বৃষ্টিতে মোবাইল ফোন ভিজে গেলে যা করবেন

বৃষ্টিতে মোবাইল ফোন ভিজে গেলে যা করবেন

লাইফস্টাইল স্পেশাল

মে ২, ২০২৩ ৮:১৮ পূর্বাহ্ণ

নানা কাজে আমাদের বাড়ির বাইরে বের হতে হয়। এখন বর্ষা মৌসুমে যখন-তখন বৃষ্টি হানা দিতে পারে। এতে হঠাৎ বৃষ্টিতে ভিজে যেতে পারে আপনার প্রিয় মোবাইল ফোনটি। সে সময় প্রয়োজনীয় ব্যবস্থা দ্রুত না নিলে ফোনটি অকেজো হয়ে যেতে পারে।

বর্তমান সময়ে মোবাইল ফোন হচ্ছে আমাদের প্রায় সবসময়ের সঙ্গী।  কথা বলা থেকে শুরু করে ইন্টারনেট ব্যবহার, ছবি তোলা, সময় দেখা ইত্যাদি কত কিছুই না আমরা করে থাকি ফোনে।  তাই বৃষ্টির মাঝে ফোনকে সুরক্ষিত রাখতে এর ব্যবহারেও অবলম্বন করতে হবে বিশেষ সতর্কতা।

মোবাইল ফোন ভিজে গেলে যা যা করবেন—

>> মোবাইল ফোন ভিজে গেলে যত দ্রুত সম্ভব বন্ধ করতে হবে। ফোনে থাকা সিমকার্ড এবং ব্যাটারি খুলে নিয়ে ভালো করে কোনো কাপড় বা টিস্যু দিয়ে মুছে নিতে হবে। এর পর কেসিং খুলে নিয়ে পুরো ফোনটিকে ভালো করে মুছে রাখতে হবে।

>> ফোনের বিভিন্ন অংশ খুলে ভালোভাবে শুকিয়ে নিতে হবে।  যদি মনে হয় ফোনের ভেতরেও অতিরিক্ত পানি ঢুকে গেছে তা হলে ফোনটি টিস্যু দিয়ে মুড়িয়ে শুকনো চালে রেখে দিতে পারেন একদিন। এতে ফোনের ভেতরে থাকা অতিরিক্ত পানি শুষে নেবে চাল।

>> অনেক সময় প্রিয় ফোনটি হাত থেকে ফসকে পড়ে যেতে পারে।  হঠাৎ এমন দুর্ঘটনা ঘটে গেলেও যেন ফোনের কোনো ক্ষতি না হয় তার সুরক্ষা হিসেবে পছন্দমতো কভার ব্যবহার করা উচিত।

>> বৃষ্টির মৌসুমে বাইরে যাওয়ার সময় ফোনকে সুরক্ষিত রাখতে ফোনের জন্য কোনো ওয়াটারপ্রুফ ব্যাগ কিংবা প্লাস্টিক ব্যাগে ফোন রাখাই ভালো।

>> কখনও ভিজে গেলে বা ফোন ভিজে যাওয়ার ঝুঁকি থাকলে বৃষ্টির মাঝে বাইরে ফোনে কথা বলা, ছবি ওঠানো বা ফোন ব্যাবহার না করাই ভালো।

>> এসবের বাইরেও যদি ফোন ভিজে যায় বা ফোনে কোনো সমস্যা হয় তা হলে ফোনটি নির্দিষ্ট সার্ভিস সেন্টারে নিয়ে যেতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *