মঠে আশ্রয় নেয়া ২৮ জনকে হত্যা করেছে মিয়ানমার জান্তা

মঠে আশ্রয় নেয়া ২৮ জনকে হত্যা করেছে মিয়ানমার জান্তা

আন্তর্জাতিক স্লাইড

মার্চ ১৪, ২০২৩ ৭:৫১ পূর্বাহ্ণ

মিয়ানমারের দক্ষিণাঞ্চলীয় শান রাজ্যের একটি বৌদ্ধ মঠে বিদ্রোহী গোষ্ঠীর ওপর হামলা চালিয়ে অন্তত ২৮ জন মানুষকে হত্যা করেছে জান্তা বাহিনী।

শনিবার (১২ মার্চ) স্থানীয় সময় বিকেলে এই ঘটনা ঘটে।

দেশটির প্রতিরক্ষা সংস্থা ক্যারেনি ন্যাশনালিটিজ ডিফেন্স ফোর্স (কেএনডিএফ) জানিয়েছে, শনিবার সেনারা নান নিন নামক একটি গ্রামে গোলাবর্ষণ করেছে।

সংস্থাটির প্রকাশিত একটি ভিডিওতে বহু মরদেহ দেখা গেছে, দৃশ্যত যাদের দেহে গুলির ক্ষত রয়েছে। নিহতদের মধ্যে বেশ কিছু লোকের গায়ে বৌদ্ধ ভিক্ষুদের কমলা পোশাকও রয়েছে।

দুই বছর আগে অভ্যুত্থানের মাধ্যমে জান্তা সরকার ক্ষমতা দখলের পর মিয়ানমারে সেনাবাহিনী এবং সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীর মধ্যে একের পর এক প্রাণঘাতী যুদ্ধ লেগে আছে। এরমধ্যে মিয়ানমারের রাজধানী নেপিদো এবং শান রাজ্যে সবচেয়ে তীব্র লড়াই হয়েছে।

কেএনডিএফ জানিয়েছে, গোলাবর্ষণের পর শনিবার স্থানীয় সময় বিকেল ৪টার দিকে জান্তার বিমান বাহিনী ও গোলন্দাজ বাহিনী গ্রামটিতে প্রবেশ করে এবং মঠে লুকিয়ে থাকা গ্রামবাসীদের খুঁজে বের করে এনে হত্যা করে।

স্থানীয় সংবাদপত্র কান্তারাওয়াদ্দি টাইমসের প্রতিবেদনে দেয়া উদ্ধৃতিতে কেএনডিএফের মুখপাত্র বলেছেন, সামরিক বাহিনী তাদের মঠের সামনে এনে লাইন ধরে দাঁড়াতে বাধ্য করে, তারপর ভিক্ষুসহ সবাইকে নৃশংসভাবে গুলি করে হত্যা করে।

মিয়ানমারে অং সান সু চি’র নির্বাচিত সরকারকে উৎখাত করে ২০২১ সালের ফেব্রুয়ারিতে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। এর বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ শুরু হলে সহিংস দমননীতি গ্রহণ করে জান্তা সরকার। এখন পর্যন্ত নিহত হয়েছেন কয়েক হাজারের বেশি বিক্ষোভকারী।

সহিংসতার জেরে কয়েকটি সশস্ত্র গোষ্ঠী একত্রিত হয়ে গঠন করে পিপলস ডিফেন্স ফোর্স (পিডিএফ)। এরপর থেকেই জান্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে লিপ্ত রয়েছে তারা।

সূত্র: বিবিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *