ভাসানচর যাচ্ছে আরো ১১০৩ রোহিঙ্গা

ভাসানচর যাচ্ছে আরো ১১০৩ রোহিঙ্গা

জাতীয় স্লাইড

অক্টোবর ১৭, ২০২২ ৮:৪৮ পূর্বাহ্ণ

কক্সবাজারের শরনার্থী শিবির থেকে ১ হাজার ১০৩ জন রোহিঙ্গা নোয়াখালীর ভাসানচরের উদ্দেশ্যে রওনা হয়েছেন। দেড় মাস পর ১৭তম ধাপে আবারো ভাসানচরে যাচ্ছে রোহিঙ্গারা।

রোববার (১৬ অক্টোবর) সন্ধ্যা ৭টা ও রাত ৮ টার পরে প্রথম এবং দ্বিতীয় দফায় মোট ১ হাজার ১০৩ জন রোহিঙ্গা ২৩টি বাসে করে উখিয়া ডিগ্রি কলেজ মাঠ থেকে ভাসানচরের উদ্দেশে চট্টগ্রাম অভিমুখে রওনা দেন বলে জানা গেছে।

সোমবার (১৭ অক্টোবর) সকালে তারা চট্টগ্রাম থেকে নৌবাহিনীর জাহাজে করে ভাসানচরের উদ্দেশ্যে যাত্রা করবেন।

অতিরিক্ত ত্রাণ ও শরণার্থী প্রত্যাবাসন কমিশনার শামসুদ্দৌজা নয়ন রোববার রাতে  রোহিঙ্গাদের ভাসানচরে রওনা হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

৮-এপিবিএনের সহকারী পুলিশ সুপার( মিডিয়া) মো. ফারুক আহমেদ জানান, ভাসানচরে উন্নত জীবন হওয়ায় রোহিঙ্গারা সেখানে যেতে আগ্রহী। গত বছরের ডিসেম্বর থেকে ১৭ দফায় এ পর্যন্ত প্রায় ৩০ হাজারের বেশি রোহিঙ্গাকে সরকার ভাসানচরে পাঠিয়েছে। এর আগে অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার চেষ্টা করায় ৩০৬ রোহিঙ্গাকে সমুদ্র থেকে উদ্ধার করে ভাসানচরে নেয়া হয়।

২০১৭ সালের আগস্টে মিয়ানমার সেনাবাহিনীর গণহত্যা ও নিপীড়নের মুখে কয়েক লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসেন। আগে-পরে আসা প্রায় ১১ লাখ রোহিঙ্গা কপবাজারে বসবাস করছেন। ওই বছরের নভেম্বর মাসে কপবাজার থেকে এক লাখ রোহিঙ্গাকে ভাসানচরে সরিয়ে নেয়ার লক্ষ্যে প্রকল্প হাতে নেয় সরকার। আশ্রয়ণ-৩ নামে প্রকল্পটি বাস্তবায়নের দায়িত্ব দেওয়া হয় বাংলাদেশ নৌবাহিনীকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *