলাম মিলন, দপ্তর সম্পাদক মোহাম্মদ শাহিন খন্দকার, এস এ টিভির আব্দুল আজিজ, এটিএন বাংলার সুজন মাহমুদ, গ্লোবাল টিভির মারুফ রায়হান, বাংলাদেশ প্রতিদিনের মোঃ রাশেদ খান, প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *