বিশ্বের সবচেয়ে সুখী দেশ ফিনল্যান্ড, বাংলাদেশের অবস্থান ১১৮ তম

বিশ্বের সবচেয়ে সুখী দেশ ফিনল্যান্ড, বাংলাদেশের অবস্থান ১১৮ তম

জাতীয় স্লাইড

মার্চ ২১, ২০২৩ ৮:০৯ পূর্বাহ্ণ

২০২৩ সালে আবারও বিশ্বের সবচেয়ে সুখী দেশের স্বীকৃতি পেয়েছে ফিনল্যান্ড। এ নিয়ে টানা ষষ্ঠবারের মতো বিশ্বের সবচেয়ে সুখী দেশের তালিকায় এক নম্বর হয়েছে দেশটি। অন্যদিকে পিছিয়েছে বাংলাদেশ।

এ তালিকায় বাংলাদেশের অবস্থান ১১৮তম। ২০২২ সালে সুখী দেশগুলোর মধ্যে ৯৪তম ছিল বাংলাদেশ। এ ছাড়া বিশ্বের সবচেয়ে অসুখী দেশের তালিকায় এবার বাংলাদেশ রয়েছে ২০তম অবস্থানে।

২০ মার্চ ছিল বিশ্ব সুখ দিবস। প্রতি বছর এ দিবস উপলক্ষ্যে সুখী দেশের তালিকা প্রকাশ করে জাতিসংঘ। এবারও সোমবার ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট-২০২৩ প্রকাশ করা হয়। জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশন নেটওয়ার্কের তত্ত্বাবধানে প্রতিবেদনটি করা হয়।

সুখী দেশের তালিকা করতে ছয়টি বিষয়কে বিবেচনা করা হয়। সেগুলো হচ্ছে মানুষের সুখের নিজস্ব মূল্যায়ন, অর্থনৈতিক ও সামাজিক পরিস্থিতি, মানুষের ব্যক্তিগত সুস্থতার অনুভ‚তি, ব্যক্তিগত স্বাধীনতা, জিডিপি ও দুর্নীতির মাত্রা।

১৩৭ দেশের মধ্যে দক্ষিণ-পূর্ব এশিয়ার একমাত্র নেপাল (৭৮) রয়েছে সুখী দেশগুলোর মধ্যে শীর্ষ ১০০ এর মধ্যে। এছাড়া বাংলাদেশের প্রতিবেশী দেশগুলোর মধ্যে সুখী দেশের তালিকায় ভারতের অবস্থান ১২৬, পাকিস্তান ১০৮, শ্রীলঙ্কা ১১২ এবং মিয়ানমারের অবস্থান ১১৭।

তালিকায় ফিনল্যান্ডের পরের দুই অবস্থানে রয়েছে যথাক্রমে ডেনমার্ক ও আইসল্যান্ড। উন্নতি হয়েছে ইসরাইলের। গত বছরের নবম স্থান থেকে এবার চতুর্থ অবস্থানে উঠে এসেছে দেশটি।

সেরা ১০টি সুখী দেশের মধ্যে বাকি দেশগুলো হলো-নেদারল্যান্ডস (৫), সুইডেন (৬), নরওয়ে (৭), সুইজারল্যান্ড (৮), লুক্সেমবার্গ (৯) ও নিউজিল্যান্ড (১০)। যুদ্ধরত ইউক্রেন-রাশিয়া এখনও শীর্ষ ১০০ দেশের তালিকায় রয়েছে। রাশিয়া ৭০ ও ইউক্রেনের অবস্থান ৯২।

প্রতিবেদনটিতে বিশ্বের সবচেয়ে বেশি অসুখী দেশের তালিকাও দেওয়া হয়েছে। অসুখী দেশের মধ্যে সবার উপরে আছে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান ও দ্বিতীয় স্থানে লেবানন। তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে যথাক্রমে সিয়েরা লিওন, জিম্বাবুয়ে এবং কঙ্গো।

অসুখী দেশের তালিকায় বাংলাদেশের চেয়ে খারাপ অবস্থানে আছে ভারত। এ ক্ষেত্রে দেশটির অবস্থান ১২তম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *