বৃষ্টিদিনের রেসিপি : গরম গরম সিঙ্গারা

লাইফস্টাইল

জুলাই ১৯, ২০২২ ১১:০৪ পূর্বাহ্ণ

ঘরোয়া আড্ডা জমিয়ে তুলতে যেসব খাবারের জুড়ি নেই তার মধ্যে গরম গরম সিঙ্গারা অন্যতম। বিশেষ করে বৃষ্টি দিনে এই মজাদার রেসিপি তৈরি করে জয় করে নিতে পারেন প্রিয়জনের মন। এবার জেনে নিন কীভাবে তৈরি করবেন সিঙ্গারা।

যা যা লাগবে

আলু আধা কেজি, ময়দা দুই কাপ, মৌরি আধা চা চামচ, জিরা আধা চা চামচ,  মেথি আধা চা চামচ , পেঁয়াজ দুই টি,  কাঁচামরিচ চারটি, আদা ছেঁচা দুই চা চামচ, জিরা গুঁড়া এক চা চামচ, দারচিনি গুঁড়া এক চা চামচ,  কালজিরা এক চা চামচ, প্রয়োজন মত পানি।

যেভাবে বানাবেন
আলু খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরা করে নিতে হবে। কড়াইয়ে তিন টেবিল চামচ তেল গরম করে মৌরি, জিরা ও মেথি একসাথে মিশিয়ে তেলে ফোড়ন দিতে হবে। পেঁয়াজ, কাঁচামরিচ, আদা এবং একটি তেজপাতা দিয়ে কিছু সময় ভেজে কড়াইতে আলু দিয়ে দিতে হবে। একটু ভাজা হলে পরিমাণ মতো লবণ তিন টেবিল চামচ পানি দিয়ে ঢেকে মৃদু আঁচে রান্না করতে হবে। আলু সিদ্ধ হয়ে গেলে নেড়ে নেড়ে ভাজতে হবে যেন আলু ভাজা ভাজা হয় এবং একটু ভেঙ্গে ভেঙ্গে যায়। জিরা ও দারচিনির গুঁড়া দিয়ে নামিয়ে ঠান্ডা করতে হবে। ঠান্ডা হলে আলু ২৪ ভাগ করে হাতের মুঠায় ঠেসে গোল করে নিতে পারেন আবার হাতের আন্দাজেও বানাতে পারেন। ভাগ করে নিলে খামিরে ভরতে সুবিধা হবে।
ময়দায় ৪ টেবিল চামচ তেল দিয়ে ময়ান দিন। কালজিরা মেশান। আধা কাপ পানিতে এক চা চামচ লবণ গুলে এই পানি পরিমাণমতো দিয়ে ময়দ মেখে নিন। খামির শক্ত হবে। এক ঘণ্টা রেখে দিন।

খামির ভালো করে মেখে ১২ ভাগ করে নিন। একভাগ ডিমের আকারে বেলে ছুরি দিয়ে কেটে দু’ভাগ করে নিন তবে লম্বায় না কেটে পাশে কাটলে ভালো হয়। একভাগ দু’হাতে ধরে কোণ বা পানের খিলির মত ভাঁজ করুন। ভিতরে ভর্তি করে ঠেসে আলুর পুর দিয়ে দেবেন। খোলামুখে পানি লাগিয়ে ভালভাবে এঁটে দিতে হবে প্যকেট যেভাবে এঁটে দেয়-সেরকম। নীচের সুচালো অংশ একটু মুড়ে দিন। চওড়া মোড়ানো দিক উপরে দিয়ে সিঙ্গারা একটি থালায় সাজিয়ে রাখুন। এভাবে সব সিঙ্গারা তৈরি করে নিন।

এবার ভাজার পালা
কড়াইয়ে দেড় কাপ তেল মৃদু আঁচে অনেকটা সময় গরম করে নিন। অর্ধেক সিঙ্গারা একবারে তেলে ছাড়ুন। মৃদু আঁচে ১৫-২০ মিনিট ভেজে ননি। হালকা বাদামি ও মচমচে হলে নামিয়ে নিন। জিরা, তেঁতুলের চাটনী, টমেটো সসের সাথে গরম সিঙ্গারা পরিবেশন করে ঘরোয়া আড্ডা জমিয়ে তুলুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *