বিসিবিকে ৩ পরামর্শ কোচের

খেলা স্লাইড

এপ্রিল ২৮, ২০২২ ৮:২৬ পূর্বাহ্ণ

ক্রিকেটারদের ফিটনেস আর ইনজুরি এড়াতে শীতকালে প্রিমিয়ার লিগ আয়োজনের তাগিদ দিলেন কোচ মিজানুর রহমান বাবুল। আর্থিক দিক বিবেচনায় লিগে তরুণ ক্রিকেটারদের গুরুত্ব দিতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি) নজর দিতে বললেন তিনি। এছাড়াও আসরের রেকর্ড রান সংগ্রাহক বিজয়কে নিয়ে নির্বাচকদের নতুন করে ভাবার পরামর্শ দিলেন বাবুল।

বৈশাখের খরতাপ। তাপমাত্রাও ৩৭ থেকে ৩৮ ডিগ্রি সেলসিলয়াস। প্রচণ্ড গরমে ৫০ ওভারের ক্রিকেট খেলাটা ক্রিকেটারদের জন্য বেশ কঠিনই বটে। যেখানে ফিটনেস ঠিক রাখাটাও বেশ চ্যালেঞ্জিং। সেই সঙ্গে ইনজুরির প্রবণতা রয়েছেই।

কিন্তু ঘরোয়া ক্রিকেটে ক্যালেন্ডার অনুযায়ী, জানুয়ারি বা ফেব্রুয়ারিতে লিগ শুরু করাও প্রায় অসম্ভব বিসিবির জন্য। তারপরও ক্রিকেটারদের ফিটনেস আর ইনজুরি এড়াতে শীতকালে প্রিমিয়ার লিগ আয়োজনের তাগিদ দিলেন কোচ মিজানুর রহমান বাবুল।

তিনি বলেন, খেলার মৌসুমটা আগে সেপ্টেম্বর থেকে শুরু হতো। এখন অক্টোবর থেকে শুরু করে জুন পর্যন্ত টেনে নেওয়া হয়। এই সময়টাতে আমরা ঘরোয়া ক্রিকেট খেলি। এটাকে কীভাবে সুন্দরভাবে গোছানো যায়, সেটা গুরুত্বপূর্ণ বিষয়। এই ফরম্যাটে আন্তর্জাতিক পর্যায়ে আমরা ভালো খেলি। সুতরাং এই ফরম্যাটটা এমন সময় হওয়া উচিত যে এর মাধ্যমে যেন নতুন খেলোয়াড় বের হয়ে আসে।

প্রিমিয়ার লিগে শীর্ষ ক্লাবগুলো দল গড়তে বরাবরই গুরুত্ব দেয় জাতীয় দলের ক্রিকেটারদের। যেখানে উঠতি ক্রিকেটারদের সুযোগ না হওয়ায় তারা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়। তাইতো আর্থিক দিক বিবেচনায় লিগে তরুণ ক্রিকেটারদের গুরুত্ব দিতে বিসিবিকে নজর দিতে বললেন বাবুল।

ক্রিকেট কোচ বলেন, সিনিয়র খেলোয়াড়রা আর কতদিন ক্রিকেট খেলবে? আমাদের তো নতুন মুখ লাগবে। যে সময় খেলা হয়, বাইরের দেশে উইকেটগুলো এরকম থাকে না। তো ওই ছেলেগুলোকে যদি আমরা সংগ্রহ করতে পারি, তবে খুব ভালো হবে।

প্রিমিয়ার লিগের এবারের আসরে সোহান -বিজয়দের পারফরম্যান্স মনে ধরেছে কোচ বাবুলের। তাই আসরের রেকর্ড রান সংগ্রাহক বিজয়কে নিয়ে নির্বাচকদের নতুন করে ভাবার পরামর্শ দিলেন বিসিবির এই কোচ।

বাবুল বলেন, সে এত কষ্ট করে এই রানগুলো সংগ্রহ করেছে। সে যদি জাতীয় বা ‘এ’ অথবা অন্য যে কোনো দলে খেলতে না পারে, তবে তো সে আশা হারিয়ে ফেলবে।

সব মিলিয়ে এবারের লিগে ক্যাচ মিসের মহড়ায় ফিল্ডারদের পারফরম্যান্স তেমন খুশি না হলেও, ব্যাটারদের পারফর্মে সন্তুষ্ট মিজানুর রহমান বাবুল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *