বৃষ্টির সুখবর আবহাওয়া অফিসের

বৃষ্টির সুখবর আবহাওয়া অফিসের

জাতীয় স্লাইড

এপ্রিল ১৫, ২০২৩ ৮:০৫ পূর্বাহ্ণ

চৈত্র বিদায় নিয়েছে। এসেছে বৈশাখ। গত কয়েক দিনের তীব্র গরমে জনজীবন নাভিশ্বাসে পৌঁছেছে। রোজার মধ্যে তীব্র গরমে রোজাদাররা নাজেহাল অবস্থা। এরই মধ্যে রাজধানীসহ বিভিন্ন অঞ্চলে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে। তবে এই দুঃসংবাদের মধ্যে বৃষ্টির সুখবর দিয়েছে আবহাওয়া অফিস।

শুক্রবার (১৪ এপ্রিল) সন্ধ্যা ৬টায় আবহাওয়া অধিদফতর জানায়, দেশের উত্তরপূর্বাঞ্চলে বজ্রসহ বৃষ্টির আভাস দিয়েছে।

আবহাওয়া অফিস জানায়, সাগরে লঘুচাপ। খুলনা বিভাগসহ ঢাকা, ফরিদপুর, মানিকগঞ্জ, রাজশাহী, পাবনা ও পটুয়াখালী জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। দেশের বাকি অংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। সেটা শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা অব্যাহত থাকতে পারে।

এ ছাড়া সারা দেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। এ সময় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

পরবর্তী ২ দিন আবহাওয়ায় উল্লেখযোগ্য পরিবর্তন নেই। তবে বর্ধিত ৫ দিনের শেষের দিকে দেশের উত্তরপূর্বাঞ্চলে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

চুয়াডাঙ্গায় শুক্রবার দেশের সর্বোচ্চ ৪১.৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এ ছাড়া ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০.২ ডিগ্রি সেলসিয়াস। এদিন দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ২০.৩ ডিগ্রি সেলসিয়াস।

অফিস আরও জানায়, লঘুচাপের বাড়তি অংশ পশ্চিমবঙ্গ ও তার কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *