ভিডিওতে ইউক্রেন সেনাদের যুদ্ধাপরাধ

আন্তর্জাতিক স্লাইড

এপ্রিল ৮, ২০২২ ৮:২৯ পূর্বাহ্ণ

কিয়েভের পশ্চিমাঞ্চলে একটি গ্রামের বাইরে আটক এক রুশ সেনাকে ঠান্ডা মাথায় হত্যা করেছে ইউক্রেন সেনারা। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়েপড়া এমন একটি ভিডিওর সত্যতা যাচাই করেছে মার্কিন দৈনিক নিউইয়র্ক টাইমস।

আন্তর্জাতিক আইন অনুসারে, আটক শত্রু সেনাকে হত্যা যুদ্ধাপরাধ। তবে এ নিয়ে ইউক্রেন কর্তৃপক্ষের কোনো বক্তব্য পাওয়া যায়নি। সোমবার অনলাইনে পোস্ট করা একটি ভিডিও ক্লিপে দেখা যায়, মাথার ওপর জ্যাকেট তুলে আছে আটক এক রুশ সেনা। সে আহত হলেও শ্বাস নিতে পারছিল।

তাকে উদ্দেশ করে ভিডিওতে এক ব্যক্তিকে বলতে শোনা গেছে, ‘সে এখনো জীবিত। এই হানাদারকে ভিডিও করো। দেখ, সে এখনো জীবিত। সে হাঁপাচ্ছে।’ এরপর তাকে দুবার গুলি করে এক ইউক্রেন সেনা। তৃতীয়বার গুলি করার পরে তার শরীর নিথর হয়ে যায়।

কাছেই আরও তিন রুশ সেনার মরদেহ পড়ে থাকতে দেখা গেছে। একজনের মাথায় ক্ষত ছিল। পেছন থেকে তার হাত ছিল বাঁধা। নিউইয়র্ক টাইমসের খবর বলছে, পতাকা দিয়েই ইউক্রেনের ওই সেনাদের শনাক্ত করা যায়। রুশ সেনাদের হত্যার সময় তারা ইউক্রেনের জয়োধ্বনি করছিল।

নিহত রুশ সেনাদের পরনে ক্যামুফ্ল্যাজ ও হাতে সাদা আর্মব্যান্ড ছিল। রাশিয়ার বিমান বাহিনীর পদাতিক যুদ্ধযান বিএমডি-২ থেকে কয়েক ফুট দূরে তাদের মরদেহ পড়েছিল। বুকা থেকে এগারো কিলোমিটার দূরে দিমিত্রিভকা গ্রামে রুশ সেনাদের গুলি করে হত্যার এই ভিডিও ধারণ করা হয়েছে।

ইউক্রেনের কর্তৃপক্ষ বলছে, রুশ সেনারা বুকা শহর থেকে সরে যাওয়ার পর সেখানে শত শত বেসামরিক নাগরিকের মরদেহ পড়ে ছিল। এতে আন্তর্জাতিক সম্প্রদায়ের নিন্দার ঝড়ের পাশাপাশি সেখানে যুদ্ধাপরাধের তদন্তের দাবি নতুন মাত্রা পেয়েছে।

মস্কোতে আল-জাজিরার সাংবাদিক ডোরসা জাবারি বলেন, প্রথমবারের মতো আমরা এমন ভিডিও দেখেছি। পশ্চিমা সংবাদমাধ্যমও যার সত্যতা নিশ্চিত করেছে। তাতে ইউক্রেনের সামরিক বাহিনী আটক রুশ সেনাদের হত্যা করছে বলে দেখা গেছে।

প্রতিবেশী দেশে সামরিক অভিযানের পক্ষে সমর্থন জোরদার করতে রাশিয়া মিথ্যা গুজব ছড়াচ্ছে বলে অভিযোগ করা হয়েছে। কিন্তু এই ভিডিও বলে দিচ্ছে রাশিয়ার সেনারা ইউক্রেনে হত্যাযজ্ঞের শিকার হচ্ছে।

বুধবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ইউক্রেনের সামরিক বাহিনীর হাতে রাশিয়ার সেনাদের নির্যাতিত হওয়ার বিবরণ তারা শুনেছেন। এ ঘটনার আন্তর্জাতিক তদন্তও দাবি করা হয়েছে।

গেল ৩০ মার্চ রাশিয়ার সামরিক বহরে অতর্কিত হামলা চালানো হয়েছে। এরপর বন্দি রুশ সেনাদের এভাবে হত্যা করা হয়েছে। এর আগে রাশিয়ার সামরিক বহর ধ্বংস করে দেওয়ার দাবি করেছে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়। তারা এটিকে যথাযথ কাজ বলে আখ্যায়িত করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *