বুরকিনা ফাসোয় সশস্ত্র সন্ত্রাসীদের হামলায় নিহত ৫০

আন্তর্জাতিক স্লাইড

মে ২৭, ২০২২ ১২:৪৪ অপরাহ্ণ

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফেসোর পূর্বাঞ্চলে সশন্ত্র হামলাকারীর প্রায় ৫০ জনকে হত্যা করেছে। বৃস্পতিবার ওই অঞ্চলের গভর্নর এই তথ্য সামনে এনেছেন বলে জানিয়েছে সংবাদমাধ্যম রয়টার্স।

বুরকিনা ফাসোর পূর্ব অঞ্চলের গভর্নর কর্নেল হুবার্ট ইয়ামিওগো বলেছেন, মাদজোয়ারির গ্রামীণ এলাকার বাসন্দাদের বিরুদ্ধে হত বুধবার এই হামলার ঘটনা ঘটে। তবে হামলার পেছনে কারা রয়েছে তা তাৎক্ষণিকভাবে স্পষ্ট নয়।

এক বিবৃতিতে ইয়ামিওগো বলেন, নিহতরা পার্শ্ববর্তী দেশ বেনিন ও টোগো সীমান্তের কাছাকাছি পামা অঞ্চলের নিকটবর্তী একটি শহরে ভ্রমণ করছিলেন। এক পর্যায়ে সশস্ত্র সন্ত্রাসীদের হামলায় তারা প্রাণ হারান।

উল্লেখ্য, ২০১৫ সাল থেকে সশস্ত্র মিলিশিয়া গোষ্ঠীগুলোর ক্রমবর্ধমান হামলা মোকাবিলায় রীতিমতো সংগ্রাম করছে বুরকিনা ফেসো। সশস্ত্র এসব গোষ্ঠীগুলোর বেশিরভাগই জঙ্গিগোষ্ঠী আল কায়দা এবং আই এস’র সঙ্গে সম্পৃক্ত। এছাড়া গত দশকে আফ্রকার এই দেশটিতে সহিংসতা অনেক বেড়েছে এবং জোরালো হয়েছে। আর এতে প্রতি বছর হাজারো বেসামরিক লোক নিহত হয়েছেন।

এছাড়া সাম্প্রতিক বছরগুলোতে বুরকিনা ফেসো, নাইজার এবং মালি বিস্তৃত এলাকাজুড়ে জঙ্গিগোষ্ঠী আল কায়েদা এবং ইসলামিক স্টেটের সঙ্গে সম্পর্কিত জিহাদিদের হামলা বৃদ্ধি পেয়েছে। ফলে পশি।চম আফ্রিকার সাহেল অঞ্চল থেকে কয়েক মিলিয়ন সাধারণ মানুষ তাদের বাড়ি-ঘর থেকে উচ্ছেদ হয়েছেন। এসব হামলা ও সহিংসতার নিহত হয়েছেন হাজার হাজার বেসরকারি মানুষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *