ভূমধ্যসাগরে নৌকাডুবিতে ৯০ শরণার্থীর মৃত্যু

আন্তর্জাতিক

এপ্রিল ৪, ২০২২ ১২:০২ অপরাহ্ণ

লিবিয়া থেকে ইউরোপে আসার পথে শতাধিক শরণার্থীবোঝাই একটি নৌকা ভূমধ্যসাগরে ডুবে ৯০ শরণার্থীর মৃত্যু হয়েছে। রোববার জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার এক টুইটবার্তায় এ তথ্য জানিয়েছেন।

সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সির তথ্যানুযায়ী, আলজেরিয়ার একটি বাণিজ্যিক তেলবাহী ট্যাংকার মাত্র চারজনকে জীবিত উদ্ধার করতে পেরেছে। এছাড়া আরো একজন শরণার্থী গত চার দিন ধরে নৌকা নিয়ে সাগরে ভাসছেন।

জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্রেনডি এক টুইটবার্তায় ইউরোপের দেশগুলোর প্রতি সাগরে ভাসা এসব শরণার্থীদের আশ্রয় দিতে মানবিক আবেদন জানিয়েছেন।

এতে তিনি বলেন, ইউক্রেন থেকে পালিয়ে আসা ৪০ লাখ লোককে আশ্রয় দিয়ে যে উদারতা আপনারা দেখিয়েছেন, সেই সহানুভূতির সামান্য অংশ ভূমধ্যসাগর পাড়ি দিয়ে আসা শরণার্থীদের প্রতি দেখান। আশ্রয় দিয়ে তাদের প্রাণ বাঁচান।

মরক্কো, তিউনিশিয়া, মৌরতানিয়াসহ আফ্রিকার সাবসাহারা অঞ্চলের বহু শরণার্থীরা প্রতি বছর লিবিয়া থেকে সাগরপথে জীবনের ঝুঁকি ইউরোপের দেশগুলোতে আসার পথে ভূমধ্যসাগরে ডুবে মারা যান।

উল্লেখ্য, ২০১৫ সালে তুরস্কের উপকূলে আয়লান কুর্দি নামের একটি শিশুর মরদেহ পড়ে থাকার ছবি বিশ্বজুড়ে তীব্র আলোড়ন তুলেছিল। সিরিয়ার কোবানে শহরে থাকত আয়লানের পরিবার। সেখানে ইসলামিক স্টেট জঙ্গিদের সঙ্গে সরকারি বাহিনীর লড়াই শুরু হওয়ার পর তারা পালিয়ে তুরস্কে আসে। সেখান থেকে ইউরোপের উদ্দেশে পারি দেওয়ার সময়ই নৌকাডুবিতে মৃত্যু হয় আয়লানের। ওই সিরীয় শিশুটির মর্মান্তিক পরিণতি ইউরোপের শরণার্থী সংকট কতটা গভীর এই ছবি তুলে ধরে। সিরিয়ে প্রশ্ন হচ্ছে, আয়লানরা যাবে কোথায়?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *